শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এবার তালেবানের ট্রাকবোমা হামলা :নিহত ২০

সরকারি বাহিনীর ড্রোন হামলায় ৩০ জন নিহত
নতুনধারা
  ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে এবার একটি হাসপাতালের কাছে তালেবানের ট্রাকবোমা হামলায় অন্তত ২০ জন নিহত ও ৯৫ জন আহত হয়েছে। বৃহস্পতিবার জাবুল প্রদেশের রাজধানী কালাতে সরকারি গোয়েন্দা বিভাগের কার্যালয়ের কাছে একটি ভবন লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এদিকে, মার্কিন বিমান বাহিনীর সহায়তায় আফগানিস্তানের সরকারি বাহিনীর এক অভিযানে অন্তত ৩০ জন বেসামরিক ব্যক্তি নিহত ও অপর ৪০ জন আহত হয়েছে। বৃহস্পতিবার সকালে দেশটির কর্মকর্তারা স্বীকার করেছেন, বুধবার রাতে আইএস যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হলে ভুলক্রমে তা নানগারহার প্রদেশের ওয়াজির টাঙ্গি এলাকার একটি খামারের কৃষকদের আঘাত করে। এতেই হতাহতের এ ঘটনা ঘটে। সংবাদসূত্র : রয়টার্স

কাবুলের প্রতিরক্ষা কার্যালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, 'বিশাল ওই বোমাটি ছোট একটি ট্রাকে বহন করে নিয়ে যাওয়া হয়।' প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্য একটি সূত্র জানায়, তালেবান আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টরেট অব সিকিউরিটির একটি প্রশিক্ষণ কার্যালয়ে হামলা চালাতে চাইলেও পরে বোমাবাহী ট্রাকটিকে একটি হাসপাতালের প্রবেশপথের বাইরে বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণস্থল থেকে ৩০টি মৃতদেহ ও আহত ৯৫ জনকে উদ্ধর করা হয়েছে। হামলায় গুরুতর আহতদের মধ্যে নারী, শিশু, স্বাস্থ্যকর্মী; এমনকি হাসপাতালের কয়েকজন রোগীও আছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

চলতি মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই তালেবান আফগানিস্তানজুড়ে হামলার মাত্রা বাড়িয়েছে। চলতি সপ্তাহে তাদের একাধিক হামলায় শতাধিক প্রাণহানিও ঘটেছে।

উলেস্নখ্য, আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয় পাঁচ বছর মেয়াদের জন্য এ নির্বাচনেও প্রার্থী হচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তালেবান আসন্ন নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। ভোটাররা যেন ভোটকেন্দ্রমুখী না হয়, তার জন্য আফগানিস্তানের ও বিদেশি বাহিনীগুলোর সঙ্গে লড়াই তীব্র করে তোলার পরিকল্পনা নিয়েছে তালেবান কমান্ডাররা। গত ১৭ সেপ্টেম্বর আশরাফ ঘানির এক নির্বাচনী সমাবেশে হামলার দায় স্বীকার করে তালেবান। ওই হামলায় অন্তত ২৪ জনের প্রাণহানি ঘটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67565 and publish = 1 order by id desc limit 3' at line 1