শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে শান্তি ফিরবে, তবে...

নতুনধারা
  ১৮ জুলাই ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

সোভিয়েত ইউনিয়নের ১৯৭৯ সালের আফগান অভিযানের আগে এশিয়া মহাদেশের বাইরে আফগানিস্তান ছিল স্বল্প পরিচিত একটি দেশ। ঐতিহাসিকভাবে প্রত্নতাত্ত্বিক ও ইতিহাসবিদরা এই স্থানকে স্রেফ এশিয়ার একটি ভূবেষ্টিত রাষ্ট্র বিবেচনা করতেন। একটি প্রাচীন অঞ্চল হিসেবে এর ভৌগোলিক গুরুত্বের কথাও তারা স্মরণ করিয়ে দিতেন। ভৌগোলিক ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চল বিবেচিত হওয়ার আগে এই স্থানটি 'ব্যাকট্রিয়া' নামে পরিচিত ছিল।

উলেস্নখ্য, গ্রিক-ব্যাকট্রিয় রাজ্য মধ্য এশিয়ার একটি প্রাচীন জনপদ, যা ২৫৫ খ্রিস্ট-পূর্বাব্দ থেকে ১২৫ খ্রিস্ট-পূর্বাব্দ পর্যন্ত ব্যাকট্রিয়া ও সোগদিয়ানা পর্যন্ত বিস্তৃত ছিল। এই রাজ্যের শাসকদের একটি ধারা আনুমানিক ২০০ খ্রিস্ট-পূর্বাব্দে পূর্বদিকে পারোপামিসাদাই, আরাখোশিয়া ও পাঞ্জাব অঞ্চল দখল করে ইন্দো-গ্রিক রাজ্য প্রতিষ্ঠা করে।

আলেক্সান্ডার খ্রিস্টপূর্ব ৩২৯ সালে ব্যাকট্রিয়া অঞ্চল আক্রমণ করেন, তবে কাঙ্ক্ষিত সাফল্য পাননি। ব্রিটিশরা ১৮৩৯-৪২ ও ১৯৭৮-৮০ সময়কালে অভিযান চালিয়ে পরাজিত হয়। সোভিয়েত ইউনিয়ন ভাগ্য পরীক্ষা করে স্নায়ুযুদ্ধকালে, ১৯৭৯-৯১ সময়কালে। কিন্তু আফগানিস্তান অজেয় হয়ে থাকে। আর যুক্তরাষ্ট্র তার যুদ্ধপ্রিয় ইচ্ছা পূরণ করতে গিয়ে নাইন-ইলেভেনের ব্যানারে আফগানিস্তানে রক্তাক্ত অভিযান চালায়। এর জের ধরে ১৮ বছর ধরে রক্তপাত, বিশৃঙ্খলা আর নৈরাজ্য চলছে দেশটিতে।

পরাশক্তিগুলো সেখানকার অকুতোভয় যোদ্ধাদের কাছ থেকে এই এলাকাটি দখল করতে পারেনি। ফলে অন্য শক্তিগুলোর মতো যুক্তরাষ্ট্রকেও এখন আলোচনার টেবিলে এসে শান্তি প্রতিষ্ঠায় প্রয়াস চালাতে হচ্ছে। সাম্রাজ্যবাদের 'কবরস্থান' নামে পরিচিত আফগান ধাঁধা অবসান করার গুরুত্ব উপলব্ধি করতে হয়েছে বিশ্বের এই পরাশক্তিকে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন প্রশাসন আফগান গ্রম্নপের সঙ্গে সপ্তম দফার আলোচনা চালাচ্ছে। আফগানিস্তানে মার্কিন অর্থনৈতিক সম্পদ ও সামরিক হতাহত থেকে রক্ষা পেতে সেখান থেকে সরে যাওয়ার একটি 'সম্মানজনক' পথ খুঁজছে। ওভাল অফিসে প্রবেশের পরপরই ট্রাম্প তার আমলাদের নির্দেশ দেন এমন একটি পথ বের করতে, যাতে আফগানিস্তানে মার্কিন স্বার্থ সমুন্নত থাকে।

নিকট অতীতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে আলোচনা শুরু নিয়ে কথাবার্তা চলার সময় মার্কিন ড্রোন হামলায় তালেবানের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা নিহত হয়। এতে আলোচনার উদ্যোগ ভন্ডুল হয়ে যায়। উদাহরণ হিসেবে বলা যায়, ২০১৫ সালে মারি আলোচনা ব্যর্থ হয় মোলস্না ওমরের মৃতু্যতে। মোলস্না আখতার মনসুরের রহস্যজনক মৃতু্যর পর যুক্তরাষ্ট্র, আফগানিস্তান, চীন ও পাকিস্তানকে নিয়ে গঠিত চার দেশীয় উদ্যোগ ভন্ডুল হয়ে যায়। মস্কো শান্তি আলোচনা ও হার্ট অব এশিয়া আলোচনাও ব্যর্থ হয়।

তবে বর্তমানে কাতারে আফগান তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে আলোচনা চলছে, এতে মার্কিনিদের সম্পূর্ণ ভিন্ন অবস্থায় দেখা যাচ্ছে। তাদের আলোচনার মাধ্যমে সমাধানে আন্তরিক বলে মনে হচ্ছে। কাতারে চলমান যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার আলোচনায় তিনটি প্রধান এজেন্ডা রয়েছে। এক. আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর প্রত্যাহার। দুই. আফগানিস্তানে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি ও শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি; বিদ্রোহীদের আফগান ও মার্কিন বাহিনীর ওপর আক্রমণ না করার প্রতিশ্রম্নতি। তিন. আন্তঃআফগান আলোচনা এবং এতে আফগান সরকারের সদস্যদের অন্তর্ভুক্ত করা।

তালেবান অবশ্য আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী নয়। তারা কাবুল সরকারকে যুক্তরাষ্ট্রের তাঁবেদার মনে করে। কিন্তু যুক্তরাষ্ট্র চায়, আফগান সরকারকে শান্তি আলোচনার অংশ করা হোক। তবে শান্তি আলোচনায় সব পক্ষই সমঝোতার আভাস দিয়ে যাচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, নানা জটিল কারণে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা সহজ কাজ হবে না। বিশেষ করে ব্যাপক দুর্নীতি, সাবেক যোদ্ধাদের একীভূত করা, নারীর অধিকার, অর্থনৈতিক অচলাবস্থা, ভয়াবহ নিরাপত্তাহীনতা, অবৈধ মাদক ব্যবসা এবং নাজুক পুলিশ ব্যবস্থার কারণে সামনে কঠিন সময় অপেক্ষা করছে।

এসব কারণে যুক্তরাষ্ট্র যদি সত্যিই যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তিও উন্নয়ন কামনা করে, তবে তাকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রকে অবশ্যই আফগানিস্তানের বিধ্বস্ত অবকাঠামো পুনর্নির্মাণ করতে হবে, শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থা পুনর্গঠন করতে হবে, তালেনবানকে যথাযথ হিস্যা দিয়ে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে। এ ধরনের কিছু করতে পারলেই সহিংসতা-জর্জরিত দেশটিতে শান্তি ফিরতে পারে। সংবাদসূত্র : সাউথ এশিয়ান মনিটর

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<58678 and publish = 1 order by id desc limit 3' at line 1