logo
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সুইডিশ রাজা-রানি

বিমানবন্দরে 'লাগেজ'

বইলেন নিজেরাই

যাযাদি ডেস্ক

ভারত সফরে গেছেন সুইডেনের রাজা আর রানি। রাজধানী দিলিস্নর বিমানবন্দরে নেমে নিজেদের লাগেজ নিজেরই বহন করে সবার হৃদয় জয় করেছেন তারা।

সোস্যাল মিডিয়ায় (সামাজিক যোগাযোগমাধ্যম) মুহূর্তেই ভাইরাল হয়েছে তাদের ছবি।

পাঁচ দিনের সফরে সোমবার সকালে দিলিস্নর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন রাজা কার্ল ষোড়শ গুস্তাফ এবং রানি সিলভিয়া।

স্টকহোম থেকে এ রাজদম্পতি ভারতে গেছেন এয়ার ইনডিয়ার বিমানে। দিলিস্ন বিমানবন্দরে রাজা-রানি নামার পরই তাদের ছবি তুলে টুইটারে শেয়ার করে এয়ার ইনডিয়া কর্তৃপক্ষ। সেই ছবিতেই দেখা গেছে, নিজেদের লাগেজ নিজেরা বহন করছেন রাজা-রানি।

রাজার হাতে ধরা রয়েছে ছোট একটা ব্যাগ এবং ব্রিফকেস। রানির হাতেও রয়েছে তার হ্যান্ডব্যাগ। একটা দেশের রাজা এবং রানি সাধারণ মানুষদের মতোই ব্যাগ নিজেরা বহন করছেন। তাদের এমন আচরণই মুগ্ধ করেছে সবাইকে।

অনেকেই মন্তব্যে লিখেছেন, আপনাদের এ আচরণ সত্যিই অনুপ্রেরণাদায়ক। কেউ লিখেছেন, 'ভিআইপি হয়েও কোনো অতিরিক্ত সুযোগ নেননি তারা। আমাদের এ থেকে শিক্ষা নেওয়া উচিত।'

সংবাদ সূত্র : ইনডিয়া টুডে

পারভেজ মোশাররফ

দুবাই হাসপাতালে

যাযাদি ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফকে সোমবার দুবাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার দলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, হৃদযন্ত্রে সমস্যা এবং উচ্চ রক্তচাপের কারণে তার বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দিয়েছে।

এর আগে দেশটির বেশ কিছু টেলিভিশন চ্যানেলে এই সাবেক প্রেসিডেন্টকে স্ট্রেচারে করে 'দুবাই-আমেরিকান' হাসপাতালে নিয়ে যাওয়ার ফুটেজ দেখানো হয়। সে সময় জানানো হয়, তার জরুরি চিকিৎসা সেবা প্রয়োজন। এরপর 'অল পাকিস্তান মুসলিম লিগের তরফ থেকেও এ বিষয়টি নিশ্চিত করা হয়।

দলের মুখপাত্র বলেন, তার বেশ কিছু শারীরিক জটিলতা দেখা দিয়েছে। এছাড়া তার বুকেও ব্যথা হচ্ছে। হঠাৎ করে অসুস্থ হওয়ার পর তাকে হাসপাতালে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। ওই মুখপাত্র জানিয়েছেন, সাবেক প্রেসিডেন্টের শারীরিক অবস্থা নিশ্চিত হতে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সংবাদসূত্র : এনডিটিভি

\হ

চন্দ্রযান-২ এর ল্যান্ডারের

ধ্বংসাবশেষের সন্ধান

যাযাদি ডেস্ক

চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার 'বিক্রম'র ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, চাঁদকে প্রদক্ষিণ করা তাদের একটি উপগ্রহ চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে।

গত ৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠের অবতরণের ঠিক আগেই চন্দ্রযান-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারটির। নাসা তাদের চন্দ্রাভিযান পুনরুদ্ধার-সংক্রান্ত অরবিটারের তোলা কয়েকটি ছবি পোস্ট করে দেখায়, ল্যান্ডার বিক্রমের অবতরণের চেষ্টার পর চন্দ্রপৃষ্ঠে কী প্রভাব পড়েছে এবং ল্যান্ডারটির ধ্বংসাবশেষ যে জায়গায় পড়ে আছে সেটিকেও নির্দেশ করে ওই ছবি।

এক বিবৃতিতে নাসা জানিয়েছে, মূল ঘটনাস্থলের প্রায় ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে শানমুগা সুব্রাহ্মণ ওই ধ্বংসাবশেষ পড়ে থাকার

স্থানটি ছবিতে শনাক্ত করেন।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের সময় চন্দ্রযান-২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার ওপরে সংকেত পাঠানো বন্ধ করে দেয় সে। এই বিক্রমের মধ্যেই ছিল রোভার প্রজ্ঞান। তখনই আশঙ্কা করা হয়, চন্দ্রপৃষ্ঠে অবতরণের সময়ই ভেঙে পড়েছে ল্যান্ডার বিক্রম। সংবাদসূত্র : এনডিটিভি

বিয়েতে বর-কনেকে

উপহার পেঁয়াজ!

যাযাদি ডেস্ক

কিছু দিন আগে টমেটোর গহনা পরে এক পাকিস্তানি নারীর বিয়ের ছবি ছড়িয়ে পড়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। দাবি ছিল, টমেটোর অস্বাভাবিক দামের প্রতিবাদেই এই গহনা পড়েছেন তিনি। এবার ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান শহরে এক বিয়ের অনুষ্ঠানে বর-কনেকে বাজারে আগুন ধরানো ৩০ কেজি পেঁয়াজ উপহার দিলেন বন্ধুরা।

কনের বন্ধুদের দাবি, সেঞ্চুরি হাঁকানো পেঁয়াজ সংসারে অশান্তি বাধিয়ে দিচ্ছে। রসনায় টান পড়ছে। নবদম্পতির ক্ষেত্রে অন্তত তা যেন না হয়, তাই এই উপহার বেছেছেন তারা। অভিনব উপহারে খুশি ওই দম্পতিও।

গত রোববার দীঘিরপুল এলাকার একটি অনুষ্ঠান বাড়িতে রাজগঞ্জের সঙ্গীতা কুন্ডু ও আলমগঞ্জের শুভম রায়ের বিয়ে হয়। সেখানেই সকালে গায়ে হলুদের সময় কনের বন্ধুরা হাজির হন এক ঝুড়ি পেঁয়াজ নিয়ে। অতিথি, আত্মীয়দের অবাক দৃষ্টি দেখে তারা বলেন, এক ঝুড়ি নয় আসলে ৩০ কেজি পেঁয়াজ কিনেছেন তারা। এটাই বিয়ের উপহার। সংবাদসূত্র : এবিপি নিউজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে