logo
বুধবার ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০  

ডেমোক্রেটদের সঙ্গে বৈঠক পÐ, ট্রাম্পের ওয়াকআউট

ডেমোক্রেটদের সঙ্গে বৈঠক  পÐ, ট্রাম্পের ওয়াকআউট
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুথার্ংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা অচলাবস্থা নিরসনে প্রেসিডেন্টের সঙ্গে শীষর্ ডেমোক্রেট নেতাদের বৈঠক শুরুর কিছু সময়ের মধ্যেই পÐ হয়ে গেছে। মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণর অথর্ দিতে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যালঘু অংশের নেতা চাক শুমার অস্বীকৃতি জানানোর পরপরই ডোনাল্ড ট্রাম্প ওই বৈঠক থেকে বেরিয়ে যান। তিনি পরে শীষর্ দুই ডেমোক্রেট নেতার সঙ্গে বৈঠককে ‘সময় নষ্ট’ হিসেবেও অভিহিত করেন। অথর্ বিল নিয়ে মাকির্ন প্রেসিডেন্টের সঙ্গে ডেমোক্রেটরদের সমঝোতা না হওয়ায় চলতি সপ্তাহে প্রায় ৮ লাখ সরকারি কমীর্ বেতনহীন অবস্থায় থাকতে যাচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

ট্রাম্প পরে টুইটারে জানান, বৈঠক থেকে বেরিয়ে আসার সময় তিনি ডেমোক্রেটদের ‘বাই বাই’ বলেছেন। ‘চাক আর ন্যান্সির সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে এসেছি। পুরোপুরি সময় নষ্ট। আমি তাদের জিজ্ঞেস করেছিলাম, ৩০ দিনের মধ্যে কী হবে, যদি আমি খোলামেলা বলি, তোমরা কি দেয়াল বা ইস্পাতের বেষ্টনীসহ সীমান্ত নিরাপত্তায় বরাদ্দ দিতে রাজি হবে? ন্যান্সি বলল, না। আমি বলেছি বাই বাই, কোনোকিছুই কাজ করছে না’, বলেছেন এ রিপাবলিকান প্রেসিডেন্ট।

ট্রাম্প দুই শীষর্ ডেমোক্রেটের অনড় অবস্থানকে দায়ী করলেও ন্যান্সি ও শুমার বলছেন, বুধবার ওয়েস্ট উইংয়ের বেজমেন্টে হওয়া বৈঠকটি পÐ হওয়ার মূল কারণ প্রেসিডেন্টের গোয়াতুির্ম।

প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট স্পিকার বলেন, লাখ লাখ সরকারি কমীর্র বেতনহীন অবস্থাকে ট্রাম্প ‘স্বাভাবিক ক্ষয়ক্ষতি’ হিসেবেই দেখছেন। ‘এ বিষয়ে প্রেসিডেন্টকে অনুভূতিহীন মনে হচ্ছে। তার মনে হচ্ছে, তারা (বেতনহীন কমীর্) হয়তো তাদের বাবাদের কাছে আরও অথর্ চাইতে পারে। কিন্তু তারা পারে না’, বলেছেন ন্যান্সি।

শুমার জানান, দেয়াল নিমাের্ণ অথর্ দিতে অস্বীকৃতির কথা শোনার পরপরই ট্রাম্প বৈঠক ছেড়ে বেরিয়ে যান। তিনি দঁাড়িয়ে যান এবং বলেন, ‘আমাদের তাহলে আলোচনার কিছু নেই’ এবং তিনি বেরিয়ে যান। এর মাধ্যমে ফের আমরা তার মেজাজি নীতির বহিঃপ্রকাশ দেখলাম, কারণ তিনি তার আকাক্সিক্ষত জিনিসটি পাননি’, বলেছেন নিউ ইয়কের্র এ ডেমোক্রেট সিনেটর। অন্যদিকে ডেমোক্রেট নেতাদের আচরণে ‘হতাশা’ জানিয়েছেন মাকির্ন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স; তারা ‘মধ্যস্থতায় ইচ্ছুক নয়’ বলেও মন্তব্য করেছেন তিনি। নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককাথির্ও বলেছেন, ডেমোক্রেট নেতাদের আচরণ ছিল ‘লজ্জাজনক’।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে