logo
মঙ্গলবার ২৫ জুন, ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০  

দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর শপথগ্রহণ

দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর শপথগ্রহণ
বৃহস্পতিবার শপথ নিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো
পশ্চিমা মহল ও লাতিন প্রতিবেশীদের সমালোচনা উপেক্ষা করেই দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিয়েছেন নিকোলাস মাদুরো। বৃহস্পতিবার রাজধানী কারাকাসে ভেনেজুয়েলার সুপ্রিম কোটের্র প্রধান বিচারপতি মাইকেল মোরেনো প্রেসিডেন্টকে শপথ পড়ান বলে জানা গেছে। মাদুরোর সমথর্করা এ সময় সিম্ফোনির তালে তালে নেচে-গেয়ে, হলুদ-নীল-লাল রঙের জাতীয় পতাকা উড়িয়ে উল্লাস প্রকাশ করেন। শপথ নেয়ার পর প্রথম ভাষণেও যুক্তরাষ্ট্রের প্রতি একহাত নিয়েছেন সমাজতান্ত্রিক ঘরানার এই নেতা। সংবাদসূত্র: রয়টাসর্

এক নতুন বিশ্ব ব্যবস্থার আবিভার্ব ঘটতে যাচ্ছে, যেটা একটিমাত্র দেশ ও তার তঁাবেদারদের সম্রাজ্য বিস্তার ও মতাদশির্ক আগ্রাসনকে প্রত্যাখ্যান করবে, বলেছেন তিনি। মাদুরোর শপথের মধ্যেই যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার নতুন এই প্রেসিডেন্টকে ‘দখলদার’ অ্যাখ্যা দিয়ে বিবৃতি দিয়েছে। সম্পকের্চ্ছদের ঘোষণা দিয়েছে প্যারাগুয়েও। ব্রাজিলের নতুন ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনেরোও ক্ষমতাগ্রহণের পর ভেনেজুয়েলার ওপর চাপ বাড়ানোর হুমকি দিয়ে রেখেছেন। মাদুরোর ‘অবৈধ’ নতুন মেয়াদের প্রতিবাদে পেরু ভেনেজুয়েলা থেকে তাদের শাজর্ দ্য অ্যাফেয়াসের্কও ফিরিয়ে নিয়েছে। শপথ অনুষ্ঠান বজর্ন করা বিরোধীরা মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে সেনাবাহিনীর সদস্যদের প্রতি আহŸান জানিয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভøাদিমির পারদিনো প্রেসিডেন্টকে পদত্যাগ করতে অনুরোধ জানিয়েছিলেন বলে বুধবার এক প্রতিবেদনে বলেছে ওয়াশিংটন পোস্ট। মাদুরো পদত্যাগ না করলে নিজেই পদ ছেড়ে দেবেন বলেও তিনি জানিয়েছেন, দাবি মাকির্ন এই গণমাধ্যমের। তবে বৃহস্পতিবার কারাকাসের মিলিটারি অ্যাকাডেমির এক অনুষ্ঠানে অন্যান্য জ্যেষ্ঠ সামরিক কমর্কতার্র পাশাপাশি পারদিনোকেও মাদুরোর প্রতি সমথর্ন প্রকাশ করতে দেখা গেছে বলে জানা গেছে। আনুগত্য সবসময়, কখনোই বিশ্বাসঘাতকতা নয়, বলেছেন তিনি।

এদিকে, গত সোমবার খবরে বলা হয়, ভেনেজুয়েলার সুপ্রিম কোটের্র বিচারপতি ক্রিস্টিয়ান জেরপা দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি বতর্মানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। ক্রিস্টিয়ান জেরপা একসময় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর অনুগত ছিলেন। কিন্তু গত বছর একতরফা নিবার্চনে দ্বিতীয় মেয়াদে মাদুরো প্রেসিডেন্ট হওয়ার প্রতিবাদে দেশ ছাড়েন এই বিচারপতি। ক্রিস্টিয়ান জেরপা যে দেশ ছেড়ে পালিয়েছেন, সেই তথ্যের সত্যতা এক বিবৃতিতে নিশ্চিত করেছেন ভেনেজুয়েলার সুপ্রিম কোটর্। তবে বিবৃতিতে ক্রিস্টিয়ান জেরপাকে সাবেক বিচারপতি হিসেবে উল্লেখ করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে