বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠকের তোড়জোড়

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০

মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সবোর্চ্চ নেতা কিম জং উনের দ্বিতীয় দফার বৈঠকের তোড়জোড় শুরু হয়ে গেছে। এই বৈঠককে কেন্দ্র করে ওয়াশিংটনে পৌঁছেছেন উত্তর কোরিয়ার শীষর্ কমর্কতার্ কিম ইয়ং চোল। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। দ্বিতীয় বৈঠকের বিষয়টি স্থির করতে চোল পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করবেন। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন তিনি। কিম ইয়ং চোল উত্তর কোরিয়ার নেতার ডান হাত। তিনি একজন নেতৃস্থানীয় আলোচক এবং সাবেক গোয়েন্দা প্রধান। দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বাতার্ সংস্থার খবরে বলা হয়েছে, চোল বেইজিং হয়ে যুক্তরাষ্ট্রে গেছেন। নেতা কিম জং-উনের কাছ থেকে ট্রাম্পের জন্য আরেকটি চিঠি নিয়ে গেছেন তিনি। ট্রাম্পের সঙ্গে কিমের দ্বিতীয় বৈঠকটি ভিয়েতনামে হতে পারে বলে জল্পনা বাড়ছে।

ট্রাম্পের সঙ্গে কিমের প্রথম বৈঠকটি হয়েছিল গতবছর ১২ জুনে। ওই বৈঠকে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করতে চুক্তিবদ্ধ হয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম। তবে এখন পযর্ন্ত পারমাণবিক অস্ত্র নিমূের্ল তেমন কোনো অগ্রগতি হয়নি। প্রথম ওই বৈঠকের আগেও যুক্তরাষ্ট্র সফর করেছিলেন উত্তর কোরীয় দূত কিম ইয়ং চোল। সেবারও নেতা কিমের কাছ থেকে চিঠি নিয়ে গিয়েছিলেন তিনি। এরপরই ১২ জুনের ওই বৈঠকের দ্বার খোলে। পরে ওই বছরই নভেম্বরে মাকির্ন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দ্বিতীয় ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনার জন্য উত্তর কোরিয়া সফর করতে চাইলেও তা আর হয়নি। উত্তর কোরিয়া নিরস্ত্রীকরণে যথেষ্ট অগ্রগতি দেখায়নি বলে ট্রাম্পের অভিযোগের কারণে পম্পেওর ওই সফর বাতিল হয়। এরপর নতুন বছরের এক শুভেচ্ছা বাতার্য় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আবারও ট্রাম্পের সঙ্গে যে কোনো সময় আলোচনায় বসার ইচ্ছার কথা জানানোয় দ্বিতীয় বৈঠক অনুষ্ঠানের পট প্রস্তুত হয়েছে।

উত্তর কোরীয় কমর্কতার্ চোলের ওয়াশিংটন সফরকালেই ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক অনুষ্ঠানের ঘোষণা আসতে পারে বলে মনে করা হচ্ছে। চোলের এ যুক্তরাষ্ট্র সফরের একই সময়ে উত্তর কোরিয়ার আরেক উধ্বর্তন কমর্কতার্ উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সোন-হুই সুইডেন যাচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32773 and publish = 1 order by id desc limit 3' at line 1