শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সরকারবিরোধী বিক্ষোভ

উত্তাল ইরাকে 'রক্তগঙ্গা' একদিনেই নিহত ৪৫

অক্টোবরে শুরু হওয়া বিক্ষোভে এ নিয়ে চার শতাধিক মানুষের প্রাণ গেল
যাযাদি ডেস্ক
  ৩০ নভেম্বর ২০১৯, ০০:০০
ইরাকের নাসিরিয়ার রাজপথে বিক্ষোভ

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইরাকে নিরাপত্তাবাহিনীর অতর্কিত গুলিতে 'রক্তগঙ্গা' বইছে। দেশটিতে বিক্ষোভ দিন দিন প্রকট আকার ধারণ করছে। বৃহস্পতিবার বিক্ষোভকারীদের দমনে আরও চড়াও হয় দেশটির নিরাপত্তা বাহিনী। তাদের গুলিতে এদিন অন্তত ৪৫ বিক্ষোভকারী নিহত হন। এ ছাড়া আহত হয়েছেন আরও ২৫০ বিক্ষোভকারী। গত অক্টোবরে শুরু হওয়া বিক্ষোভে এ নিয়ে চার শতাধিক মানুষের প্রাণ গেল। সংবাদসূত্র : রয়টার্স, আল-জাজিরা

এদিন দেশটির রাজধানী বাগদাদ, নাজাফ ও নাসিরিয়াসহ বিভিন্ন শহরে নিরাপত্তাবাহিনী বিক্ষোভকারীদের সরাসরি গুলি করলে হতাহতের এসব ঘটনা ঘটে। দেশটির চলমান এই বিক্ষোভের সবচেয়ে সবচেয়ে প্রাণঘাতী দিন ছিল এটি। তবে গুলি-গ্রেনেড উপেক্ষা করেও এদিন বিক্ষোভকারীরা তাদের আন্দোলন অব্যাহত রাখেন।

এর আগে গত বুধবার রাতে নাজাফ শহরে অবস্থিত ইরানি কনসু্যলেট ভবনে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা। তারপর বিভিন্ন শহরে বিক্ষোভকারীরা রাস্তায় নামলেই তাদের লক্ষ্য করে গুলি চালানো শুরু করে নিরাপত্তাবাহিনী।

কনসু্যলেট ভবন ঘেরাও করে বিক্ষোভকারীরা ইরানের পতাকা নামিয়ে তার বদলে ইরাকের পতাকা উড়িয়ে দেয়। ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে ইরান সরকারের হস্তক্ষেপ নিয়েই মূলত বিক্ষোভকারীদের এই ক্ষোভ। তারা ইরানের পার্লামেন্ট ও রাজনৈতিক দলসহ সরকারি প্রতিষ্ঠানে প্রভাব খাটানোর জন্য ইরানকে দায়ী করছেন।

এর আগে ইরানি কনসু্যলেটে আগুন ধরিয়ে দেয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। ভিডিওগুলোতে বিক্ষোভকারীদের জ্বলন্ত কনসু্যলেটের সামনে স্স্নোগান দিতে দেখা যায়। ইরাকের বিক্ষোভে এ ঘটনাকে 'টার্নিং পয়েন্ট' হিসেবে বর্ণনা করা হচ্ছে। এর আগে চলতি মাসের প্রথম দিকে কারবালা শহরের ইরানি কনসু্যলেটে হামলা চালিয়েছিল বিক্ষোভকারীরা।

বৃহস্পতিবার নাসিরিয়া শহরে বিক্ষোভকারীরা ভোর হওয়ার আগেই একটি সেতু দখলে নেয়। তাদের সরাতে গুলি চালাতে শুরু করে সেনারা। সেখানে নিহত হন ২৯ জন। তারপর বিক্ষোভ প্রকট আকার ধারণ করে। পরবর্তী সময়ে বিক্ষোভকারীরা একটি পুলিশ স্টেশনের বাইরে জড়ো হন। এ ছাড়া রাজধানী বাগদাদে টাইগ্রিস নদীর ওপর নির্মিত এক সেতুর কাছে অবস্থান নেন অনেক বিক্ষোভকারী। তাদের ছত্রভঙ্গ করতে বিক্ষোভকারীদের সমাবেশ লক্ষ্য করে গুলি ও রাবার বুলেট ছোড়ে নিরাপত্তাবাহিনী। এতে নিহত হন অন্তত চার জন। এছাড়া আরেক শহর নাজাফে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হন ১২ বিক্ষোভকারী।

বৃহস্পতিবার তীব্র সহিংসতার পর ইরাকের সঙ্গে মেহরান সীমান্ত বন্ধ করে দেয় ইরান। সীমান্তটি কবে খুলে দেয়া হবে, এ বিষয়ে কোনো ঘোষণা দেয়া হয়নি। মিত্র ইরানের কনসু্যলেটে হামলার পর তার নিন্দা জানিয়ে কঠোর হস্তে বিক্ষোভ দমনে নামে ইরাক সরকার। ফলে দেশটির বিক্ষোভে সর্বাধিক সংখ্যক হতাহতের ঘটনা ঘটে।

গত অক্টোবর থেকে কর্মসংস্থানের সংকট, নিম্ন-জীবনমান, অতিরিক্ত ব্যয়, সরকারি পরিষেবার দূর্বল মান এবং প্রশাসনে ব্যাপক দুর্নীতির অভিযোগে রাজধানী বাগদাদসহ দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে বিক্ষোভ শুরু হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77749 and publish = 1 order by id desc limit 3' at line 1