বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৮ জুলাই ২০১৯, ০০:০০

সামরিক চুক্তি করবে

না শ্রীলংকা

যাযাদি ডেস্ক

শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা সাফ জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি করা হবে না। প্রস্তাবিত চুক্তি স্বাক্ষরিত হলে শ্রীলংকার বন্দরগুলোতে মার্কিন সেনাদের অবাধ প্রবেশাধিকার দিতে হবে।

মার্কিন সরকারের পক্ষ থেকে 'স্ট্যাটাস অব ফোর্সেস অ্যাগ্রিমেন্ট' বা সোফা চুক্তি স্বাক্ষরের জন্য কলম্বোর ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে। দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ওয়াশিংটন ও কলম্বোর মধ্যে চলমান আলোচনায় এ চাপ সৃষ্টি করছে মার্কিন সরকার। কিন্তু প্রেসিডেন্ট সিরিসেনা এই চুক্তি স্বাক্ষরের ব্যাপারে তার সরকারের ঘোরতর আপত্তির কথা জানিয়েছেন।

তিনি শনিবার দেশের দক্ষিণাঞ্চলে এক জনসভায় তিনি বলেন, 'আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ক্ষুণ্ন হয়, এমন কোনো চুক্তি আমি কখনোই করতে দেব না। বেশ কয়েকটি চুক্তির খসড়া নিয়ে বর্তমানে আলোচনা চলছে যার সবগুলোই শ্রীলংকার জন্য ক্ষতিকর।' সংবাদসূত্র : পার্স টুডে

গোয়েন্দা কার্যালয়ে

বোমা, নিহত ১২

যাযাদি ডেস্ক

আফগানিস্তানে গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয়ে রোববার গাড়িবোমা হামলার ঘটনায় ১২ জন নিহত হয়েছে। এর মধ্যে আট জনই নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বাকি চারজন বেসামরিক। এই হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই কাছাকাছি একটি স্কুলের শিক্ষার্থী।

প্রাদেশিক কাউন্সিলের সদস্য হাসান রেজা ইউসাফি বলেন, রোববার গাজনি এলাকায় গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয় লক্ষ্য করে হামলা চালানো হয়।

হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছেন তালেবানের মুখপাত্র জবিউলস্নাহ মুজাহিদ। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, হামলায় বেশ কয়েকজন গোয়েন্দা সদস্য নিহত হয়েছেন।

কাতারের রাজধানী দোহায় দু'দিনব্যাপী শান্তি আলোচনা শুরু হয়েছে। আফগানিস্তানে দীর্ঘদিনের যুদ্ধ পরিস্থিতি থামাতে তালেবানের সঙ্গে এই শান্তি আলোচনা চলছে। এর মধ্যেই নতুন করে এই হামলার ঘটনা ঘটল। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রকে এই আলোচনায় চাপে রাখতে নিয়মিত হামলা চালানো হচ্ছে।

শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমেই খালিজাদ বলেন, দোহায় তালেবানের সঙ্গে শান্তি আলোচনা আগের চেয়ে অনেক বেশি ফলপ্রসূ হচ্ছে। সংবাদসূত্র : এএফপি

দুই বিমানবন্দরে ফের

হামলা হুতিদের

যাযাদি ডেস্ক

সৌদি আরবের দুই বিমানবন্দরে ফের হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। শনিবার এ হামলা চালানো হয় বলে খবরে বলা হয়েছে।

হুতি নিয়ন্ত্রিত 'আল-মাসিরাহ' চ্যানেলের খবরে বলা হয়েছে, সৌদি আরবের সীমান্তবর্তী আবহা ও জিজান বিমানবন্দরে ড্রোন হামলা চালানো হয়। এ হামলা হতাহতের কোনো খবর প্রকাশ করা হয়নি।

তবে সৌদি নিরাপত্তা বাহিনীর দাবি, ওই ড্রোন বিমানবন্দর দুটিতে আঘাত হানার আগেই আকাশে ধ্বংস করে দেয়া হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন আরব সামরিক জোট এক বিবৃতিতে জানায়, আঘাত হানার আগেই হুতিদের ছোড়া ওই ড্রোন গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে। এতে বিমানবন্দরের কোনো ক্ষতি হয়নি।

অন্যদিকে, হুদি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারি এক বিবৃতিতে বলেন, কাসেফ-২কে নামের ড্রোন ব্যবহার করে সৌদি আরবের দুই বিমান বন্দরে হামলা চালানো হয়েছে।

এর আগে গত জুনেও বিমানবন্দরটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল হুতি বিদ্রোহীরা।

২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদিকে ক্ষমতা থেকে তাড়ায় হুতি বিদ্রোহীরা। তারপর থেকেই দেশের বাইরে থাকা হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। সংবাদসূত্র : রয়টার্স

ফ্লোরিডায় বিস্ফোরণ

আহত ২১

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি শপিং সেন্টারে বড় ধরনের বিস্ফোরণে খালি একটি রেস্তোরাঁ ধ্বংস হয়ে গেছে। শনিবার দক্ষিণ ফ্লোরিডার পস্নানটেশন সিটির এ ঘটনায় অন্তত ২১ জন আহত হয়েছেন।

বিস্ফোরণের প্রচন্ড ধাক্কায় রেস্তোরাঁটি চূর্ণবিচূর্ণ হয়ে ধ্বংসাবশেষ চারদিকে ছড়িয়ে পড়ে।

টুইটারে আসা ভিডিওতে দেখা গেছে, প্রচন্ড বিস্ফোরণের ধাক্কায় পাশের একটি ফিটনেস জিমের বেশ কয়েকটি জানালা উড়ে গেছে।

বিস্ফোরণে আহতদের মধ্যে দুই জনের অবস্থা গুরুতর। তাদের স্থানীয় ট্রমা সেন্টারে ভর্তি করা হয়েছে। অন্যদের আঘাত যেমনটি আশঙ্কা করা হয়েছিল তেমন গুরুতর নয়।

দমকল কর্মীরা ফেটে যাওয়া একটি গ্যাস লাইন পেয়েছে। কিন্তু বিস্ফোরণটি ওই লাইন থেকেই ঘটেছে কি-না, তা নিশ্চিত হওয়া যায়নি। সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<57226 and publish = 1 order by id desc limit 3' at line 1