শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দিলিস্নর বায়ুদূষণ বিপজ্জনক পর্যায়ে

ফের জোড়-বিজোড় পদ্ধতিতে গাড়ি চলাচল, ৩৭ বিমানের পথ ঘুরিয়ে দেওয়া হলো
যাযাদি ডেস্ক
  ০৫ নভেম্বর ২০১৯, ০০:০০
বায়ুদূষণে বিপর্যস্ত ভারতের রাজধানী দিলিস্নতে আবারও চালু হয়েছে জোড়-বিজোড় নম্বরের গাড়ি চলাচলের পদ্ধতি। দূষণ কমাতে এই পদ্ধতি মেনে চলার আহ্বান জানান রাস্তায় পস্ন্যাকার্ড হাতে সিভিল ডিফেন্সের এক স্বেচ্ছাসেবক -পিটিআই/আউটলুক ইনডিয়া

ভারতের রাজধানী দিলিস্নর বায়ুদূষণ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। সোমবার দিলিস্ন ও এর আশপাশের বিভিন্ন এলাকায় দূষণ পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। এদিকে, দূষণের অতি বিপজ্জনক মাত্রা মোকাবেলায় আবারও রাস্তায় চলাচলরত গাড়ি নিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণ করেছে দিলিস্ন সরকার। এই পদ্ধতি অনুযায়ী, সোমবার থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দিলিস্নর সড়কগুলোতে একদিন শুধু জোড় নম্বরের গাড়ি চলবে এবং অন্যদিন বিজোড় নম্বরের। প্রচন্ড ধোঁয়াশায় কোনো কিছু পরিষ্কার দেখতে না পাওয়ার কারণে রোববার দিলিস্ন বিমানবন্দরে নামার আগেই ৩৭টি বিমানের পথ ঘুরিয়ে দেয়া হয়েছে। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ, বিবিসি

দেশটির সংবাদ মাধ্যমগুলো বলছে, রোববারের তুলনায় সোমবার বাতাসের গুণগত মানের সূচক (একিউআই) আরও ঊর্ধ্বগামী ছিল। রোববার সকাল ১০টায় একিউআই ছিল ৬২৫ যা এই মৌসুমে সর্বোচ্চ। দিলিস্নর পরিস্থিতিকে 'অসহনীয়' বলে ব্যাখ্যা করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, বিনা দোষেই ভুগছে দিলিস্ন। এক টুইট বার্তায় তিনি বলেন, উত্তর ভারতে দূষণ অসহনীয় মাত্রায় পৌঁছেছে। দূষণ রোধে সরকার সব রকম চেষ্টা চালাচ্ছে। দিলিস্নবাসীকে এ থেকে মুক্তি দিতে অবিলম্বে কেন্দ্রকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

কেজরিওয়াল বলেন, এক্ষেত্রে দিলিস্ন প্রশাসন সব ধরনের সাহায্য করবে। প্রতি বছরই শীতে পাঞ্জাব, হরিয়ানায় কৃষকরা শস্যের গোড়া পুড়িয়ে জমি পরিষ্কার করেন। এতে দিলিস্নতে দূষণের মাত্রা বেড়ে যায়। এ নিয়ে ওই দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদেকরকে বৈঠক করার আবেদন জানিয়েছেন কেজরিওয়াল। আগামী কয়েকদিন পরিবেশ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের কর্মকর্তাদের মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা।

দীপাবলির পর দিলিস্নর দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে, শুক্রবার জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করতে হয়েছে। দিলিস্ন বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে নিরাপত্তারক্ষীদের জন্য কয়েক হাজার 'মাস্ক' দিয়েছে সিআইএসএফ। শহরজুড়ে একাধিক হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হওয়া রোগীদের আইসিইউতে স্থানান্ত করতে হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। দূষণ রোধে নিয়ম না মানায় রোববার ৩৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে নয়ডা ও গ্রেটার নয়ডায়।

একটি অনলাইন জরিপের তথ্য অনুযায়ী, প্রবল দূষণে দিলিস্ন ও এর আশপাশের এলাকার ৪০ শতাংশ বাসিন্দা অন্য শহরে চলে যেতে চাইছেন। পাকাপাকিভাবে যেতে না চাইলেও ১৬ শতাংশ সাময়িকভাবে অন্যখানে সরে যেতে চান। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৭ ও ৮ নভেম্বর ঘূর্ণিঝড় 'মহা'র প্রভাবে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও দিলিস্নতে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, দূষণ রোধে আবারও রাস্তায় চলাচলরত গাড়ির জোড়-বিজোড় পদ্ধতি গ্রহণ করা হয়েছে। এ নিয়ম চলাকালে প্রতিদিনের যাত্রী চাপ সামাল দিতে অতিরিক্ত ৬১টি ট্রেন পরিচালনা করবে দিলিস্ন মেট্রোরেল কর্তৃপক্ষ। রাজ্য সরকার রাস্তায় অতিরিক্ত ৫০০ বাস নামিয়েছে। এর আগে ২০১৬ ও ২০১৭ সালে দিলিস্নর বায়ুদূষণ মোকাবেলায় এই পদ্ধতি চালু করা হয়েছিল। তবে তাতে কতটা কাজ হয়েছিল, তা পরিষ্কার নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<74225 and publish = 1 order by id desc limit 3' at line 1