logo
শনিবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

প্রেসিডেন্ট নিবার্চনে ট্রাম্পের অবস্থান নিয়ে জল্পনা শুরু

প্রেসিডেন্ট নিবার্চনে ট্রাম্পের অবস্থান নিয়ে জল্পনা শুরু
মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প -ফাইল ছবি
যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নিবার্চনে ডোনাল্ড ট্রাম্পের অবস্থান কী হতে পারে, তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা। বিরোধী ডেমোক্রেটরা এরই মধ্যে নিবার্চনে তার অংশগ্রহণের বিষয় নিয়ে তীব্র কৌতুক শুরু করেছে। কিন্তু ট্রাম্প কি আসলেই দুই বছর পরের ওই নিবার্চনে অংশ নিতে যাচ্ছেন?

কোনো কোনো জরিপের মতে, আগামী নিবার্চনে ট্রাম্পকে তার দলের মনোনয়ন পেতেই গলদঘমর্ হতে হবে। প্রাথমিক চ্যালেঞ্জ মোকাবেলাই হতে পারে তার জন্য এক কঠিন লড়াই।

সরকারের অধিকাংশ কাযর্ক্রমে অচলাবস্থার জন্য ট্রাম্পকেই দায়ী করা হচ্ছে। এছাড়াও তিনি মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণর তার নিবার্চনী অঙ্গীকার পূরণেও ব্যথর্ হয়েছেন।

২০১৬ সালের নিবার্চনে ট্রাম্পকে বিজয়ী করতে তার প্রচারণা দলের সদস্যরা রাশিয়ার সঙ্গে গোপনে অঁাতাত করেছিলেন কিনা, বিশেষ কাউন্সেল রবাটর্ মুলার এখনো সে ব্যাপারে তার তদন্ত প্রতিবেদন জমা দেননি।

কোনো প্রেসিডেন্টকে নিবার্চনের প্রাথীর্ হওয়ার জন্য তারই দলের পক্ষ থেকে চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া খুবই ব্যতিক্রমী ঘটনা। তবে এমনটা আগেও ঘটেছে। ১৯৭৬ সালে ক্যালিফোনির্য়ার সাবেক গভনর্র রোনাল্ড রিগ্যান রিপাবলিকান দলের মনোনয়নের জন্য তৎকালীন প্রেসিডেন্ট গেরাল্ড ফোডের্র সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন। এর চার বছর পর তৎকালীন প্রেসিডেন্ট জিমি কাটার্র ম্যাসাচুসেটসের সিনেটর টেড কেনেডির পক্ষ থেকে দলীয় মনোনয়নের জন্য তীব্র প্রতিদ্ব›িদ্বতার সম্মুখীন হন। ১৯৯২ সালে তৎকালীন প্রেসিডেন্ট জজর্ ডাবিøউ বুশ দলীয় মনোনয়নের প্রতিদ্ব›িদ্বতায় প্যাট বুচাননকে ঠেকিয়ে দিতে সক্ষম হন। তবে তারা তিনজনই সাধারণ নিবার্চনে পরাজিত হয়েছিলেন।

যদিও এখন পযর্ন্ত কোনো রিপাবলিকান বলেননি, তিনি ট্রাম্পের দলীয় মনোয়নের ক্ষেত্রে চ্যালেঞ্জ হয়ে দঁাড়াবেন। তবে বেশ কয়েকটি নাম এই মধ্যে শোনা গেছে। ওহাইওর সাবেক গভনর্র জন কাসিচ দলীয় মনোনয়নের ক্ষেত্রে একজন সম্ভাব্য প্রাথীর্। তিনি ২০১৬ সালের নিবার্চনে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রাথীর্ হতে চেয়েছিলেন। ৬৬ বছর বয়সী মধ্যপন্থী রিপাবলিকান কাসিচও প্রাথীর্ হওয়ার সম্ভাবনা বাতিল করে দেননি।

মেরিল্যান্ডের গভনর্র ল্যালি হোগানও ট্রাম্পের মাথাব্যথার কারণ হতে পারেন। তিনি নভেম্বরে ডেমোক্রেট দুগের্ আঘাত হেনে একটি রাজ্যে পুনরায় নিবাির্চত হয়েছেন।

এদিকে ট্রাম্প কি আসলেই প্রতিদ্ব›িদ্বতা করবেন কিনা, এ জল্পনা যখন তুঙ্গে, তখন হোয়াইট হাউসের ‘স্ট্র্যাটেজিক কমিউনিকেশনসের পরিচালক মাসির্ডস স্ক্যালাপ এ বিষয়ক এক প্রশ্নের জবাবে সম্ভাবনার কথাই তুলে ধরেছেন। সংবাদসূত্র : এএফপি অনলাইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে