বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

স্বঘোষিত প্রেসিডেন্ট গুইদোকে সতর্ক করল রাশিয়া

ইসু্য ভেনেজুয়েলায় বিদেশি হস্তক্ষেপ ডেকে আনা
যাযাদি ডেস্ক
  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ত্রাণ সাহায্যের নামে ভেনেজুয়েলায় 'বিদেশি হস্তক্ষেপ ডেকে আনার' ব্যাপারে দেশটির বিরোধীদলীয় নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। এর পরিবর্তে চলমান সংকট নিরসনে ক্ষমতাসীন নিকোলাস মাদুরো সরকারের সঙ্গে বিরোধী দলকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার এই ইসু্যতে নিজ দেশের এমন অবস্থানের বিষয়টি পরিষ্কার করেন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, পার্স টুডে

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের হুমকির ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ। তিনি সতর্ক করে বলেন, সরাসরি কিংবা ত্রাণ সাহায্যের নামে পরোক্ষ এই মার্কিন হস্তক্ষেপ গুইদোর জন্য কাঙ্ক্ষিত ফল বয়ে আনবে না। উলেস্নখ্য, ভেনেজুয়েলার জন্য যুক্তরাষ্ট্র কথিত যে ত্রাণ সাহায্য পাঠিয়েছে, তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে কারাকাস সরকার। কিন্তু সরকারবিরোধী নেতা গুইদো গত শনিবার জোর করে এই ত্রাণ দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ভেনেজুয়েলায় প্রবেশ করানোর সংকল্প ব্যক্ত করেন। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভস্নাদিমির প্যাদরিনো মঙ্গলবার জানান, যুক্তরাষ্ট্রের কথিত ত্রাণের অনুপ্রবেশ রোধ করতে দেশের সব সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচু্যত করার জন্য একাধিকবার দেশটিতে সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানিয়েছেন, ভেনেজুয়েলার মানবিক সংকটে মার্কিন বলয়ের ২৫টি দেশ ১০ কোটি ডলারের ত্রাণ দিতে রাজি হয়েছে। ভেনেজুয়েলা ইসু্যতে ওয়াশিংটনে আয়োজিত 'অর্গানাইজেশন অব আমেরিকান স্টেট'র এক সম্মেলন শেষে তিনি এ তথ্য জানিয়েছেন। এদিকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, যুক্তরাষ্ট্র তার দেশে সামরিক হস্তক্ষেপ করার লক্ষ্যে মানবিক সংকটকে বড় করে তুলে ধরছে।

সেনা মোতায়েনের অভিযোগ অস্বীকার কিউবার

এদিকে, ভেনেজুয়েলায় সেনা মোতায়েনের অভিযোগ অস্বীকার করেছে কিউবা। এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন অভিযোগ তোলা হয়েছিল। তবে কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রম্ননো রদ্রিগেজ মার্কিন অভিযোগ পুরোপুরিভাবে প্রত্যাখ্যান করেছেন।

রদ্রিগেজ বলেন, 'আমাদের সরকার সুস্পষ্ট এবং দৃঢ়ভাবে এই অপবাদ প্রত্যাখ্যান করছে।' তিনি বলেন, ভেনেজুয়েলায় কিউবার যে ২০ হাজার নাগরিক রয়েছেন তারা সবাই বেসামরিক, যাদের বেশির ভাগই চিকিৎসক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37724 and publish = 1 order by id desc limit 3' at line 1