শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ডেডলাইন ১২ এপ্রিল

ব্রেক্সিট বিলম্বিত করতে রাজি ইইউ

'এই সময়ের মধ্যে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে ব্রেক্সিটের সম্ভাবনা অসম্ভব হয়ে পড়বে'
যাযাদি ডেস্ক
  ২৩ মার্চ ২০১৯, ০০:০০

ব্রেক্সিট সংক্রান্ত প্রক্রিয়া আর্টিকেল ৫০-এর বাস্তবায়ন বিলম্বিত করার পরিকল্পনায় সম্মতি জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। ২৯ মার্চ যুক্তরাজ্যের ব্রেক্সিট বাস্তবায়নের বাধ্যবাধকতা থেকে সরে এসেছেন তারা। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ্যা ক্লদ জাঙ্কার এবং ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এ তথ্য জানিয়েছেন। সংবাদসূত্র : রয়টার্স

এক গণভোটের সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। বিচ্ছিন্ন হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে গত নভেম্বরে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিলেন থেরেসা। সেই ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করানোর বাধ্যবাধকতা থাকলেও গত জানুয়ারির ভোটাভুটিতে তা প্রত্যাখ্যাত হয়।

পরে ব্রিটিশ এমপিরা থেরেসা মে'কে ইইউর সঙ্গে নতুন করে আলোচনার সুযোগ দেন। ১১ মার্চ ইউরোপীয় ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনার পর থেরেসা দাবি করেন, পরিকল্পনায় 'আইনগতভাবে বাধ্যতামূলক' পরিবর্তন আনতে সমর্থ হয়েছেন তিনি। ১২ মার্চ পার্লামেন্টের নিম্নকক্ষ 'হাউস অব কমন্স'-এ থেরেসার সেই সংশোধিত পরিকল্পনাটি নিয়ে আবারও ভোটাভুটি হলে তা প্রত্যাখ্যাত হয়। এ অবস্থায় চুক্তিবিহীন ব্রেক্সিট পরিস্থিতি ঠেকাতে ১৩ মার্চ আরও একটি ভোটাভুটি হয় এবং সেটিরও একই পরিণতি হয়। তৃতীয়বারের মতো সেই ব্রেক্সিট পরিকল্পনা পার্লামেন্টে উত্থাপনের অপেক্ষায় আছেন থেরেসা।

ব্রেক্সিট বিলম্বিত করার ক্ষেত্রে বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিল যুক্তরাজ্যকে দুটি উপায় বেঁধে দিয়েছে। একটি হলো, আইনপ্রণেতারা যদি থেরেসার ব্রেক্সিট প্রস্তাব অনুমোদন করেন, তবে সেই প্রস্তাব নিয়ে আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা হবে। যুক্তরাজ্য তখন ২২ মে পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার জন্য ইইউকে প্রস্তাব দেবে। আর প্রস্তাবটি যদি অনুমোদন না পায় তবে সংক্ষিপ্ত সময়ের জন্য ব্রেক্সিট বিলম্বিত করাকে সমর্থন দেবে ইইউ।

সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ্যা ক্লদ জাঙ্কার ও ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, ১২ এপ্রিল পর্যন্ত সব সুযোগ আলোচনার টেবিলে থাকছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<42213 and publish = 1 order by id desc limit 3' at line 1