logo
রবিবার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৮ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ইসরাইলকে সতর্ক করল

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে নতুন একটি প্রস্তাব পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। শুক্রবার পাস হওয়া প্রস্তাবে দখলকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণে ইসরাইলকে সতর্ক করা হয়। সংবাদসূত্র : আল-জাজিরা

ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল। তবে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবে প্রতিনিধি পরিষদ নতুন প্রস্তাব অনুমোদন করে।

১৯৭৮ সাল থেকে পশ্চিম তীরে দখলকৃত ভূমিতে ইসরাইল বসতি স্থাপন করছে। যুক্তরাষ্ট্র বরাবর এই কর্মকান্ডের বিরোধিতা করলেও গত মাসে ওই নীতির বদল ঘটায় ট্রাম্প প্রশাসন। ১৮ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, এসব বসতিকে অবৈধ বলে বিবেচনা করবে না তার দেশ। তবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ট্রাম্প প্রশাসনের ওই নীতিকে সমর্থন করে না।

শুক্রবার প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরাইলবিরোধী প্রস্তাব। বৃহস্পতিবার প্রস্তাব নিয়ে বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, যুক্তরাষ্ট্রের কোনো প্রস্তাব দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কথা বলতে ব্যর্থ হলে তা সংঘাত নিরসনের চেষ্টা শেষ করে দেবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে