logo
বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০  

ন্যাটো এখন কার্যত মৃত :ম্যাখোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোকে 'কার্যত মৃত' অ্যাখ্যা দিয়েছেন। ট্রান্স-আটলান্টিক-এ সামরিক জোটের ব্যাপারে এর প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্রের আগ্রহের ঘাটতিও দেখছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি

লন্ডনভিত্তিক সংবাদপত্র 'ইকোনমিস্ট'কে দেয়া এক সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আগে ন্যাটোর সঙ্গে ওয়াশিংটনের আলোচনা না করে নেয়ার বিষয়টি উলেস্নখ করে জোটের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছেন।

ইউরোপের রাষ্ট্রগুলোর এখন আর নিজেদের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে থাকা উচিত হবে না মন্তব্য করে ম্যাখোঁ নিজেদের মহাদেশকেই 'ভূরাজনৈতিক শক্তি' হিসেবে বিবেচনা করার পরামর্শ দিয়েছেন।

১৯৪৯ সালে আটলান্টিক মহাসাগরের এপার-ওপারের ১২টি দেশ মিলে যে 'নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন' (ন্যাটো) প্রতিষ্ঠা করেছিল, তাতে সদস্য যে কোনো রাষ্ট্রের ওপর আঘাত মোকাবিলায় অন্যদেরও এগিয়ে আসার প্রতিশ্রম্নতি ছিল। পরে আরও দেশ এ জোটে যোগ দেয়।

মার্কিন নেতৃত্বাধীন এ জোটটি আগামী মাসে লন্ডনে তার প্রতিষ্ঠার সাত দশক উদযাপন করতে যাচ্ছে।

২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ন্যাটোর অন্য অংশীদাররা যুক্তরাষ্ট্রের ওপর অনেক বেশি মাত্রায় নির্ভরশীল হয়ে আছে বলে দাবি করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে