বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রেসিডেন্ট হিসেবে প্রথমবার

অঘোষিত সফরে আফগানিস্তানে ট্রাম্প

অনানুষ্ঠানিক এ সফরে শান্তি আলোচনায় জোর তাগিদ দেশটি থেকে মার্কিন সেনা কমানোর ঘোষণা ট্রাম্পের থ্যাংকস-গিভিং ডে উদযাপন
যাযাদি ডেস্ক
  ৩০ নভেম্বর ২০১৯, ০০:০০
বাগরাম ঘাঁটিতে সেনা সদস্যদের সঙ্গে ট্রাম্প ও ঘানি

ঐতিহ্যবাহী 'থ্যাংকস-গিভিং ডে' বা ধন্যবাদ জ্ঞাপন দিবসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার অঘোষিত এক সফরে আফগানিস্তানে গেছেন। ট্রাম্প এদিন দেশটির বাগরাম বিমানঘাঁটিতে পৌঁছে মার্কিন সেনা-কর্মকর্তাদের সঙ্গে 'থ্যাংকস-গিভিং ডে' উদযাপন করেন। প্রেসিডেন্ট হওয়ার পর আফগানিস্তানে এটাই ট্রাম্পের প্রথম সফর। তালেবানের সঙ্গে মার্কিন বন্দি বিনিময়ের এক সপ্তাহ পর তিনি এ সফর করলেন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

নিরাপত্তার কারণে ট্রাম্পের আফগান সফরের খবর গোপন রাখা হয়। কাবুলে পৌঁছার পর ট্রাম্প সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘস্থায়ী লড়াই অবসানে তালেবান সম্মত হবে বলে তিনি আশা করছেন। ট্রাম্প বলেন, 'তালেবান একটি চুক্তি করতে চায় এবং আমরা তাদের সঙ্গে বৈঠক করেছি। আমরা বলেছিলাম, যুদ্ধবিরতি হতে হবে এবং তারা যুদ্ধবিরতি চায়নি। এখন তারা যুদ্ধবিরতি চাইছে বলে আমি বিশ্বাস করি। এটা সম্ভবত সেই পথে কাজ করবে।'

বৃহস্পতিবার রাতে ওই বিমানঘাঁটিতে ট্রাম্পের সঙ্গে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিরও বৈঠক হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম। ট্রাম্পের 'দীর্ঘ নীরবতা' নিয়ে যেন কোনো ধরনের সন্দেহ না জাগে, সেজন্য আফগান সফরের সময়ও নিয়মিত বিরতিতে মার্কিন প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট থেকে একের পর এক পোস্ট দেয়ার ব্যবস্থা করে পেন্টাগন।

রিপাবলিকান এ প্রেসিডেন্ট বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে আফগানিস্তানে পৌঁছান; সেখানে নিয়োজিত মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকস-গিভিং ডে'র ডিনারে অংশ নিয়ে মধ্যরাতের আগেই যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হন। বেশ কয়েকজন উপদেষ্টাকে সঙ্গে নিয়ে আফগানিস্তানে যাওয়া প্রেসিডেন্টকে এদিন স্বাগত জানান মার্কিন জয়েন্ট চিফস চেয়ারম্যান মার্ক মিলে।

বিমানঘাঁটিতে সেনাদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা 'উলেস্নখযোগ্য পরিমাণ' কমিয়ে আনা হবে বলেও ঘোষণা দেন। ২০০১ সালে তালেবান উৎখাতে অভিযান শুরুর ১৮ বছর পর দক্ষিণ এশিয়ার দেশটিতে এখনো প্রায় ১৩ হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, 'চুক্তি কিংবা পূর্ণাঙ্গ বিজয় অর্জিত হওয়া পর্যন্ত আমরা থাকছি। তারা খুব করে একটি চুক্তি করতে চাইছে।' এদিকে, আশরাফ ঘানি তার বক্তৃতায় আফগানিস্তানে মার্কিন সেনাদের আত্মত্যাগের কথা স্মরণ করে তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, এখন থেকে আফগান নিরাপত্তা বাহিনী নেতৃত্ব নেবে।'

তালেবান সদস্যরা গত সপ্তাহে মার্কিন প্রশাসনের সঙ্গে ফের শান্তি আলোচনা শুরুর কথা নিশ্চিত করেছিল। আগের আলোচনাগুলোতে যুক্তরাষ্ট্র শান্তিচুক্তির পথে অগ্রসর হওয়ার লক্ষ্যে আফগানিস্তানে যুদ্ধবিরতির ওপর জোর দিলেও তালেবান নেতারা তাতে সাড়া দেননি। শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্র সবসময়ই আফগান সরকারকে অন্তর্ভুক্ত করতে চাইলেও, তালেবান যুক্তরাষ্ট্রের সঙ্গে একটা রফার আগে কাবুল প্রশাসনের সঙ্গে বৈঠকে নারাজ বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর টুইটারে আফগানিস্তানের প্রেসিডেন্ট ঘানি বলেন, 'দুই পক্ষই (যুক্তরাষ্ট্র ও আফগান সরকার) মনে করে, তালেবান যদি শান্তিচুক্তিতে পৌঁছতে দৃঢ়প্রতিজ্ঞ হয়, তাহলে তাদের অবশ্যই যুদ্ধবিরতিতে সম্মত হওয়া উচিত।' ট্রাম্পের আকস্মিক সফর কিংবা শান্তি আলোচনা ও চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র এবং আফগান সরকারের অবস্থান বিষয়ে তালেবানের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উলেস্নখ্য, ২০০১ সালে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো আফগানিস্তানে হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে গোষ্ঠীটি। দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করেন তালেবান কর্মকর্তারা।

এরই পরিপ্রেক্ষিতে একটি শান্তিচুক্তিতে একমত হয় দুই পক্ষ। সর্বশেষ তালেবানের সঙ্গে করা চুক্তির আওতায় আফগান সরকার তালেবানের নেতা আনাস হাক্কানি ও অন্য দুই শীর্ষ পর্যায়ের কমান্ডারকে তালেবানের কাছে হস্তান্তর করে। বিনিময়ে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার দুইজন অধ্যাপককে মুক্তি দেয় তালেবান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77748 and publish = 1 order by id desc limit 3' at line 1