বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০

কাশ্মীরে 'রোবট সেনা'

নামাচ্ছে ভারত

যাযাদি ডেস্ক

কাশ্মীরে এবার 'রোবট সেনা' নামানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ লক্ষ্যে প্রাথমিকভাবে ৫৫০টি 'রোবোটিক্স ইউনিট' তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি রোবটগুলোর কর্মক্ষমতার স্থায়িত্ব বা চাকরির মেয়াদ হবে অন্তত ২৫ বছর।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, সীমান্তে নজরদারি চালানোর পাশাপাশি জঙ্গিবিরোধী অভিযানেও নামবে এই রোবট বাহিনী। গ্রেনেড হামলা সফলভাবে প্রতিরোধ করা ছাড়াও ভাঁজ করে সহজেই বহন করা যাবে এসব যন্ত্রমানব। বলা হচ্ছে, গ্রেনেড হামলা হলেও এসব রোবটের কোনো ক্ষতি হবে না। জঙ্গিদের যেকোনো প্রতিরোধ ভাঙা এবং তলস্নাশি অভিযানেও দক্ষ এই যন্ত্রমানব।

সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, দ্রম্নত সিঁড়ি বেয়ে ওপরে উঠতে সক্ষম হবে এসব রোবট। অসাধারণ ক্ষিপ্রতায় গাছে ওঠা ছাড়াও জঙ্গিঘাঁটিতে ঢুকে যাবে অনায়াসে। গ্রেনেড মেরে আটকানো যাবে না। এছাড়া আগুনে ঝাঁপ দিলেও কোনো ক্ষতি হবে না এসব রোবট সেনার। এরা ২০ সেন্টিমিটার গভীর পানি টপকাবে অনায়াসে।

তিনি আরও জানান, বিএসএফ জওয়ানরা এসব রোবট সেনার মাধ্যমে সহজে নজরদারি করতে পারবে সীমান্তে। উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা ও ট্রান্সমিশন সিস্টেম সংবলিত এসব রোবট দিনে-রাতে যেকোনো এলাকায় ঢুকে ছবি ও তথ্য সংগ্রহ করতে পারবে।

সংবাদসূত্র : এনডিটিভি

ভারতের খাদ্যমন্ত্রীর

বিরুদ্ধে মামলা

যাযাদি ডেস্ক

পেঁয়াজের অস্বাভাবিক দামের কারণে ভারতের কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ানের বিরুদ্ধে মামলা হয়েছে। বিহারের একটি আদালতে সম্প্রতি এই মামলা দায়ের হয়েছে। আগামী ১২ ডিসেম্বর মামলার শুনানির দিন ধার্য করেছেন বিচারক।

খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে 'প্রতারণা ও বিভ্রান্ত করার' অভিযোগ আনা হয়েছে। মুজ্জাফফরপুর বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে মামলাটি করেছেন এম রাজু নায়ার নামে জনৈক সমাজকর্মী।

মামলাকারীর অভিযোগ, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী হিসেবে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা রামবিলাস পাসোয়ানের দায়িত্ব। কিন্তু সেই দায়িত্ব পালনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন মোদি সরকারের এই মন্ত্রী। এভাবে তিনি সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেছেন।

এশিয়ার বৃহত্তম পেঁয়াজের বাজার ভারতের মহারাষ্ট্র রাজ্যের লাসালগাঁও শহর। সেখানে কুইন্টাল প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ হাজার রুপিতে। অর্থাৎ, কেজি ১০০ রুপি। মুম্বাইয়ের ভাশি মার্কেটে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৩০ রুপিতে। খুচরা বাজারে এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি ১৪০ থেকে ১৬০ রুপিতে। মুম্বাই থেকে ২০০ কিলোমিটার দূরে লাসালগাঁও থেকে গোটা ভারতে পেঁয়াজ রপ্তানি করা হয়। কলকাতায় প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ রুপি। তবে ব্যাঙ্গালুরুতে দাম ২০০ রুপি ছাড়িয়ে গেছে।

সংবাদসূত্র : ওয়ান ইনডিয়া

'হাইপারসনিক' অস্ত্রে

এগিয়ে রাশিয়া

যাযাদি ডেস্ক

হাইপারসনিক অস্ত্র নির্মাণে যুক্তরাষ্ট্রের চেয়ে রাশিয়া এগিয়ে আছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।

এসপার বলেন, 'আমরা হাইপারসনিক অস্ত্র নির্মাণে রাশিয়ার সমান যোগ্যতা অর্জন করতে চাই।' তিনি আরও বলেন, 'গত কয়েক বছর ধরে এই প্রযুক্তি নিয়ে কাজ করার পর আমরা থেমে গিয়েছিলাম। অথচ তখন আমরাই এগিয়ে ছিলাম। কিন্তু এখন আবার শুরু করার চিন্তা করছি। কারণ আমরা এই প্রযুক্তি নিয়ে সামনে এগিয়ে যেতে চাই।'

এর আগে ২০১৮ সালের আগস্টে চীন ঘোষণা দেয়, যে তারা এমন একটি হাইপারসনিক বিমান পরীক্ষা করতে সক্ষম হয়েছে, যেটি বিশ্বের যেকোনো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেদ করতে সক্ষম। এটি এমন একটি 'ওয়েভ রাইডার' বিমান, যেটি নিজের তৈরি করা শব্দের ধাক্কা ব্যবহার করে বায়ুমন্ডলে দ্রম্নতগতিতে ছুটে বেড়াতে পারে।

সংবাদসূত্র : রয়টার্স

ওদের ধারণা, গরু

ডিম পাড়ে!

যাযাদি ডেস্ক

যুক্তরাজ্যের এক জরিপ বলছে, দেশটির এক-তৃতীয়াংশ শিশু মনে করে, গরু ডিম পাড়ে! যাদের বয়স ৬-১১ বছরের মধ্যে। সম্প্রতি এক জরিপে খাদ্যের উৎস সম্পর্কে যুক্তরাজ্যের শিশুদের সম্পর্কে এমন অবাক করার তথ্য পাওয়া গেছে।

প্রাইমারি পর্যায়ের বিভিন্ন স্কুলের এক হাজার শিশু শিক্ষার্থীর ওপর এ জরিপ চালানো হয়। জরিপে দেখা গেছে, সেখানকার প্রতি তিনজনের মধ্যে একজন শিশু বলছে, গরু ডিম পাড়ে। আবার কেউ কেউ বলছে, বেকন (শূকরের মাংসের তৈরি এক ধরনের খাবার) পাওয়া যায় ভেড়া থেকে। বেশিরভাগ বাচ্চার মাছ সম্পর্কেও তেমন কোনো জ্ঞান নেই।

সংবাদসূত্র : ডেইলি মেইল

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79112 and publish = 1 order by id desc limit 3' at line 1