বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌদিকে হুমকি মনে করছে ইইউ :কালো তালিকাভুক্ত

যাযাদি ডেস্ক
  ২৭ জানুয়ারি ২০১৯, ০০:০০

যেসব দেশকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিজের জন্য হুমকি মনে করে, তেমন দেশের তালিকায় সৌদি আরবের নাম অন্তভুর্ক্ত করা হয়েছে। নিয়ন্ত্রণহীন মানি লন্ডারিং এবং সন্ত্রাসবাদে অথর্ যোগান দেয়ার জন্য এ তালিকা করা হয় বলে জানা গেছে। সংবাদসূত্র : পাসর্ টুডে, রয়টাসর্

ইউরোপীয় ইউনিয়ন ও সৌদি আরবের দুটি আলাদা সূত্র শুক্রবার নিশ্চিত করেছে, ইইউ রিয়াদকে খসড়া কালো তালিকার আওতায় এনেছে। প্যারিসভিত্তিক নজরদারি সংস্থা ‘ফিন্যানসিয়াল অ্যাকশন টাস্ক ফোসর্’ বা এফএটিএফ’র মানদÐ অনুসারে ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে ১৬টি দেশকে কালো তালিকাভুক্ত করেছে। যার সবশেষ সংযোজন সৌদি।

তবে সৌদি আরবকে আনুষ্ঠানিকভাবে এ তালিকার আওতায় আনতে হলে ইউরোপীয় জোটের ২৮ সদস্যের সবার সম্মতি লাগবে। আগামী সপ্তাহে ওই তালিকা চ‚ড়ান্ত করা হবে। তার আগে ২৮ সদস্যের অনুমোদন প্রয়োজন। এ তালিকায় আর কোন্ কোন্ দেশকে আনা হয়েছে তা প্রকাশ করা হয়নি।

অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি হত্যার পর সৌদি আরব বিশ্বের বিভিন্ন দেশের পক্ষ থেকে চাপের মুখে রয়েছে। ধারণা করা হয়, সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের নিদেের্শ ওই হত্যাকাÐ হয়েছে। তবে রিয়াদ তা অস্বীকার করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<34057 and publish = 1 order by id desc limit 3' at line 1