শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গোলানে 'ট্রাম্প মালভূমি' শহর উদ্বোধন নেতানিয়াহুর

যাযাদি ডেস্ক
  ১৭ জুন ২০১৯, ০০:০০
আপডেট  : ১৭ জুন ২০১৯, ২১:১৬

দখলকৃত সিরীয় ভূমিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামানুসারে নতুন একটি অবৈধ শহর তৈরির কাজ উদ্বোধন করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রোববার শহর উদ্বোধনের সময় নেতানিয়াহু বলেন, এই অঞ্চলের ওপর ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ায় ট্রাম্পের সম্মানে এই শহরের নাম 'ট্রাম্প মালভূমি' রাখা হয়েছে। এখন পর্যন্ত ভবন নির্মাণ শুরু না হলেও ট্রাম্পের নাম এবং যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পতাকা-সংবলিত একটি ভিত্তিপ্রস্তর উন্মোচন করেছেন নেতানিয়াহু। সমালোচকরা বলছেন, আইনগত বৈধতা না থাকলেও এটি নেতানিয়াহুর একটি প্রচারণার কৌশল। সংবাদসূত্র : রয়টার্স

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরীয় ভূখন্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনো ইসরাইলের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। তবে দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে চলতি বছরের ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরাইলি দখলদারিত্বের স্বীকৃতি দেন ট্রাম্প। হোয়াইট হাউসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারের উপস্থিতিতে ২৫ মার্চ এ-সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন ট্রাম্প।

রোববার 'ট্রাম্প মালভূমি ' নামের শহর উদ্বোধনের সময় ট্রাম্পকে ইসরাইলের বন্ধু আখ্যা দিয়ে নেতানিয়াহু বলেন 'আজ এক ঐতিহাসিক দিন'। অনুষ্ঠানে উপস্থিত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফাইডম্যান বলেন, শহরটি ইসরাইলের জন্য উপযুক্ত, তবে এর জন্য চড়া মূল্য দিতে হয়েছে।

গত এপ্রিলে দখলকৃত গোলান মালভূমিতে ট্রাম্পের নামে একটা কমিউনিটি গড়ে তোলার ঘোষণা দেন নেতানিয়াহু। প্রথম ধাপে ১২০টি 'সেকু্যলার ধর্মীয়' বসতি গড়ে তোলার কথা জানানো হয়। এর আগে ১৯৯২ সালে এখানে বসতি গড়ে তোলার অনুমতি দেয়া হলে তা বাস্তবায়ন হয়নি। গোলানে বর্তমানে রয়েছে ৩৩টি শহর ও গ্রাম। এগুলোর মধ্যে নিমরদ গ্রামটি ১৯৯৯ সালে গড়ে তোলা হয়েছিল।

মার্কিন সংবাদমাধ্যম 'সিবিএস'র তথ্য অনুসারে, ২০১৭ সালে গোলানে বসবাসকারী মানুষের সংখ্যা ৫০ হাজার। তাদের মধ্যে ইহুদি ২৩ হাজার ও ইহুদি নয়, এমন ধর্মালম্বী মানুষের সংখ্যা ২৭ হাজার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54118 and publish = 1 order by id desc limit 3' at line 1