বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চিকিৎসকদের আন্দোলন ছড়িয়ে পড়েছে ভারতের বিভিন্ন স্থানে

যাযাদি ডেস্ক
  ১৫ জুন ২০১৯, ০০:০০
একাত্মতা এইমসের ডাক্তারদের

ভারতের পশ্চিমবঙ্গের চিকিৎসকদের কর্মবিরতি ও প্রতিবাদকে সমর্থন জানিয়ে দিলিস্ন, মুম্বাই ও হায়দরাবাদের চিকিৎসকরাও একদিনের কর্মবিরতি পালন করেছেন। মঙ্গলবার থেকেই পশ্চিমবঙ্গের চিকিৎসকরা ধর্মঘটে যোগ দিয়েছেন। চতুর্থ দিনের মতো শুক্রবার তারা ধর্মঘট পালন করছেন। সংবাদসূত্র :এবিপি নিউজ, ইনডিয়ান এক্সপ্রেস

গত মঙ্গলবার হাসপাতালে মারা যাওয়া এক রোগীর আত্মীয়রা কলকাতার এনআরএস মেডিকেল কলেজ হাসপাতালের দুই জুনিয়র চিকিৎসককে মারধর করে। এর প্রতিবাদে ধর্মঘট ডাকা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হুশিয়ারিকে না মেনে চিকিৎসকদের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে যে, যতক্ষণ পর্যন্ত তারা নিরাপত্তা না পাবেন, ততক্ষণ তারা কাজে ফিরবেন না।

আগেই দিলিস্নর 'অল ইনডিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস'র (এইমস) সব পরিষেবা বন্ধের ঘোষণা দেয়া হয়। এনআরএসের জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে সমর্থন করতে কর্মবিরতিতে যোগ দেন উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, মহারাষ্ট্রসহ একাধিক হাসপাতালের চিকিৎসকরা।

এইমস এবং মুম্বাইয়ের জে জে হাসপাতালসহ বেশ কিছু হাসপাতালের চিকিৎসকরা কর্মবিরতি ঘোষণা করেন। ফলে এসব হাসপাতালে বহির্বিভাগে (আউটডোর) এবং জরুরি পরিষেবা বন্ধ রয়েছে। সব মিলিয়ে এনআরএস আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়ছে সারা ভারতেই।

বৃহস্পতিবার এইমস-এর চিকিৎসকরা হেলমেট পরে এবং মাথায় ব্যান্ডেজ বেঁধে প্রতীকী প্রতিবাদে অংশ নেন। তবে পরিষেবা সচল ছিল। ওই অবস্থাতেই সব বিভাগে চিকিৎসা দিয়েছেন চিকিৎসকরা। সেই সঙ্গে বৃহস্পতিবারই ঘোষণা করে দেয়া হয়েছিল, শুক্রবার হাসপাতালের সব পরিষেবা বন্ধ থাকবে। সারা দেশের সব মেডিক্যাল কলেজকেও এক দিনের এই প্রতীকী কর্মবিরতিতে সামিল হওয়ার আহ্বান জানিয়েছিল এইমস-এর রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন।

উত্তরপ্রদেশের হাসপাতালগুলোর মধ্যে অন্যতম বেনারস হিন্দু ইউনিভার্সিটির অধীনস্থ ইনডিয়ান মেডিকেল সায়েন্সেস (আইএমএস)। এনআরএস-এর আন্দোলনে সমর্থন জানাতে এই মেডিকেল কলেজেও পরিষেবা বন্ধ করে কর্মবিরতিতে সামিল হন চিকিৎসকরা। সংগঠনের রেসিডেন্টস অব আইএমএসের (বিএইচইউ) পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আউটডোর, ইনডোর এবং সাধারণ অস্ত্রোপচারের কাজকর্ম বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা এবং জরুরি অস্ত্রোপচার চালু থাকবে।

কলকাতার আন্দোলনের রেশ ছড়িয়েছে দক্ষিণের দুই রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানাতেও। সেখানকার মেডিকেল কলেজের শিক্ষার্থী এবং চিকিৎসকরাও এনআরএসের আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছেন। তবে এখানে পরিষেবায় খুব বেশি প্রভাব পড়েনি।

চিকিৎসকরা হাসপাতাল ক্যাম্পাসের মধ্যে একটি প্রতিবাদ মিছিল করেছেন। হাসপাতাল সুপারের দপ্তরের কাছে গিয়ে শেষ হয় সেই মিছিল। তেলেঙ্গানার হায়দরাবাদে নিজাম ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের চিকিৎসকরাও একটি প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছেন। এদিকে, চিকিৎসকদের কর্মবিরতিতে চিকিৎসার অভাবে তিন দিনের একটি শিশুর মৃতু্য হয়েছে। বৃহস্পতিবার সকালে এই ঘটনা ঘটেছে কামারহাটির সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে। গত ১০ জুন মধ্যমগ্রামের গঙ্গানগর কাঁটাখালের বাসিন্দা ঝুম্পা কর্মকার মলিস্নক ওই হাসপাতালে ভর্তি হন। পরের দিন তিনি একটি পুত্র সন্তান জন্ম দেন। ঝুম্পার স্বামী অভিজিৎ মলিস্নক জানান, জন্মের পরে সুস্থ ছিল শিশুটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53582 and publish = 1 order by id desc limit 3' at line 1