logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০  

লোকসভা নির্বাচন :তৃতীয় দফার ভোটগ্রহণ শেষ

ভাগ্য নির্ধারণ রাহুল-অমিতসহ অনেক 'হেভিওয়েট' নেতার

ভাগ্য নির্ধারণ রাহুল-অমিতসহ অনেক 'হেভিওয়েট' নেতার
আঙুলের অমোচনীয় কালি দেখাচ্ছেন মোদি
বিচ্ছিন্ন কিছু সহিংসতার মধ্য দিয়ে ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ও বৃহত্তম পর্বের ভোট গ্রহণ মঙ্গলবার শেষ হয়েছে। সাত দফার এই পর্বে ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত দুইটি অঞ্চলের ১১৭টি লোকসভা আসনে ভোট হয়েছে। রাজ্যগুলোর মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাট ও কেরালার সবগুলো লোকসভা আসনে ভোট হয়েছে। কর্ণাটকের অর্ধেকও এদিন ভোট দিয়েছে। সব মিলিয়ে এদিন ১১৫টি আসনে ভোট গ্রহণ হয়েছে। সংবাদসূত্র : রয়টার্স, এনডিটিভি, ইনডিয়ান এক্সপ্রেস

এদিনের গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে বিজেপি প্রধান অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আছেন। অমিত গুজরাটের গান্ধীনগর আসন থেকে আর রাহুল কেরালার ওয়ানাড় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাছাড়া এ দিনের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে ছিলেন সমাজবাদী পার্টির মুলায়ম সিং যাদব, বিজেপির বরুণ গান্ধী ও জয়া প্রদা, পিডিপির মেহবুবা মুফতি, কংগ্রেসের শশী থারুর উলেস্নখযোগ্য। মঙ্গলবার এই হেভিওয়েট নেতাদের ভাগ্য নির্ধারণ হয়েছে।

ভারতের এ নির্বাচনের মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি। সাত পর্বে বিশ্বের বৃহত্তম এ নির্বাচনী যজ্ঞের ভোট গ্রহণ করা হচ্ছে। ১১ এপ্রিল প্রথম পর্বের ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শুরু হয়, ১৮ এপ্রিল দ্বিতীয় পর্বের ভোট গ্রহণের পর মঙ্গলবার তৃতীয় পর্বের ভোট গ্রহণ করা হয়। ২৯ এপ্রিল চতুর্থ পর্বের ভোট গ্রহণ করা হবে এবং ১৯ মে পর্যন্ত আরও তিনটি পর্বে ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হবে। ২৩ মে ভোট গণনা করা হবে এবং সেদিনই ফল প্রকাশের কথা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার সকালে গান্ধীনগরে তার ৯৮ বছর বয়সী মায়ের সঙ্গে দেখা করে ভোট দিতে যান। গান্ধীনগর থেকে হুড খোলা জিপে চড়ে আহমেদাবাদের ভোট কেন্দ্রে যান তিনি। ভোট দেয়ার পর তিনি বলেন, 'সন্ত্রাসবাদের অস্ত্র আইইডি, আর গণতন্ত্রের শক্তি ভোটার আইডি। ভোটার আইডি আইইডি থেকে অনেক অনেক বেশি শক্তিশালী।'

এদিন গুজরাটের ২৬টি, কেরালার ২০টি আসনের পাশাপাশি কর্র্ণাটক ও মহারাষ্ট্রের ১৪টি করে আসনে ভোট গ্রহণ করা হয়েছে। এছাড়া উত্তর প্রদেশের ১০টি আসনে, ছত্তিশগড়ের সাতটি, ওড়িশার ছয়টি, বিহার ও পশ্চিমবঙ্গের পাঁচটি করে আসনে, আসামের চারটি, গোয়ার দুটি, জম্মু ও কাশ্মিরের একটি, কেন্দ্রশাসিত দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউয়ের একটি করে আসনে ভোট গ্রহণ করা হয়েছে। এদিন পশ্চিমবঙ্গে সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

মোদির বিরুদ্ধে কমিশনে কংগ্রেস

এবার মোদির বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করতে যাচ্ছে কংগ্রেস। অভিযোগ, আহমেদাবাদে নিজের কেন্দ্রে ভোট দিতে গিয়ে রাজনৈতিক বক্তব্য রেখেছেন তিনি। গণতান্ত্রিক দেশের সাংবিধানিক প্রধান হিসেবে তার রাজনৈতিক মন্তব্য মানায় না বলে দাবি কংগ্রেসের। এই অভিযোগ তুলে নির্বাচন কমিশনে অভিযোগ জানাতে যাচ্ছে কংগ্রেস। এদিকে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধেও নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলেছেন এনডিএ প্রার্থী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে