বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০১ নভেম্বর ২০১৯, ০০:০০

আবারও ক্ষেপণাস্ত্র

ছুড়েছে পিয়ংইয়ং

যাযাদি ডেস্ক

উত্তর কোরিয়া জাপান সাগরে দুটি প্রজেক্টাইল ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। বৃহস্পতিবার ছোড়া এই প্রজেক্টাইলগুলো 'সম্ভবত ক্ষেপণাস্ত্র'। তবে সেগুলো কী ধরনের এবং কতটুকু দূরত্ব অতিক্রম করেছে, সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। ক্ষেপণাস্ত্র হলে, এটি হবে চলতি বছর পিয়ংইংয়ের এ ধরনের দ্বাদশ পরীক্ষা।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছে, বৃহস্পতিবার ছোড়া প্রজেক্টাইলগুলো সাউথ পিয়ংগান প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয়েছে বলে তাদের ধারণা।

চলতি মাসের শুরুতে উত্তর কোরিয়া সাবমেরিন (ডুবোজাহাজ) থেকে ছোড়া যায়, এমন নতুন ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর দাবি করেছিল। ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বলেও জানিয়েছিল তারা।

সাবমেরিন থেকে ছোড়া সম্ভব, এমন ক্ষেপণাস্ত্রগুলোকে সাধারণত খুব কাছে চলে আসার আগে শনাক্ত করা কঠিন। বৃহস্পতিবার ছোড়া প্রজেক্টাইল দুটি জাপান সমুদ্রের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে জানিয়েছে জাপানের কোস্ট গার্ড। সংবাদসূত্র : বিবিসি

ফিলিপাইনে আবারও

ভূমিকম্প, নিহত ৫

যাযাদি ডেস্ক

দুটি মাঝারি ভূমিকম্পের ধাক্কা সামলে ওঠার আগেই ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আরেকটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার ছয় দশমিক পাঁচ মাত্রার এ ভূমিকম্পে অন্তত পাঁচজন নিহত ও আগের ভূমিকম্পগুলোতে ক্ষতিগ্রস্ত ভবন ও বাড়ি ধসে পড়েছে।

দেশটির সমাজকল্যাণ বিভাগের এক কর্মকর্তা জানান, ?ভূমিকম্পে উত্তর কোটাবাটো প্রদেশে পাঁচজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক গ্রামপ্রধানও রয়েছেন। দপ্তরের দেয়াল ধসে তার ওপর পড়লে তিনি ঘটনাস্থলেই নিহত হন। এদের নিয়ে এই অঞ্চলে পরপর তিনটি ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০ জনে দাঁড়িয়েছে।

গত ১৬ অক্টোবর মিন্দানাওয়ে ছয় দশমিক তিন মাত্রার ও ২৯ অক্টোবর ছয় দশমিক ছয় মাত্রার দুটি ভূমিকম্প হয়। ওই দুই ভূমিকম্পে এরই মধ্যে ওই অঞ্চলের অনেক ভবন ও বাড়ির কাঠামো দুর্বল হয়ে পড়েছে।

এবারের ভূমিকম্পটির উৎপত্তি কোটাবাটো প্রদেশের টুলুনান শহরের ৩৩ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে। ওই এলাকাটি ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের নিজ শহর দাভাওয়ের পশ্চিমে।

ভূতাত্ত্বিকভাবে অতি সক্রিয় 'প্যাসিফিক রিং অব ফায়ার'র (প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা) ওপর অবস্থিত ফিলিপাইনে প্রায়ই ভূমিকম্প হয়। সংবাদসূত্র : রয়টার্স

পুড়ে ছাই জাপানের

শুরি প্রাসাদ

যাযাদি ডেস্ক

ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা ৫০০ বছরের পুরনো জাপানের শুরি প্রাসাদের মূল কাঠামো আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। বৃহস্পতিবার ভোরে দেশটির দক্ষিণাঞ্চলের দ্বীপ ওকিনাওয়ার রাজধানী নাহার একটি পাহাড়ের অবস্থিত প্রাসাদটিতে অগ্নিকান্ডের সূত্রপাত হয়।

৫০০ বছর আগে রুকিউ রাজবংশের আমলে কাঠের এই প্রাসাদটি তৈরি করা হয়। ১৯৩৩ সালে জাপানের জাতীয় সম্পদের মর্যাদা পায় এই প্রাসাদ। এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধে দ্বীপটিতে লড়াই চলাকালে প্রাসাদটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল। এরপর বর্তমান স্থাপনাটি পুনর্র্নিমাণ করা হয়। পাহাড়ের ওপর থেকে নাহা শহরের দিকে তাকিয়ে থাকা শুরি প্রাসাদের চারদিকটা ঢেউ খেলানো পাথরের দেয়াল দিয়ে ঘেরা। সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<73667 and publish = 1 order by id desc limit 3' at line 1