শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০

ইরানকে ইইউ

পারমাণবিক চুক্তি

বাস্তবায়ন করুন

যাযাদি ডেস্ক

পারমাণবিক চুক্তি থেকে সরে আসতে ইরানের চতুর্থ দফা পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার ব্রাসেলসে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এই উদ্বেগ প্রকাশ করেন। এ সময় তিনি, ইরানকে ২০১৫ সালের ওই চুক্তি বাস্তবায়নেরও আহ্বান জানান।

মোগেরিনি বলেন, 'ইরান তার ফোরদু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার যে পদক্ষেপ নিয়েছে, তাতে মনে হচ্ছে, দেশটি পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে চায়, যা গভীর উদ্বেগের বিষয়।'

২০১৫ সালের জুনে ভিয়েনায় নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে 'ক্ষয়িষ্ণু ও পচনশীল' আখ্যা দিয়ে ২০১৮ সালের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। এরপর থেকে ইরান তাদের প্রতিশ্রম্নতি পর্যায়ক্রমে হ্রাস করছে। সম্প্রতি চতুর্থ দফা পদক্ষেপ নিয়েছে তেহরান। এতে উদ্বেগ প্রকাশ করেছে ইইউ, ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি।

সংবাদসূত্র : রয়টার্স

ভারতের নাগাল্যান্ড

বিয়ের অনুষ্ঠানে অস্ত্র

হাতে বর-কনে

যাযাদি ডেস্ক

ভারতের নাগাল্যান্ডের সশস্ত্র একটি বিদ্রোহী দলের এক নেতার ছেলে ও ছেলের নবপরিণীতা স্ত্রীর স্বয়ংক্রিয় রাইফেল হাতে হাসিমুখে তোলা ছবি অনলাইনে ভাইরাল হয়েছে।

শনিবার বিয়ের ওই অনুষ্ঠানে আগ্নেয়াস্ত্রের এ প্রদর্শনী অনুষ্ঠানে আসা অতিথিদেরও হকচকিয়ে দিয়েছিল।

ভারতের কেন্দ্রীয় সরকার যখন দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে একটি শান্তিচুক্তি করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে, তখনই 'ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড-ইউনিফিকেশন'র (এনএসসিএন-ইউ) অন্যতম শীর্ষ নেতা বহতা কিবার ছেলের অস্ত্র হাতে ছবি সামনে এলো।

ভাইরাল হওয়া ছবিটিতে কিবার ছেলে ও পুত্রবধূকে হাতে স্বয়ংক্রিয় একে-৫৬ ও এম-১৬ রাইফেল হাতে হাসিমুখে পোজ দিতে দেখা গেছে। তাৎক্ষণিকভাবে কিবার ছেলে ও পুত্রবধূর নাম জানা যায়নি।

দিলিস্ন ২২ বছর ধরে চলে আসা নাগা শান্তি আলোচনা চলতি বছরের ৩১ অক্টোবরের মধ্যে শেষ করার চেষ্টা করলেও পৃথক পতাকা ও সংবিধান নিয়ে মতবিরোধে কারণে তা সম্ভব হয়নি। সংবাদসূত্র : এনডিটিভি

ঘটনাস্থল রিয়াদ

ছুরি হামলায় তিন

নাট্যকর্মী আহত

যাযাদি ডেস্ক

সৌদি আরবের রাজধানী রিয়াদে সোমবার মঞ্চ নাটকের শো চলাকালে ছুরি হামলায় একটি নাট্যদলের তিন সদস্য আহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ছুরি নিয়ে রিয়াদের কিং আবদুলস্নাহ পার্কের মঞ্চে নাটক প্রদর্শনরত অভিনেতা-অভিনেত্রীদের ওপর হামলা চালায়।

এ সময় পাশে থাকা অন্য এক ব্যক্তি হামলাকারীকে ধাওয়া করে ধরে ফেলে, ওই সময় নাট্যকর্মীরা মঞ্চ থেকে পালিয়ে যান।

হামলায় দুই জন পুরুষ ও একজন নারী আহত হয়েছেন এবং তারা বিদেশি একটি নাট্যদলের সদস্য।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন এসপিএ তাদের খবরে সন্দেহভাজন হামলাকারীকে 'সৌদি বাসিন্দা আরব' বলে বর্ণনা করেছে।

ওই হামলার পর তাকে

গ্রেপ্তার করা হয়েছে এবং

পুলিশ ঘটনাস্থল সিল করে দিয়েছে।

কী কারণে হামলাটি হয়েছে, সে বিষয়ে প্রতিবেদনগুলোতে কিছু বলা হয়নি। সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75294 and publish = 1 order by id desc limit 3' at line 1