logo
রোববার ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

খাশোগি হত্যাকাÐ

আন্তজাির্তক তদন্তের কোনো

প্রয়োজন নেই : সৌদি

যাযাদি ডেস্ক

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাÐে জাতিসংঘ কিংবা আন্তজাির্তক তদন্তের কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর। তিনি বলেছেন, সৌদি আরবের দক্ষ আইনি ব্যবস্থাই এ ব্যাপারে যথেষ্ট।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জুবাইর যুক্তরাষ্ট্রের টিভি অনুষ্ঠান ‘ফেস দ্য নেশন’কে রোববার জানান, গত ২ অক্টোবর তুরস্কে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির সঙ্গে যা ঘটেছিল, সেটা ছিল বড় ধরনের ট্র্যাজেডি। তবে এই হত্যাকাÐ সৌদি নেতৃত্ব দ্বারা অনুমোদিত হয়েছিলÑ এমন ধারণাকে অস্বীকার

করেন তিনি।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ‘সিআইএ’ জানিয়েছে, খাশোগি হত্যা সৌদি আরবের কাযর্ত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনুমতিতে হয়েছিল। গত ডিসেম্বরে মাকির্ন সিনেটররা খাশোগি হত্যায় মোহাম্মদ বিন সালমানকে দোষী করে সিআইএর প্রতিবেদনকে সমথর্ন করেন।

জুবাইর বলেন, ‘এই হত্যাকাÐ সম্পকের্ যুবরাজ কিছুই জানেন না। জামাল খাশোগিকে হত্যার কোনো আদেশ দেয়া হয়নি এবং পুরো দেশ এ ঘটনায় স্তম্ভিত।’

সংবাদসূত্র : আল-জাজিরা

দক্ষিণ চীন সাগরে ফের

মাকির্ন যুদ্ধজাহাজ

যাযাদি ডেস্ক

বিরোধপূণর্ দক্ষিণ চীন সাগরে চীনের দাবিকৃত দ্বীপগুলোর কাছ দিয়ে দুটি মাকির্ন যুদ্ধজাহাজের ভ্রমণ করার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কমর্কতার্।

নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী ওই দুটি মাকির্ন ডেস্ট্রয়ার সোমবার বিরোধপূণর্ স্পাটির্ল দ্বীপপুঞ্জের মিসচিফ প্রবাল প্রাচীরের ১২ নটিক্যাল মাইল দূরে দিয়ে ভ্রমণ করেছে বলে পরিচয় প্রকাশ না করার শতের্ জানিয়েছেন ওই কমর্কতার্।

বিশ্বের বৃহত্তম দুই অথর্নীতির মধ্যে বাণিজ্যিক উত্তেজনা চলার মধ্যে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে বেইজিং ক্ষিপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

চীন দক্ষিণ চীন সাগরের কৌশলগত জলপথে জাহাজের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করতে চাইছে বলে মনে করে ওয়াশিংটন, আর সেটা প্রতিরোধ করতেই ওই জলপথে যুদ্ধজাহাজ পাঠায় তারা। সংবাদসূত্র : রয়টাসর্

প্রেসিডেন্টের পদত্যাগ

দাবি : বিক্ষোভে নিহত ৪

যাযাদি ডেস্ক

হাইতির রাজধানী পোটর্-অ-প্রিন্স ও অন্যান্য শহরে চারদিন ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে অন্তত চারজন নিহত হয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট জোভনেল মুয়িজের পদত্যাগ দাবি করা বিরোধীদলীয় বিক্ষোভকারীরা সড়কে টায়ার জ্বালিয়ে ও রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে, তারা নিরাপত্তা বাহিনীর দিকে পাথরও নিক্ষেপ করছে।

মুয়িজ ও অন্য কমর্কতাের্দর বিরুদ্ধে দুনীির্তর অভিযোগ তুলেছে তারা। হাজার হাজার লোক রাস্তায় নেমে সরকারবিরোধী বিক্ষোভে যোগ দিয়েছে।

২০০৮ সালের পর উন্নয়ন কাজ চালানোর জন্য হাইতিকে ঋণ দিয়েছিল ভেনেজুয়েলা। সরকারি কমর্কতার্রা ও সাবেক মন্ত্রীরা ওই ঋণের অথর্ আত্মসাৎ করেছেন বলে সম্প্রতি আদালতের এক প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে। এই ঘটনায় প্রেসিডেন্ট মুয়িজও জড়িত রয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। এরপর থেকেই প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে রাস্তায় নেমেছে দেশটির বিরোধী দলগুলো। সংবাদসূত্র : বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে