logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

অর্থনৈতিক চুক্তি

ইরানে সেনা পাঠাচ্ছে চীন থাকবে ২৫ বছর

যাযাদি ডেস্ক

ইরানে পাঁচ হাজার সেনা মোতায়েন করতে যাচ্ছে চীন। দেশ দুটির মধ্যে সম্পাদিত এক অর্থনৈতিক চুক্তির আওতায় শিগগিরই এ সেনা মোতায়েন করা হবে। ইরানের মাটিতে চীনের সেনা ২৫ বছর অবস্থান করবে। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা 'নেশন' সোমবার যুক্তরাজ্যের 'পেট্রোলিয়াম ইকোনোমিস্ট'র বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে। তবে এরই মধ্যে ইরানের মাটিতে চীনা সেনারা পৌঁছেছে বলে একটি সূত্র জানিয়েছে। সংবাদসূত্র : দ্য নেশন

গত আগস্ট মাসে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের বেইজিং সফরে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক চুক্তি স্বাক্ষর হয়। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নির্মাণের জন্য বেইজিং যে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে, ইরানের সঙ্গে এ চুক্তি তারই অংশ। চুক্তি অনুযায়ী, চীন ইরানে ২৮০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। পেট্রোলিয়াম ইকোনোমিস্ট বলছে, ইরানে চীন যে বিপুল পরিমাণ বিনিয়োগ করতে যাচ্ছে, সেই বিনিয়োগের নিরাপত্তার জন্য চীন তেহরানে এ সেনা মোতায়েন করবে।

এর আগে গত সপ্তাহে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, চীন ইরানে ৪০ হাজার কোটি ডলার বা প্রায় ৩২ লাখ কোটি টাকা বিনিয়োগ করবে চীন। দেশ দুটির মধ্যে ২০১৬ সালে সম্পাদিত এক চুক্তি হালনাগাদ করে এ সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৬ সালে তেহরান ও বেইজিংয়ের মধ্যে ২৫ বছরের এক বিনিয়োগ চুক্তি সম্পাদিত হয়। ওই চুক্তিতে উলিস্নখিত বিনিয়োগের পরিমাণের চেয়ে বেশি বিনিয়োগ করতে চায় চীন। ফলে চুক্তি হালনাগাদ করা হয়।

পেট্রোলিয়াম ইকোনোমিস্টের বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম 'আইআরআই'র খবরে বলা হয়েছে, গত মাসের শেষদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ চীন সফর করেন এবং তখন এ চুক্তি হালনাগাদ করা হয়। ওই সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ই ইরান ও চীনকে 'কম্প্রিহেনসিভ স্ট্র্যাটেজিক পার্টনার' বলে অভিহিত করেছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে