শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাকিস্তানকে সন্ত্রাসে মদদ দেয়া বন্ধ করতে হবে :মোদি

এসসিও সম্মেলনে মোদি-ইমরান একে অপরকে এড়িয়ে চলছেন
যাযাদি ডেস্ক
  ১৫ জুন ২০১৯, ০০:০০
ভস্নাদিমির পুতিন ও নরেন্দ্র মোদি

আলোচনায় বসার আগে পাকিস্তানকে সন্ত্রাসী কর্মকান্ডে মদদ দেয়া বন্ধ করতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার কিরগিজস্তানে সাংহাই সহযোগিতা সংস্থা 'এসসিও' সম্মেলনে চীনা প্রেসিডেন্টের সঙ্গে পার্শ্ব বৈঠকে এ কথা জানান তিনি। সন্ত্রাসবাদ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানান ভারতীয় প্রধানমন্ত্রী। একইদিন রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সঙ্গেও বৈঠক করেন নরেন্দ্র মোদি। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, ইনডিয়ান এক্সপ্রেস

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতিবার সাংহাই সহযোগিতা সংস্থা 'এসসিও' সম্মেলনের পার্শ্ব বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় চীনের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি বিভিন্ন ইসু্যতে আলোচনা করেন তারা। চীনের মিত্র দেশ পাকিস্তানের বিষয়েও কথা বলেন দুই নেতা।

নরেন্দ্র মোদি বলেন, ভারতের সঙ্গে আলোচনায় বসার আগে পাকিস্তানকে সবার আগে সন্ত্রাসী কার্যকলাপে মদদ দেয়া বন্ধ করতে হবে। পুলওয়ামা হামলার প্রসঙ্গে টানার পাশাপাশি সন্ত্রাসবাদ বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সন্ত্রাসী কর্মকান্ড ও আলোচনা কখনোই একসঙ্গে চলতে পারে না।

এর আগে সম্মেলন সামনে রেখে কাশ্মিরসহ ভারতের সঙ্গে বিবদমান সমস্যা নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি পাঠান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একই সম্মেলনে দুই সরকারপ্রধান যোগ দিলেও দিলিস্ন-ইসলামাবাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে ভারত।

একইদিন, সম্মেলনের আগে রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সঙ্গে পার্শ্ব বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন এনডিএ জোট আবারো ক্ষমতায় আসায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব দেন তিনি। পুতিন বলেন, 'আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। আমাদের দুজনের ব্যক্তিগত প্রচেষ্টার কারণেই মূলত রাশিয়া-ভারত সম্পর্ক দৃঢ় হয়েছে। আর রাশিয়াকে পুরনো ও কাছের বন্ধু উলেস্নখ করে জাপানে অনুষ্ঠেয় জি-টোয়েন্টি সম্মেলনে চীন, রাশিয়া ও ভারত সম্পর্ক আরও দৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদি-ইমরান একে অপরকে এড়িয়ে চলছেন : এদিকে, এসসিও সম্মেলনে ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় সম্পর্কের শীতলতা আরও জোরালোভাবে ধরা পড়েছে। এ সম্মেলনকে কেন্দ্র করে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে একাধিকবার দেখা হলেও তাদের মধ্যে কথা হয়নি। একে অপরকে এড়িয়ে চলতে দেখা গেছে।

বছর দুয়েক আগেও ভারত ও পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কের সমীকরণটা খানিক ভিন্ন ছিল। ২০১৭ সালের জুনে তৎকালীন পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে এসসিও সম্মেলন মঞ্চে দেখা হয়েছিল নরেন্দ্র মোদির। কুশল বিনিময় হয়েছিল দু'জনের মধ্যে। শরিফের সুস্বাস্থ্য কামনা করে পরিবারের খবরাখবরও নিয়েছিলেন মোদি। এ বছরের ১৪ ফেব্রম্নয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলা, তারপর বালাকোটে জঙ্গি প্রশিক্ষণ শিবিরে ভারতের বিমান হানা এবং তার পরদিন পাকিস্তানের পাল্টা আক্রমণে দুই দেশের

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53580 and publish = 1 order by id desc limit 3' at line 1