শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাক-ভারত শান্তি আলোচনায় মোদিই বড় বাধা :কুরেশি

নতুনধারা
  ১৬ আগস্ট ২০১৯, ০০:০০
শাহ মেহমুদ কুরেশি

যাযাদি ডেস্ক

পাক-ভারত শান্তি আলোচনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সবচেয়ে বড় প্রতিবন্ধক হিসেবে দেখছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। বৃহস্পতিবার পাকিস্তানের 'জিয়ো নিউজ'র সঙ্গে আলাপকালে তিনি বলেন, কাশ্মীরে মুসলিমদের জাতিগত নিধনের পরিকল্পনা চলছে। এই মুহূর্তে কাশ্মীর বিশ্বের সবচেয়ে বড় কারাগারে পরিণত হয়েছে। সংবাদসূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

কুরেশি বলেন, নির্বাচনে জয়ী হতে নরেন্দ্র মোদি রাজনৈতিক ইসু্যগুলো খুব সূক্ষ্ণভাবে ব্যবহার করে। গত ফেব্রয়ারিতে ভারতের লোকসভা নির্বাচনের আগ মুহূর্তে তিনি এক অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করেছিলেন। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছেন মন্তব্য করে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমরা শান্তি চাই। কিন্তু নরেন্দ্র মোদি এ অঞ্চলের জন্য দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছেন। মোদির এমন সাম্প্রদায়িক কর্মকান্ড অপছন্দ করেন, এমন বিশাল জনসংখ্যা ভারতেও রয়েছে।

কাশ্মীরের এ সংকটে ওআইসির হস্তক্ষেপ জরুরি উলেস্নখ করে কুরেশি বলেন, জম্মু-কাশ্মীরকে গোটা বিশ্ব থেকে আলাদা করে রাখা হয়েছে। এমন সংকটে বিশ্বের কোটি কোটি মুসলমান ওআইসির কার্যকরী হস্তক্ষেপ কামনা করে। কাশ্মীরি জনগণের সঙ্গে ভারতের অমানবিক আচরণের বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকেও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

কাশ্মীরের চলমান সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) বৈঠক ডাকায় ভারত চিন্তিত হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন কুরেশি। বৃহস্পতিবার ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, নিরাপত্তা পরিষদের বৈঠকের খবর পাওয়ার পর থেকেই ভারত চিন্তিত হয়ে পড়েছে। এখন তারা বৈঠকটি বানচালের চেষ্টা করছে। কাশ্মীর নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের বিষয়টিকে নিজেদের কূটনৈতিক সাফল্য হিসেবে দেখছেন তিনি। কুরেশি বলেন, 'কূটনৈতিকভাবে এটি আমাদের জন্য বড় বিজয়। এখন ভালোভাবে কাশ্মীর ইসু্যটি নিরাপত্তা পরিষদে উপস্থাপন করে এটি চালিয়ে যেতে হবে। ইতিমধ্যে ভারত বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় রয়েছে।' উলেস্নখ্য, এর আগে গত মঙ্গলবার নিরাপত্তা পরিষদ বরাবর লেখা এক চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ভারতের অবৈধ সিদ্ধান্ ত্মনিয়ে বৈঠকে বসার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<62422 and publish = 1 order by id desc limit 3' at line 1