বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৬ মে ২০১৯, ০০:০০

যুক্তরাষ্ট্র-মেক্সিকো

সীমান্ত দেয়াল নির্মাণে

অস্থায়ী নিষেধাজ্ঞা

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের এক ফেডারেল বিচারক মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রতিরক্ষা বিভাগ থেকে অর্থ ব্যবহারের ওপর শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন। এই নিষেধাজ্ঞা ট্রাম্পের জন্য একটি বড় ধরনের আঘাত।

ট্রাম্প কংগ্রেসকে এড়িয়ে সীমান্ত দেয়াল প্রকল্পে অর্থ সংগ্রহের জন্য জরুরি অবস্থা জারি করেছিলেন।

নির্বাচনী প্রচারণাকালে ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রম্নতি দিয়েছিলেন। বিচারক হ্যায়উড গিলিয়াম প্রতিরক্ষা বিভাগের কথা উলেস্নখ করে নির্দেশ দেন, 'প্রতিরক্ষা দপ্তরের অর্থ ব্যবহার করে দেয়াল নির্মাণ সংক্রান্ত যেকোনো ধরনের কর্মকান্ডের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো।' সংবাদসূত্র : এএফপি

ভেনেজুয়েলায় কারাগারে

সংঘর্ষে নিহত ২৯

যাযাদি ডেস্ক

ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় একটি কারাগারে শুক্রবার এক সংঘর্ষে কমপক্ষে ২৯ বন্দি নিহত ও ২০ পুলিশ সদস্য আহত হয়েছে। পর্তুগেজা প্রদেশের আকারিউয়া থানা কারাগারে থাকা কারাবন্দি নেতার হাতে বৃহস্পতিবার জিম্মি হওয়া দর্শকদের উদ্ধারে পুলিশ অভিযান শুরু করলে সেখানে এ ভয়াবহ সংঘর্ষ বাধে।

প্রদেশিক 'পাবলিক সিকিউরিটি' প্রধান জানান, বন্দিরা কারাগার ভেঙে পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় পুলিশ বাধা দিলে' ভয়াবহ এ সংঘর্ষ শুরু হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক ভিডিওতে মুখমন্ডল আংশিক ঢেকে রাখা এক আসামিকে পিস্তল হাতে আস্ফালন প্রকাশ করতে এবং দুই নারীকে হুমকি দিতে দেখা গেছে। এই আসামির নাম রামোস বলে ধারণা করা হচ্ছে। আসামিরা খাবার এবং তাদেরকে সেখান থেকে অন্য কারাগারে স্থানান্তরের দাবি জানাচ্ছিল। তারা পুলিশের 'অপব্যবহারের'

নিন্দা জানিয়েছিল।

দেশটির মানবাধিকার সংগঠনগুলো জানায়, আকারিউয়া পুলিশ স্টেশনের হাজতে ২৫০ জন বন্দি রাখার জায়গা থাকলেও সেখানে প্রায় সাড়ে পাঁচশ জনকে রাখা হয়েছিল।

এদিকে, কারাগার বিষয়ক মন্ত্রণালয় এ ঘটনার ব্যাপারে কোনো মন্তব্য না করে বলেছে, থানা কারাগার তাদের নিয়ন্ত্রণের আওতার বাইরে।

সংবাদসূত্র : এএফপি, বিবিসি

ফ্রান্সের লিয়ন শহরে

বিস্ফোরণ, আহত ১৩

যাযাদি ডেস্ক

ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিয়নে এক বোমা বিস্ফোরণে অন্তত ১৩ জন আহত হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকাল ৫টা ৪০ মিনিটে শহরের কেন্দ্রস্থলে এ বিস্ফোরণ ঘটানো হয়। পুলিশ জানিয়েছে, রিউ ভিক্টর হুগো এবং রিউ সালা এলাকার কাছাকাছি স্থানে বোমাটি বিস্ফোরিত হয়েছে। বিস্ফোরণকে 'হামলা' হিসেবে আখ্যায়িত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। বিস্ফোরণকে 'হামলা' হিসেবে উলেস্নখ করে আহত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা

জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় ব্রায়োসি ডোরে বেকারি এলাকায় বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়েছে। এটি ছিল মূলত একটি পার্সেল বোমা।

বিস্ফোরণের পরপরই সম্ভাব্য হামলাকারীকে খুঁজে বের করতে নজরদারির জন্য মোতায়েন ক্যামেরাগুলোতে অনুসন্ধান শুরু করেছে পুলিশ। সিসি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে দেখা হচ্ছে। কালো সোয়েটার, হুড ও চশমা পরা সন্দেহভাজন এক পুরুষ বাইসাইকেল চালককে খুঁজছে পুলিশ। তার আনুমানিক বয়স ৩০ বছর। ওই ব্যক্তির ব্যাপারে তথ্য দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ। সংবাদসূত্র : বিবিসি

পেটের ভেতর ছুরি

চামচ-টুথব্রাশ!

যাযাদি ডেস্ক

শুনে হয়তো অবাক লাগতে পারে। ৩৫ বছরের বয়সী এক ব্যক্তি ছুরি, স্ক্রুড্রাইভার, চামচ, এমনকি টুথব্রাশও গিলে ফেলেছিলেন। এসব জিনিস তার পাকস্থলী থেকে বের করেছেন চিকিৎসকরা। ঘটনাটি ঘটেছে ভারতের হিমাচল প্রদেশে।

পেটে ব্যথা নিয়ে বৃহস্পতিবার হিমাচল প্রদেশের লালবাহাদুর শাস্ত্রী নামের এক সরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। এক্সরে করে চিকিৎসকরা জানতে পারেন তার পেটের ভেতর বেশ কিছু ধাতব বস্তু রয়েছে। এগুলো তাড়াতাড়ি বের করতে না পারলে বড় ধরনের বিপদ হতে পারে।

ফলে সঙ্গে সঙ্গেই তার অস্ত্রোপচার করা হয়। কিন্তু, অস্ত্রোপচার করে এমন সব জিনিস উদ্ধার হয়েছে, যেগুলো দেখে তাজ্জব হয়ে গেছেন চিকিৎসকরাও। ওই ব্যক্তির পাকস্থলি থেকে ৮টি চামচ, দুটি স্ক্রড্রাইভার, দুটি টুথব্রাশ ও একটি ছুরি পাওয়া গেছে। একজন সুস্থ মানুষের পক্ষে এগুলো খাওয়া একেবারেই সম্ভব নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ওই হাসপাতালের চিকিৎসক নিখিল জানিয়েছেন, তার সুস্থতার জন্য যাবতীয় চেষ্টা করা হচ্ছে। আপাতত অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সংবাদসূত্র : এএনআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<51125 and publish = 1 order by id desc limit 3' at line 1