logo
শনিবার ২৩ মার্চ, ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০  

মিয়ানমারে রয়টাসের্র দুই সাংবাদিকের সাজা বহাল

মিয়ানমারে রয়টাসের্র দুই সাংবাদিকের সাজা বহাল
কিয়াও সো ওর ওয়া লোন
মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেপ্তার রয়টাসের্র দুই সাংবাদিকের সাত বছরের সাজার রায় বহাল রেখেছে দেশটির আপিল আদালত। রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দোষীসাব্যস্ত করে গত বছর সেপ্টেম্বরে সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো ওরকে ওই সাজা দেন একজন জেলা জজ। ওই রায়ের বিরুদ্ধে দুই সাংবাদিকের আপিল আবেদন শুক্রবার খারিজ করে দিয়েছে মিয়ানমারের হাইকোটর্। বিচারক অং নাইং তার রায়ে বলেছেন, আসামিরা নিদোর্ষ- এমন দাবির পক্ষে যথেষ্ট প্রমাণ তারা উপস্থাপন করতে ব্যথর্ হয়েছে। এটা তাদের জন্য উপযুক্ত শাস্তি। দুই সাংবাদিক সাংবাদিকতার নৈতিকতা মেনে চলেননি। তাদের ফঁাদে ফেলে গ্রেপ্তার করার যে অভিযোগ আসামিপক্ষ করেছে, সে বিষয়েও আদালত নিশ্চিত হতে পারেনি। এই রায়ের বিরুদ্ধে এখন সুপ্রিম কোটের্ আপিল করতে পারবেন রয়টাসের্র দুই সাংবাদিক। সেখানে যে রায় আসবে, সেটাই হবে চ‚ড়ান্ত সিদ্ধান্ত। সংবাদসূত্র: এএফপি, আল-জাজিরা

২০১৭ সালের ডিসেম্বরে সন্ধ্যায় পুলিশ সদস্যদের আমন্ত্রণে এক রেস্টুরেন্টে যাওয়ার পর নিখেঁাজ হন মিয়ানমারে কমর্রত রয়টাসের্র দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে ও। পরে মিয়ানমার কতৃর্পক্ষ দাপ্তরিক গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগে তাদের গ্রেপ্তার দেখায়। রাখাইনের ইন দিন গ্রামে সেনা অভিযানের সময় রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার ওপর অনুসন্ধান চালাতে গিয়েই মামলার কবলে পড়েন তারা। ২০১৮ সালের সেপ্টেম্বরে তাদের বিরুদ্ধে সাত বছর করে কারাদÐ ঘোষণা করে ইয়াঙ্গুনের একটি জেলা আদালত। নভেম্বরের শুরুতে ইয়াঙ্গুনের হাইকোটের্ দুই সাংবাদিকের পক্ষে আপিল করেন তাদের আইনজীবীরা। ডিসেম্বরে শেষ হয় আপিল শুনানি। আর শুক্রবার দেয়া হয়েছে রায়।

দুই রয়টাসর্ সাংবাদিকের আইনজীবী থান জ অং বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে বলেন, আমরা তাদের মুক্তির আশা করছি। শুক্রবার ওই দুই সাংবাদিককে আদালতে হাজির করা হবে না বলেও জানান তিনি। সাংবাদিক কিয়াও সোয়ে ও’র স্ত্রী শিত সু উয়িন জানিয়েছেন, তিনি আদালতে উপস্থিত থাকার কথা ভাবছেন। রায়ের ব্যাপারে আশাবাদী তিনি। সু উয়িন বলেন, রায় শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি আমি। তারা দুইজন মুক্তি পাবে বলেই আমার বিশ্বাস।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে