logo
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৬ জুলাই ২০১৯, ০০:০০  

হংকংয়ে চীনের বিরুদ্ধে বিক্ষোভ চলছেই

বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে উত্তাল হংকং পরিস্থিতি শান্ ত্মহওয়ার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। রোববারও রাস্তায় রাস্তায় স্স্নোগান দিয়ে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। চীনের কাছে অপরাধী প্রত্যর্পণ বিলকে কেন্দ্র করে গত মাস থেকেই অশান্ত হংকং। বিক্ষোভকারীরা এ বিলকে তাদের স্বাধীনতা পরিপন্থি বলেই মনে করছে। সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি

প্রস্তাবিত এ বিলের কার্যক্রম স্থগিত, হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের ক্ষমা প্রার্থনা এবং বিলটিকে 'মৃত' ঘোষণা করে তার মেয়াদে ওই বিল নিয়ে কাজ না করার প্রতিশ্রম্নতি; কোনো কিছুই বিক্ষোভকারীদের মন গলাতে পারছে না।

রোববার হংকং দ্বীপ ও চীন সীমান্তের মাঝখানে অবস্থিত হংকংয়ের শহর শা থিনে ঘাম ঝরানো ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে হাজার হাজার বিক্ষোভকারী বিভিন্ন সড়ক দখল করে বিক্ষোভ শুরু করে। চীনা ব্যবসাপ্রতিষ্ঠানের ওপরও চড়াও হয় বিক্ষুব্ধরা। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

বিরোধীদল এবং বিক্ষোভকারীরা প্রত্যর্পণ বিল সম্পূর্ণ বাতিলের দাবি করছে। গতমাসে সন্দেহভাজন অপরাধীদের চীনের মূল ভূখন্ডে পাঠানোর সুযোগ রেখে হংকং সরকার প্রত্যর্পণ বিল প্রস্তাব করে তা পাসের উদ্যোগও নিয়েছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে