শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অবশেষে ব্যক্তি মালিকানার স্বীকৃতির পথে কিউবা

যাযাদি ডেস্ক
  ১৬ জুলাই ২০১৮, ০০:০০

অবশেষে ব্যক্তিগত সম্পত্তিকে পুঁজিবাদের নিদশর্ন হিসেবে দীঘির্দন ধরে প্রত্যাখ্যানের পর অবশেষে সাংবিধানিকভাবে স্বীকৃতি দিতে যাচ্ছে কমিউনিস্ট কিউবা। নতুন একটি সংবিধানে এই স্বীকৃতি দেয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর পদও সৃষ্টি করা হচ্ছে। সংবাদসূত্র : রয়টাসর্

কিউবার সোভিয়েত আমলের সংবিধানে শুধু রাষ্ট্রীয়, সমবায়, কৃষক, ব্যক্তিগত এবং যৌথ উদ্যোগভুক্ত সম্পত্তির স্বীকৃতি রয়েছে। অথর্নীতিকে চাঙ্গা করার লক্ষ্যে ও কিউবার সমাজতন্ত্রকে আরও টেকসই করে তুলতে দেশটির সাবেক প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো অথৈর্নতিক সংস্কার কাযর্ক্রম শুরু করেছিলেন।

এরপর ২০১০ থেকে দেশটির কয়েক লাখ নাগরিক ব্যক্তিগত ব্যবসা শুরু করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা শুরু করেন। এভাবে দেশটিতে রেস্তোরঁা থেকে শুরু করে বিউটি পালার্রসহ বিভিন্ন ব্যক্তিগত মালিকানাধীন ব্যবসার প্রসার হয়।

দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পাটির্র সংবাদপত্র ‘গ্রানমা’ শনিবার নতুন সংবিধানের একটি সার-সংক্ষেপ প্রকাশ করেছে। নতুন সংবিধানের খসড়ায় ২২৪টি অনুচ্ছেদ রয়েছে। আগের সংবিধানে ছিল ১৩৭টি।

নতুন সংবিধানে মুক্তবাজার ও ব্যক্তিগত সম্পত্তি, উভয়ের স্বীকৃতি সন্নিবেশিত হয়েছে। পাশাপাশি কিউবার নিয়ন্ত্রণকারী রাজনৈতিক শক্তি হিসেবে কমিউনিস্ট পাটির্র ভ‚মিকাও অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3671 and publish = 1 order by id desc limit 3' at line 1