logo
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৪ নভেম্বর ২০১৯, ০০:০০  

জলবায়ু পরিবর্তন

এশিয়ার কয়লা আসক্তি ছাড়তে হবে : জাতিসংঘ মহাসচিব

এশিয়ার কয়লা আসক্তি ছাড়তে হবে : জাতিসংঘ মহাসচিব
মহাসচিব আন্তোনিও গুতেরেস
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এশিয়াকে কয়লার প্রতি আসক্তি ছাড়তে হবে বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে এই অঞ্চলের দেশগুলো সবচেয়ে বেশি ঝুঁকির মুখে রয়েছে উলেস্নখ করে উষ্ণতা বৃদ্ধি রোধ করার প্রচেষ্টায় এই দেশগুলোর 'সামনের সারিতে' থাকা উচিত বলে মন্তব্য করেছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি

এশিয়ার দেশগুলো জলবায়ু পরিবর্তনজনিত বন্যার বিশেষ ঝুঁকির মুখে রয়েছে, নতুন একটি গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে বলে উলেস্নখ করেন তিনি। এশিয়ার অনেকগুলো দেশে কয়লাভিত্তিক বিদু্যৎ উৎপাদনের অন্যতম প্রধান উৎস।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শনিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় গুতেরেস জলবায়ু পরিবর্তনকে 'আমাদের সময়ের জন্য নির্ধারিত সমস্যা' হিসেবে বর্ণনা করেন। এ সময় গত মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনের কথা উলেস্নখ করেন তিনি।

ওই গবেষণায় দেখা গেছে, আগে যা ভাবা হয়েছিল, জলবায়ু পরিবর্তন তার চেয়েও অনেক বেশি লোককে ২০৫০ সালের মধ্যে উপকূলীয় বন্যার ঝুঁকির মধ্যে ফেলবে। যারা এই ঝুঁকির মধ্যে পড়বে, তাদের অধিকাংশই এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর বাসিন্দা।

গুতেরেস বলেন, 'লোকজন এই সংখ্যাগুলোর সঠিকতা নিয়ে আলোচনা করতে পারে, কিন্তু এই লক্ষণ যে দেখা দিতে শুরু করেছে, সেটা পরিষ্কার।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে