শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পুলিশ সদস্যদের প্রাসাদে ডেকে হত্যার হুমকি দুতাতের্র!

যাযাদি ডেস্ক
  ০৯ আগস্ট ২০১৮, ০০:০০
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতাতের্

দুনীির্তর অভিযোগ ওঠা শতাধিক পুলিশ সদস্যকে প্রাসাদে ডেকে এনে হত্যার হুমকি দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতাতের্। এদের অনেকের বিরুদ্ধেই ধষর্ণ, অপহরণ, ডাকাতিসহ বিভিন্ন ধরনের ফৌজদারি মামলা রয়েছে। সংবাদসূত্র : গাডির্য়ান

প্রেসিডেন্ট দুতাতের্ তাদের হুমকি দিয়েছেন, নতুন করে আর একটি অপরাধ করলেও তার বিশেষ বাহিনী সেই পুলিশ সদস্যকে হত্যা করবে। তার এই হুমকির দৃশ্য স্থানীয় একটি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়েছে।

গত বছর মাদকের বিরুদ্ধে অভিযান শুরুর পর থেকে জাতীয় পুলিশ বাহিনীর অভ্যন্তরেও শুদ্ধি অভিযান চলছে। এক সময় পুলিশ বাহিনীকে ‘গেঁাড়া আর দুনীির্তগ্রস্ত’ বলে উল্লেখ করেছিলেন দুতাতের্। তবে মাদকবিরোধী সংস্থার জনবলে ঘাটতি থাকায় শেষপযর্ন্ত পুলিশদেরও মাদকবিরোধী অভিযানে যুক্ত করেছিলেন তিনি।

মঙ্গলবার দুতাতের্র সঙ্গে দেখা করতে প্রেসিডেন্ট প্রাসাদে যাওয়া শতাধিক পুলিশ সদস্যের মধ্যে কারও কারও ক্ষেত্রে এখনো ফৌজদারি মামলা হয়নি। তাদের অভিযোগ পুনবিের্বচনাধীন রয়েছে। তারপরও প্রেসিডেন্ট প্রাসাদের উপস্থিত হওয়া সব পুলিশ সদস্যকে গালি ব্যবহার করে দুতাতের্ হুমকি দেন, ‘আপনারা যদি না পাল্টান, তবে আমি আপনাদের খুন করব।’ তিনি বলেন ‘আমার একটি বিশেষ ইউনিট আছে, যা আপনার ওপর জীবনভর নজর রাখবে এবং যদি আপনারা সামান্য কোনো ভুলও করেন, তবে আমি তাদের আপনাদের হত্যার নিদের্শ দেব।’

পুলিশ সদস্যদের পরিবারকে সতকর্ করে দুতাতের্ বলেন, যদি এরা মারা যান, তাদের পরিবার থেকে যেন মানবাধিকারের দোহাই না দেয়া হয়। কারণ এ ব্যাপারে তিনি আগেই সতকর্ করে রাখছেন।

ছয় বছর মেয়াদের পুরোটা সময় মাদকবিরোধী অভিযান অব্যাহত রাখার শপথ নিয়েছেন দুতাতের্। প্রায়ই জেলে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছেন বলে ঘোষণা দিয়ে থাকেন তিনি। তবে বিচার বহিভ‚র্ত হত্যাকাÐ সংঘটিত করার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন দুতাতের্।

পুলিশ জানিয়েছে, মাদক ব্যবসার সঙ্গে জড়িত সন্দেহে প্রায় দেড় লাখ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। মাদকবিরোধী অভিযান চলার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সংখ্যক সদস্যও নিহত হয়েছে। এর মধ্য দিয়ে, মাদকবিরোধী লড়াইয়ের ঝুঁকিও প্রমাণ হয়েছে।

ব্যুরো অব কাস্টমস অ্যান্ড অ্যান্টি ড্রাগস অথরিটি মঙ্গলবার সে দেশে প্রায় ৫০০ কেজি ইয়াবা উদ্ধার হওয়ার কথা জানিয়েছে। স্থানীয়ভাবে একে ‘শাবু’ নামে ডাকা হয়। ইয়াবাগুলো ম্যানিলার আন্তজাির্তক বন্দরে দুটি পরিত্যক্ত কন্টেইনার ভ্যানের দুটি স্টিলের সিলিন্ডারের ভেতর লুকানো ছিল।

উল্লেখ্য, বিশ্বজুড়েই বন্দুকভক্তির জন্য দুতাতের্র পরিচিতি রয়েছে। ২০১৬ সালের মে মাসে প্রেসিডেন্ট নিবার্চনে নিরঙ্কুশ জয় পাওয়ার আগে মাদকের বিরুদ্ধে কঠোর হওয়ার প্রতিশ্রæতি দিয়েছিলেন তিনি। নিবাির্চত হওয়ার পর নিজের প্রথম ভাষণে দুতাতের্ জানিয়েছিলেন, ফিলিপাইনে সন্ত্রাসী কাযর্ক্রমে জড়িত ব্যক্তি এবং গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়ানো ব্যক্তিদের গুলি করার ক্ষমতা দেয়া হবে নিরাপত্তা বাহিনীকে। আর দায়িত্ব নেয়ার পর ‘মাদকবিরোধী যুদ্ধ’ ঘোষণা করেন দুতাতের্। তিনি বলেন, ‘আপনারা যদি কোনো মাদকসেবীকে চিনে থাকেন, তবে তাদের নিজেরাই হত্যা করুন। তাদের বাবা-মাকে এ কাজটি করতে বলাটা বেশি কষ্টের।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<7154 and publish = 1 order by id desc limit 3' at line 1