শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ভেনেজুয়েলা সংকট

সেনাবাহিনীর সঙ্গে গোপন বৈঠক গুইদোর!

মাদুরোর পদত্যাগের দাবিতে বড় শহরগুলোতে বিক্ষোভ
যাযাদি ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ক্ষমতার পালাবদল ঘটাতে ভেনেজুয়েলার সামরিক বাহিনীর সঙ্গে গোপন বৈঠক করেছেন বলে দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো। ‘নিউইয়কর্ টাইমস’র মতামত পাতায় প্রকাশিত এক নিবন্ধে তিনি এ দাবি করেছেন। এদিকে, দেশটিতে মানবিক সহায়তা প্রবেশের অনুমতি এবং দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পদত্যাগের দাবি জানিয়ে বিক্ষোভ করেছে গুইদোর সমথর্করা। বুধবার ভেনেজুয়েলার সরকারবিরোধী চিকিৎসক, ব্যবসায়ী ও অন্য কমীর্রাও বড় শহরগুলোতে বিক্ষোভ করেছে। সংবাদসূত্র : বিবিসি, রয়টাসর্, আল-জাজিরা

চলতি মাসের প্রথমদিকে নিজেকে ‘অন্তবর্র্তীর্ প্রেসিডেন্ট’ বলে ঘোষণা করেন গুয়াইদো। এরপর থেকে দেশটিতে ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে গুয়াইদোর ক্ষমতার দ্ব›দ্ব তীব্রতর হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্র ও ল্যাতিন আমেরিকার কয়েকটি দেশ গুইদোকে স্বীকৃতি দিয়েছে। আর রাশিয়া ও চীন মাদুরোকে সমথর্ন দিচ্ছে।

নিউইয়কর্ টাইমসের প্রথম পাতায় প্রকাশিত নিবন্ধে গুইদো লিখেছেন, ‘আমাদের সঙ্গে সশস্ত্র বাহিনী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের গোপন বৈঠক হয়েছে। সরকারে পরিবতর্ন আনতে মাদুরোর প্রতি সামরিক বাহিনীর সমথর্ন প্রত্যাহার অত্যন্ত গুরুত্বপূণর্, আর ওই বিভাগে থাকা বেশির ভাগই দেশের চলমান যন্ত্রণাদায়ক পরিস্থিতি আর মেনে নেয়া যায় না বলে একমত হয়েছেন।’ নিবন্ধে আরও বলা হয়েছে, সেনাবাহিনীর বিরুদ্ধে ‘মানবতাবাদ-বিরোধী অপরাধের অভিযোগ না পাওয়া যাওয়ায়’ তাদের জন্য সাধারণ ক্ষমার প্রস্তাব দিয়েছে বিরোধী দল।

নিজেকে ভেনেজুয়েলার জাতীয় পরিষদের প্রধান হিসেবে দাবি করে গুইদো বলেন, প্রেসিডেন্ট যখন অবৈধ বলে বিবেচিত হয়, তখন সংবিধান তাকে সাময়িক সময়ের জন্য ক্ষমতা গ্রহণের অধিকার দিয়েছে।

কিন্তু তিনি এ কথা বললেও ভেনেজুয়েলার সুপ্রিম কোটর্ তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করে তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে। এর আগে দেশটির প্রেসিডেন্ট মাদুরো রাশিয়ার বাতার্ সংস্থা ‘আরআইএ’কে বলেছিলেন, ‘ভেনেজুয়েলার ভালোর জন্য’ বিরোধীদলের সঙ্গে তিনি কথা বলতে প্রস্তুত। তবে কোনো আল্টিমেটাম বা হুমকি মেনে নিতে তিনি প্রস্তুত নন বলে জানিয়েছিলেন। ভেনেজুয়েলার সামরিক বাহিনী তার পক্ষে আছে জানিয়ে ‘পক্ষত্যাগীরা’ একটি অভ্যুত্থান করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছিলেন তিনি।

সরকারবিরোধী বিক্ষোভ

এদিকে, বুধবার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর সমথর্করা পতাকা ও ব্যানার নিয়ে বিক্ষোভ করেছে। এদিন রাজধানী কারাকাসের বিভিন্ন এলাকায় ছোট ছোট বিক্ষোভ-সমাবেশ হয়েছে। শহরের পূবার্ঞ্চলীয় এলাকা আলতামিরাতেও বিক্ষোভ হয়েছে। তাছাড়া বিক্ষোভ হয়েছে দেশটির বড় শহরগুলোতেও।

আনা বেলো নামের ৪৭ বছর বয়সী এক বিক্ষোভকারী পতাকা উড়াতে উড়াতে বলেন, ‘এত বেশি দৈন্য দেখতে দেখতে আমরা ক্লান্ত। ওষুধ পাচ্ছি না, এক জায়গা থেকে আরেক জায়গায় গিয়ে খাবার খুঁজতে খুঁজতে দিন পার হয়ে যাচ্ছে।’

শহরের প্রাণকেন্দ্র লা কান্ডেলারিয়া থেকে বিক্ষোভকারীরা মিছিল করতে করতে জেএম দে লস রিওস হাসপাতালে পেঁৗছান। ওই হাসপাতালের কয়েকজন চিকিৎসক ও নাসর্ বিক্ষোভে যোগ দেন। নাসর্ মারিয়া আলভারেজ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা মানবিক সহায়তা প্রবেশ করতে দেয়ার দাবি জানিয়েছি। এমনকি আমাদের পরিচালকরাও বলেছেন এর প্রয়োজন নেই। কিন্তু আমরা তো জানি, প্রয়োজনীয় চিকিৎসা উপকরণের অভাবে রোগীদের মারা যেতে দেখাটা কতটা যন্ত্রণাদায়ক।’

স্বঘোষিত প্রেসিডেন্ট গুইদো বুধবার ভেনেজুয়েলার সেন্ট্রাল ইউনিভাসিির্টর হাসপাতালের সামনে এক বিক্ষোভে অংশ নেন। শিক্ষাথীর্রা সেখানে ¯েøাগান দিচ্ছিল, ‘গুইদো এখানে আছেন, গুইদো তার সঙ্গে করে আমাদের ভরসাকেও নিয়ে এসেছেন।’ সমাবেশে গুইদো বলেন, ‘আমরা ভেনেজুয়েলার স্বাস্থ্য ব্যবস্থার দুদর্শা ঘুচাতে পারব।’ নতুন করে আবারও দেশের সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সমথর্ন চেয়েছেন তিনি।

এদিকে, মাদুরো অভিযোগ করে আসছেন, বিরোধীরা অভ্যুত্থানের ষড়যন্ত্র করছে। মাদুরোর দাবি, তাকে উৎখাতের জন্য অথৈর্নতিক যুদ্ধে মেতেছে যুক্তরাষ্ট্র। বুধবার এক ভিডিও বাতার্য় মাদুরো ভেনেজুয়েলার বিরুদ্ধে মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনাকে সমথর্ন না দিতে মাকিির্নদের প্রতি আহŸান জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<34738 and publish = 1 order by id desc limit 3' at line 1