শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কানাডায় শিক্ষকতা বন্ধ মালালার

যাযাদি ডেস্ক
  ০৯ জুলাই ২০১৯, ০০:০০
মালালা ইউসুফজাই

শান্তিতে নোবেল পুরস্কার জয়ী, পাকিস্তানি তরুণী মালালা ইউসুফজাই হিজাব পরায় কানাডায় তার শিক্ষকতা বন্ধ হচ্ছে। কারণ দেশটির সরকার নতুন আইন করেছে, কর্মক্ষেত্রে ধর্মীয় চিহ্নযুক্ত কোনো কিছু সঙ্গে রাখা চলবে না। পুলিশ অফিসার, আইনজীবী এবং শিক্ষকদের ক্ষেত্রে এটি প্রযোজ্য।

সম্প্রতি কানাডার কুইবেকের শিক্ষা দপ্তর এই বিতর্কিত আইন পাস করে। কুইবেকে শিক্ষা প্রচারক হিসেবে এতদিন কাজ করতেন মালালা ইউসুফজাই। মালালা নিয়মিত হিজাব পরেন। সেভাবেই তিনি কুইবেকে পড়াতে যেতেন। ফলে নতুন আইন অনুযায়ী, কুইবেকে তার হিজাব পরে আর পড়ানো হচ্ছে না।

এ নিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছে কুইবেক শিক্ষা দপ্তর। এমন আইনে খুশি নন অনেকেই। যদিও কুইবেকের শিক্ষামন্ত্রী জঁ ফ্রাঁসোয়া রবার্জ বলেছেন, ধর্মনিরপেক্ষতা বজায় রাখার জন্যই এ আইন পাস করা হয়েছে।

এরই মধ্যে আবার এই শিক্ষামন্ত্রীর সঙ্গেই মালালার একটি ছবি ভাইরাল হয়েছে; যা বিতর্ক বাড়িয়েছে। দেশটির গণমাধ্যমের খবর, আইনটি পাস হওয়ার পর এই শিক্ষামন্ত্রী ফ্রান্স সফরে গিয়ে মালালার সঙ্গে দেখা করেন। সে সময় মালালাও ফ্রান্সেই ছিলেন। দু'জনের ছবি তিনি নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন।

সংবাদসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<57346 and publish = 1 order by id desc limit 3' at line 1