logo
সোমবার ১৪ অক্টোবর, ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০  

'পিটিয়ে হত্যার সংস্কৃতি পশ্চিমাদের উদ্ভাবন'

মানুষকে পিটিয়ে হত্যার সংস্কৃতি পশ্চিমাদের উদ্ভাবন। ভারতের বদনাম করতেই এই শব্দটি ব্যবহার করা হয়- এমন মন্তব্য করেছেন ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগত। ভারতের হিন্দুত্ববাদী এই সংগঠনের কর্মীরা প্রায়ই দেশটির বিভিন্ন প্রান্তেসংখ্যালঘু মুসলিমদের গণপিটুনি দিয়ে হত্যা করছে বলে অভিযোগ রয়েছে। সংবাদসূত্র : এনডিটিভি

ভারতের মহারাষ্ট্রে আরএসএসের একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ব্যাপক প্রশংসা করেন। গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করায় তিনি এ প্রশংসা করেন। তবে আরএসএসের এই প্রধানের অভিযোগ, ভারত শক্তিশালী এবং প্রাণবন্ত হোক, স্বার্থান্বেষী মহল তা চায় না।

সম্প্রতি ভারতজুড়ে ক্রমবর্ধমান পিটিয়ে হত্যার ঘটনার নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখেছেন দেশটির ৪৯ জন লেখক। মুসলমান, দলিত ও অন্যান্য সংখ্যালঘু জনগোষ্ঠীর সদস্যদের গণপিটুনি দিয়ে হত্যার এসব ঘটনায় নিন্দা জানিয়েছেন তারা। গত সপ্তাহে ভারতের বিহারে এই ৪৯ লেখকের বিরুদ্ধে এফআইআর দায়েরের পর ব্যাপক সমালোচনা চলার মধ্যেই এসব কথা বললেন আরএসএস প্রধান আরএসএসের প্রধান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে