বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ডন পত্রিকার প্রধান নিবার্হী হামিদ হারুনের দাবি

সেনাবাহিনী হস্তক্ষেপ করছে পাকিস্তানের রাজনীতিতে

ইমরানকে সমথর্ন জঙ্গি নেতার
যাযাদি ডেস্ক
  ২০ জুলাই ২০১৮, ০০:০০
হামিদ হারুন

পাকিস্তানের সাধারণ নিবার্চনের এক সপ্তাহ আগে দেশটির জনপ্রিয় ইংরেজি দৈনিক ‘ডন’-এর প্রধানের বিবিসিকে দেয়া একটি সাক্ষাৎকার ঘিরে তীব্র বিতকর্ সৃষ্টি হয়েছে। ডন মিডিয়া গ্রæপের প্রধান নিবার্হী হামিদ হারুন অভিযোগ করেছেন, দেশটির সেনাবাহিনী রাজনীতিতে হস্তক্ষেপ করছে। এছাড়া সেনাবাহিনী সাবেক ক্রিকেটার ইমরান খান এবং তার দল পিটিআইকে সাহায্য করছে। সংবাদসূত্র : বিবিসি নিউজ, ইনডিয়ান এক্সপ্রেস

বিবিসির ‘হাডর্-টক’ অনুষ্ঠানে দেয়া ওই সাক্ষাৎকার ঘিরে হারুন ও ডন পত্রিকার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি এবং তার পত্রিকা দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সমথের্ন পক্ষপাতিত্ব করেছে এবং তিনি ইমরান খানের বিপক্ষে অবস্থান করেছিল। ডন পত্রিকাটি বলছে, ২০১৬ সালের শেষের দিক থেকে তাদেরকে আক্রমণ করা হচ্ছে। উল্লেখ্য, পাকিস্তানে ২৫ জুলাই ভোট অনুষ্ঠিত হবে। নিবার্চনের আগে যেসব পত্রিকা সেন্সরশিপের এবং হুমকির মধ্যে রয়েছে ডন পত্রিকা সেগুলোর মধ্যে একটি।

গত সোমবার প্রচারিত ওই সাক্ষাৎকারে হারুন অভিযোগ করেন, দেশটির শক্তিশালী সেনাবাহিনী সংবাদমাধ্যমের জন্য একটা হুমকিস্বরূপ। ১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর থেকেই পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে দেশটির রাজনীতিতে অহরহ হস্তক্ষেপের অভিযোগ রয়েছে। দেশটিতে সামরিক এবং বেসামরিক সরকারের কাছে বারবার ক্ষমতার পালাবদল ঘটেছে।

‘অল পাকিস্তান নিউজপেপারস সোসাইটি’র সভাপতি হারুন বলেন, আমি মনে করি এই পযাের্য় মনে হচ্ছে, দ্বিতীয় সারির নেতার সঙ্গে যুক্ত হয়ে জোট সরকার গঠনের প্রচেষ্টা হচ্ছে; যেটা ‘ডিপ স্টেট’-এর পরিচালনায় চলবে। অনেক পযের্বক্ষক মনে করেন সামরিক বাহিনী চায় ইমরান খান নিবার্চনে জিতুক। তবে সেনাবাহিনী আগামী নিবার্চনে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে, এই সাক্ষাৎকার নিয়ে তুমুল বিতকর্ শুরু হয়েছে। বিভিন্ন দলের নেতারা হারুন ও ডনের তীব্র সমালোচনা করেছেন। টুইটারে ইমরান খান বলেছেন, তার দলের বিরুদ্ধে ডন পত্রিকার ভয়ানক পক্ষপাতিত্ব¡ করেছে। অন্যরা বলছেন, সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ আনার আগে হারুনের কাছে শক্ত তথ্য-প্রমাণ থাকা উচিত ছিল।

অন্যদিকে, হারুনের পক্ষে কিছু সাংবাদিক এবং সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীরা কথা বলছেন। তারা বলেছেন, হারুনকে একটা কঠিন অবস্থার মধ্যে ফেলে দেয়া হয়েছিল।

ইমরানকে সমথর্ন জঙ্গি নেতার

বিবিসিকে দেয়া সাক্ষাৎকার ঘিরে দেশটিতে যখন তুমুল বিতকর্ চলছে, তখন বিতকর্ বাড়িয়ে ইমরান খানের দিকে সমথের্নর হাত বাড়িয়ে দিলেন জঙ্গি নেতা ফজলুর রহমান খলিল। আল-কায়েদা ঘনিষ্ঠ এই জঙ্গি হরত-উল-মুজাহিদিন সংগঠনের প্রতিষ্ঠাতা। যুক্তরাষ্ট্র আগেই ‘জঙ্গি’ উপাধি দিয়েছে ফজলুরকে।

ইমরান-ঘনিষ্ঠ পিটিআই নেতা আসাদ উমর জঙ্গি খলিলের সেই সমথের্নর কথা প্রকাশ্যে এনেছেন। তিনিই ফেসবুক পেজে পোস্ট করেছেন বিষয়টি। উদুের্ত লেখা ওই পোস্টে তিনি জানিয়েছেন, খলিল ও তার অনুগামীরা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-তে যোগ দিয়েছে।

আবার খলিলও পাকিস্তানের সংবাদমাধ্যমে বলেন, রোববার উমরের সঙ্গে তার বৈঠক হয়েছে ও তিনি ইমরানকে সমথের্নর কথা জানিয়েছেন। খবরটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তেই নিজের ফেসবুক পোস্ট পাল্টে ফেলেন ওই পিটিআই নেতা। লেখেন, খলিল পিটিআইকে সমথর্ন করার কথা জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4263 and publish = 1 order by id desc limit 3' at line 1