logo
রোববার ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

হুমকি দেয়া বন্ধ করুন, ট্রাম্পকে মাদুরো

ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু ভেনেজুয়েলায়

ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু ভেনেজুয়েলায়
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো
মাকির্ন আগ্রাসনের হুমকির মুখেই দেশের ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে ভেনেজুয়েলায়। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো একে সবচেয়ে গুরুত্বপূণর্ মহড়া হিসেবে বণর্না করেছেন। গত ১০ ফেব্রæয়ারি থেকে শুরু হওয়া এ মহড়া চলবে আগামী ১৫ তারিখ পযর্ন্ত। সংবাদসূত্র : রয়টাসর্

উপক‚লীয় রাজ্য মিরানডার একটি সামরিক ঘঁাটিতে দেয়া বক্তব্যে মাদুরো বলেন, ‘আমাদের অবশ্যই ভেনেজুয়েলার সাবের্ভৗমত্ব, আঞ্চলিক অখÐতা ও স্বাধীনতা রক্ষায় প্রস্তুত থাকতে হবে। তিনি বলেন, দেশের ভবিষ্যতের জন্য এখানকার মানুষের ২০০ বছরের বেশি সময় ধরে লড়াইয়ের ইতিহাস রয়েছে। সশস্ত্র বাহিনী ও জনগণ দেশের সম্মান ও মযার্দা অক্ষুণœ রাখবে।’ ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্টকে স্বীকৃতি দেয়ায় মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও সমালোচনা করেন মাদুরো। হুমকি দেয়া বন্ধ করতেও ট্রাম্পের প্রতি আহŸান জানান তিনি।

এদিকে, ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল উৎপাদন প্রতিষ্ঠান ‘পিডিভিএস’র সহযোগী প্রতিষ্ঠান ‘সিটগো পেট্রলিয়াম করপোরেশনের পরিচালনা পষের্দ থাকা অন্তত দুইজন মাকির্ন সদস্যকে সরিয়ে দেয়ার পরিকল্পনা করেছে কারাকাস। সংবাদমাধ্যম ‘চ্যানেল নিউজ এশিয়া’ জানিয়েছে, ভেনেজুয়েলার এই অপসারণ পরিকল্পনায় মাকির্ন নাগরিক ছাড়াও নাম রয়েছে বেশ কয়েকজন ভেনেজুয়েলার নাগরিকের। এই সিদ্ধান্ত এরই মধ্যে কাযর্কর হয়ে গেছে কিনা তা নিশ্চিত নয়।

সিটগো বেসরকারি প্রতিষ্ঠান। তবে পিডিভিএসের ৪৯.৯ শতাংশ শেয়ার ছিল তাতে। বাকিটা মাকির্ন বিনিয়োগকারীদের। সিটগো পিডিভিএসের তেল যুক্তরাষ্ট্রে অবস্থিত রিফাইনারিতে পরিশোধন করত। ২০১৭ সালে দেশটির বামপন্থি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সেই শেয়ার বন্ধক রেখে রাশিয়ার কাছ থেকে ১৫০ কোটি ডলার ঋণ নিয়েছিলেন। এতে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা করে মাকির্ন ক্ষমতাচক্র। ভেনেজুয়েলায় রাশিয়ার প্রভাব ঠেকাতে তারা ওই ঋণের দায় নিজেরা নিয়ে রাশিয়ার কাছ থেকে বন্ধক থাকা শেয়ার পাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু রাশিয়া দেয়নি।

ভেনেজুয়েলার স্বঘোষিত অন্তবর্র্তীর্কালীন প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে সমথর্ন দেয়ার পর যুক্তরাষ্ট্র কারাকাসের পাওনা অথর্ আটকে দেয় পিডিভিএসের ওপর নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে। সেই অথর্ তারা তুলে দেয়ার পরিকল্পনা করে হুয়ান গুইদোর হাতে। এ উদ্দেশে সিটগোর পরিচালনা পষের্দ গুইদোর সুপারিশে সদস্য নিয়োগের পরিকল্পনার কথাও জানানো হয়েছিল। এখন মাদুরো সরকার পাল্টা মাকির্ন সদস্যদের পরিচালনা পষর্দ থেকে বের করে দেয়ার পরিকল্পনা করেছে।

কারাকাস যে দুইজন মাকির্ন নাগরিককে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে, তাদের একজন আটর্ ক্লেইন ও অপরজন রিক এসার। অন্যদিকে, অপসারণের কথা ভাবা হচ্ছে যে ভেনেজুয়েলান নাগরিকদের, তাদের মধ্যে রয়েছেন আসদ্রæবাল চ্যাভেজ, ফ্র্যাংক গিগাস, নিপমার এস্কালোনা, সিমন সুয়ারেজ ও আলেজান্দ্রো এস্কারা। তবে এই অপসারণের সিদ্ধান্ত এরই মধ্যে কাযর্কর হয়ে গেছে কিনা, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে