logo
বুধবার ১৭ জুলাই, ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৫ জুন ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

নিজেকে নির্দোষ দাবি

করলেন ট্যারান্ট

যাযাদি ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলাকারী ব্রেনটন ট্যারান্ট আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন। শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজির করা হলে ট্যারান্ট তার আইনজীবীর মাধ্যমে নিজেকে নির্দোষ বলে দাবি করেন।

গত ১৫ মার্চ জুমার নামাজের সময় দুটি মসজিদে প্রবেশ করে নির্বিচারে গুলি চালান অস্ট্রেলিয়ার নাগরিক ট্যারান্ট। ওই ঘটনায় নিহত হন ৫১ জন। হামলার পুরো ঘটনা ফেসবুকে লাইভ করেছিলেন ট্যারান্ট। শান্তিপূর্ণ নিউজিল্যান্ডে এটাই প্রথম নির্বিচার হত্যাকান্ড। ২৯ বছর বয়সী ট্যারান্টের বিরুদ্ধে ৪০টি অভিযোগ আনা হয়েছে।

শুক্রবার কারাগার থেকে ভিডিও লিংকের মাধ্যমে ট্যারান্টকে আদালতে হাজির করা হয়। শুনানির সময় ট্যারান্টের আইনজীবী শেইন টেইট তার মক্কেলকে নির্দোষ বলে দাবি করেন। এ সময় আদালতকক্ষে ক্রাইস্টচার্চে নিহতদের স্বজন এবং আহতদের মধ্যে উপস্থিত অনেকে কান্নায় ভেঙে পড়েন।

পরে হাইকোর্টের বিচারপতি ক্যামেরন ম্যান্দার জানান, আগামী বছরের ৪ মে এই মামলার বিচার শুরু হবে। এছাড়া ১৬ আগস্ট একটি মামলার রিভিউ শুনানি হওয়ার আগ পর্যন্ত ট্যারান্ট কারাগারে থাকবেন।

এর আগে গত এপ্রিলে ট্যারান্টকে আদালতে হাজির করা হয়েছিল। ওই সময় বিচারের জন্য উপযুক্ত কিনা নির্ধারণের জন্য ট্যারান্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিল আদালত। সংবাদসূত্র: বিবিসি

আফগানিস্তানে ধসে

পড়ল প্রাচীন দুর্গ

যাযাদি ডেস্ক

আফগানিস্তানের গজনিতে একটি প্রাচীন ঐতিহ্যবাহী দুর্গ ধসে পড়েছে। এতে পুরাকীর্তি সংরক্ষণ নিয়ে আফগানিস্তান সরকারের সক্ষমতা প্রশ্নের মুখে পড়েছে। তবে সরকারের দাবি, বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত ওই দুর্গটি ধসে পড়েছে।

দেশটিতে এর আগেও এমন বেশ কয়েকটি দুর্গ ধসে পড়েছে। সরকারের দাবি, ভারী বৃষ্টির কারণেই এগুলো ক্ষয়ে যাচ্ছে। তবে সমালোচকরা বলছেন, সরকারের অবহেলাই এর মূল কারণ।

গজনির ইসলামিক ও প্রাক-ইসলামিক যুগের স্থাপত্য অনেক প্রশংসিত হয়েছে। তবে চলমান যুদ্ধে অনেকগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। আফগান তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মুখপাত্র সাবের মোহাম্মান্দ বলেন, ওই দুর্গ এর আগেও বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, বৃষ্টি ছাড়াও দুর্গটি মহাসড়কের কাছে হওয়াতেও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাত শতাব্দী পর্যন্ত গজনিতে বৌদ্ধ সেন্টার ছিল। তবে ৬৮৩ খ্রিষ্টাব্দে সেখানে ইসলামের প্রসার বাড়ে। ১৩ শতকে চেঙ্গিস খানের মঙ্গোলিয়ান সেনাবাহিনী সেগুলো ধ্বংস করে দেয়। ওআইসি এই শহরটিতে 'এশিয়ান সিটি অব ইসলামিক কালচার' বলে স্বীকৃতি দিয়েছে।

তবে তালেবানের সশস্ত্র সংগ্রামের কারণে শহরের এই প্রাচীন দুর্গগুলো বহিরাগতরা খুব একটা দেখার সুযোগ পান না। সংবাদসূত্র : বিবিসি

চীনে বন্যা: মৃতের

সংখ্যা বেড়ে ৬১

যাযাদি ডেস্ক

চীনের দক্ষিণ ও মধ্যাঞ্চলের বিস্তৃত এলাকায় চলতি সপ্তাহের ভারী বৃষ্টিপাত ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১ জনে পৌঁছেছে। এবারের প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছেছে বলেও অনুমান চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের।

ভয়াবহ এ বন্যায় ৯ হাজার ৩০০টি বাড়ি এবং ৩৭ লাখ হেক্টরের বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে তারা; ঘরহারা হয়েছেন তিন লাখ ৫৬ হাজার মানুষ।

চীনে গ্রীষ্মের সময় দূর উত্তরে খরা এবং দক্ষিণে নিয়মিতই বন্যা হয়।

বন্যায় আটকে পড়া সাড়ে চার হাজার মানুষকে উদ্ধার করার কথাও জানিয়েছে কর্তৃপক্ষ। চলতি বছর উত্তরাঞ্চলে আগের চেয়েও কম বৃষ্টিপাত হবে এবং দক্ষিণের ইয়োলো নদীর উজানে বন্যার ঝুঁকি বেশি বলে আশঙ্কার কথাও জানিয়েছে জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। সংবাদসূত্র: বিবিসি

নিজের ৫ শিশুকে হত্যায়

এক মার্কিনির মৃতু্যদন্ড

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার এক ব্যক্তিকে মৃতু্যদন্ড দেয়া হয়েছে। নিজের ছোট পাঁচ শিশুকে হত্যা করায় দোষী সাব্যস্ত হওয়ার পর তাকে এ দন্ড দেয়া হলো। এদিকে তার সাবেক স্ত্রী তাকে ক্ষমা করে দিতে জুরিদের প্রতি অনুরোধ জানিয়েছেন। কারণ শিশুরা

তাকে ভালোবাসে।

৩৭ বছর বয়সী টিমোথি জন্সের আইনজীবীরা যুক্তি তুলে ধরে বলেন, তিনি সিজোফ্রেনিক রোগে আক্রান্ত। অতএব তাকে বিচারের কাঠগড়ায়

দাঁড় করানো যায় না।

জন্স তার নিজের পাঁচ সন্তানকে হত্যা করার দায়ে গত সপ্তাহে তাকে দোষী সাব্যস্ত করা হয়। বাবার হাতে হত্যার শিকার হওয়া এসব শিশুর বয়স ছিল এক থেকে আট বছরের মধ্যে। সংবাদসূত্র: এএফপি অনলাইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে