শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৫ মে ২০১৯, ০০:০০

অক্সফোর্ডের সম্মাননা

ফেরালেন সুলতান

যাযাদি ডেস্ক

সমকামিতার বিরুদ্ধে প্রণীত কঠোর দন্ডের সমালোচনা করায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দেয়া সম্মাননা ফিরিয়ে দিয়েছেন ব্রম্ননেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ।

গত মাসে সমকামিতার শাস্তি হিসেবে ইসলামি শরিয়া আইন অনুযায়ী, পাথর ছুড়ে মৃতু্যদন্ডের বিধান রেখে আইন প্রণয়ন করে ব্রম্ননেই। তবে পশ্চিমা দেশ ও মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র সমালোচনা শুরু করে। এর পরিপ্রেক্ষিতে মৃতু্যদন্ড কার্যকরের বিধান থেকে গত ৬ মে সরে আসার ঘোষণা দেন সুলতান হাসানাল বলকিয়াহ।

ব্রম্ননেইয়ের এই উদ্যোগের প্রতিবাদে এপ্রিলে প্রায় এক লাখ ২০ হাজার স্বাক্ষরকারী এক আবেদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে ১৯৯৩ সালে সুলতানকে দেয়া সম্মানজনক ডিগ্রি প্রত্যাহারের অনুরোধ জানায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, 'পর্যালোচনা প্রক্রিয়ার অংশ হিসেবে' ২৬ এপ্রিল সুলতানের কাছে একটি চিঠি লেখা হয়। ওই চিঠিতে ৭ জুনের মধ্যে সুলতানের মতামত চাওয়া হয়। এর জবাবে ৬ মে সুলতান তার সম্মাননা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ফিরিয়ে দেন।

কর্তৃপক্ষ বলেছে, '৬ মে দেয়া চিঠিতে ডিগ্রি ফেরত দেয়ার মাধ্যমে সুলতান তার জবাব দিয়েছেন।'

সংবাদসূত্র : রয়টার্স

জরুরি অবস্থার সময়

বাড়াল শ্রীলংকা

যাযাদি ডেস্ক

আরও একমাস জরুরি অবস্থা জারি থাকবে শ্রীলংকায়। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রপালা সিরিসেনা এই ঘোষণা করেছেন। ইস্টার সানডেতে রক্তাক্ত হয় কলম্বো। প্রাণ হারান ২৫২ জন মানুষ। তারপরই দেশজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা।

এক বিবৃতিতে শ্রীলংকা সরকার জানিয়েছে, মানুষের নিরাপত্তার স্বার্থে জরুরি অবস্থার সময়সীমা বাড়ানো হলো। এর ফলে সন্দেহজনক গতিবিধি নজরে এলেই সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করতে পারবে সেনা।

শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছিলেন, আবারও হতে পারে হামলা। তিনি বলেন, আইএসের আরও হামলার আশঙ্কা রয়েছে। তার দাবি, শ্রীলংকায় ইস্টারে বোমা হামলাকারীদের অধিকাংশের নেটওয়ার্ক গুঁড়িয়ে দিতে সক্ষম হয়েছেন তদন্তকারীরা।

এদিকে পুলিশ বলছে, গত ২১ এপ্রিলের বোমা হামলাকারী ও ষড়যন্ত্রকারীদের প্রায় ৪০ মিলিয়ন ডলারের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

সে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক অডিও বার্তায় ভারপ্রাপ্ত পুলিশ প্রধান চন্দনা বিক্রমারত্নে বলেন, হামলার সঙ্গে জড়িত প্রায় সব সন্দেহভাজন হামলাকারী এবং ষড়যন্ত্রকারী অভিযানে নিহত অথবা গ্রেপ্তার হয়েছে।

সংবাদসূত্র : পিটিআই

তিন বুদ্ধিজীবীর মৃতু্যদন্ড

কার্যকর করছে সৌদি

যাযাদি ডেস্ক

রমজানের পর তিন বিশিষ্ট বুদ্ধিজীবীর মৃতু্যদন্ড কার্যকর করতে যাচ্ছে সৌদি আরব। এসব বুদ্ধিজীবীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের একাধিক অভিযোগ আনা হয়েছিল।

মৃতু্যদন্ড পাওয়া বুদ্ধিজীবীরা হলেন, শেখ সালমান আল-আওদাহ, শেখ আওজ আল-কারনি, শেখ আলি আল ওমারি।

এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত মাসে সৌদি আরব ৩৭ জনের মৃতু্যদন্ড কার্যকর করেছিল। তাদেরকে সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল। সতর্কবার্তা দেয়ার জন্য এদের মধ্যে দুজনের মৃতু্যদন্ড প্রকাশ্যে কার্যকর করা হয়।

২০১৮ সালে সৌদি আরব ১৪৮ জনের মৃতু্যদন্ড কার্যকর করেছিল। এর আগে সর্বশেষ ২০১৬ সালের জানুয়ারিতে শিয়া নেতা নিমর আল-নিমরসহ ৪৭ জনের মৃতু্যদন্ড একসঙ্গে কার্যকর করা হয়েছিল। সংবাদসূত্র : বিবিসি

সিরিয়া রাসায়নিক অস্ত্র

ব্যবহার করছে!

যাযাদি ডেস্ক

সিরিয়া সরকার সম্ভবত রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে, এমন ইঙ্গিত পাওয়ার দাবি করেছে যুক্তরাষ্ট্র। এরমধ্যে গত রোববার উত্তর-পশ্চিম সিরিয়ায় ক্লোরিন হামলার একটি অভিযোগও অন্তর্ভুক্ত বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

রাসায়নিক হামলার ঘটনা সত্যি, এমন প্রমাণ পাওয়া গেলে ওয়াশিংটন ও তার মিত্ররা 'দ্রম্নততার সঙ্গে যথাযথ' প্রতিক্রিয়া জানাতে পারে বলে বিবৃতিতে হুশিয়ার করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান ওর্টেগাস বলেছেন, 'বাশার সরকার সম্ভবত তাদের রাসায়নিক অস্ত্রের ব্যবহার পুনরায় শুরু করেছে, দুর্ভাগ্যজনকভাবে নিয়মিত এমন ইঙ্গিত দেখছি আমরা। এরমধ্যে ১৯ মে সকালে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে একটি ক্লোরিন হামলার অভিযোগও অন্তর্ভুক্ত।'

ইদলিব সিরিয়ার বিদ্রোহীদের শেষ শক্ত ঘাঁটি। সেখানে সিরিয়ার সরকার বাহিনী রাসায়নিক অস্ত্র প্রস্তুত করছে, এমন প্রমাণ পাওয়া যাচ্ছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে বাশারের বিরুদ্ধে তোলা রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে ট্রাম্প প্রশাসন এপ্রিল, ২০১৭ ও ২০১৮ সালের এপ্রিলে দুইবার সিরিয়ার ওপর বোমা হামলা চালিয়েছিল বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্রের এসব বিবৃতির বিষয়ে সিরিয়া সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য আসেনি। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<51018 and publish = 1 order by id desc limit 3' at line 1