শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০

হায়দরাবাদে ধর্ষণ

অভিযুক্তদের হত্যা নিয়ে

তদন্তের নির্দেশ

যাযাদি ডেস্ক

ভারতের হায়দরাবাদে পুলিশের 'বন্দুকযুদ্ধে' ধর্ষণে অভিযুক্ত চার ব্যক্তির নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। গত সপ্তাহে ২৬ বছরের এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার অভিযোগে এই

চারজনকে গ্রেপ্তার করে পুলিশ।

গত ২৭ নভেম্বর তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে পাওয়া যায় ২৭ বছর বয়সী এক নারী পশু চিকিৎসকের পুড়ে যাওয়া মরদেহ। তদন্ত শেষে পুলিশ জানায়, চার ব্যক্তি ধর্ষণ করেছে ওই চিকিৎসককে। এরপর খুন করে পেট্রল-ডিজেল ঢেলে পুড়িয়ে দেওয়া হয় মরদেহ। ২৯ নভেম্বর অভিযুক্তদের সবাইকে গ্রেপ্তার করে পুলিশ।

এরপর ৬ ডিসেম্বর পুলিশ জানায় 'তদন্তের স্বার্থে' ওই নারীর মরদেহ যেখান থেকে উদ্ধার করা হয়, সেখানে সকালে অভিযুক্তদের নিয়ে যাওয়া হয়। পুলিশের দাবি, ঘটনাস্থল সাদনগর মহাসড়কে তাদের অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে 'এনকাউন্টারে' নিহত হয় আসামিরা।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট এই ঘটনারই বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্ত কমিটির নেতৃত্ব দেবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ভিএস সিরপুরকার, বোম্বে হাইকোর্টের বিচারপতি রেখা প্রকাশ সন্দুর ও সাবেক সিবিআই পরিচালক ডিআর কার্তিকেয়ান। আগামী ৬ মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের

নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশে আরও বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অন্য কোনো আদালত বা কর্তৃপক্ষ এই ঘটনার তদন্ত করতে পারবে না। এর ফলে তেলেঙ্গানা সরকারের গঠিত আট সদস্যের কমিটি ও জাতীয় মানবাধিকার কমিশন

তদন্ত করতে পারবে না।

সংবাদসূত্র : এনডিটিভি

চিলির নিখোঁজ বিমানটির

'ধ্বংসাবশেষ মিলেছে'

যাযাদি ডেস্ক

চলতি সপ্তাহে বিমান বাহিনীর নিখোঁজ হয়ে যাওয়া বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে বলে ধারণা করা হচ্ছে। যেখান থেকে সোমবার সি-১৩০ পরিবহন উড়োজাহাজটি শেষবার যোগাযোগ করেছিল, তার ৩০ কিলোমিটার দূরে ধ্বংসাবশেষ ভাসমান অবস্থায় খুঁজে পায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 'ড্রেইক পাসেজ' নামের একটি জলভাগে ধ্বংসাবশেষ চিহ্নিত হয়েছে।

বিমানটি ৩৮ জন আরোহী নিয়ে চিলির দক্ষিণাঞ্চলীয় শহর পুনতা আরেনাস থেকে অ্যান্টার্কটিকায় দেশটির 'প্রেসিডেন্ট এদুয়ার্দু ফ্রেই মনতালভা' ঘাঁটিতে যাচ্ছিল।

বুধবার চিলির বিমান বাহিনীর কমান্ডার এদুয়ার্দু মসকেইরা সাংবাদিকদের বলেন, 'খুঁজে পাওয়া ধ্বংসাবশেষটি জ্বালানি ট্যাঙ্কের স্পঞ্জের অবশিষ্টাংশের অংশ হতে পারে।' ওই ধ্বংসাবশেষটি নিখোঁজ বিমানটিরই অংশ কি-না, তা নিশ্চিত করতে বিমান বাহিনী 'আনুসাঙ্গিক পরীক্ষা' করবে বলে জানান তিনি।

পুনতা আরেনাস থেকে রওনা হওয়ার অল্প কিছুক্ষণ পর সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে সি-১৩০ বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বিমানটি নিখোঁজ হওয়ার পরপরই আকাশ ও সাগরপথে ব্যাপক তলস্নাশি অভিযান শুরু করা হয়। ড্রেক পাসাজের বরফময় পানিতে চালানো এই তলস্নাশি অভিযানে সাহায্য করতে আর্জেন্টিনা, ব্রাজিল, যুক্তরাজ্য ও উরুগুয়ে বিমান পাঠিয়েছে।

বিমানটির যাত্রীদের মধ্যে চিলির সেনাবাহিনীর তিন কর্মকর্তা, দুই জন বেসামরিক কর্মী, একজন শিক্ষার্থী ও বিমান বাহিনীর ১৫ সদস্য ছিলেন। বিমান বাহিনীর সদস্যদের মধ্যে ৩৭ বছর বয়সী এক নারী ছিলেন। সংবাদসূত্র : বিবিসি

যুক্তরাষ্ট্রে চলতি বছর

২২ মৃতু্যদন্ড কার্যকর

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রে এক কারা কর্মকর্তাকে হত্যার অপরাধে বুধবার টেক্সাসের এক ব্যক্তির মৃতু্যদন্ড কার্যকর করা হয়েছে। এ নিয়ে চলতি বছরে যুক্তরাষ্ট্রে মোট ২২ জনের মৃতু্যদন্ড কার্যকর করা হলো।

'টেক্সাস ডিপার্টমেন্ট অব ক্রিমিনাল জাস্টিস' বলেছে, হিউসটনের উত্তরে হান্সভিল কারাগারে প্রাণঘাতি ইনজেকশন পুশ করার মাধ্যমে সন্ধ্যা ৭টা ২৬ মিনিটে অভিযুক্ত ট্রাভিস রুনেলস'র (৪৬) মৃতু্যদন্ড কার্যকর করা হয়।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে মৃতু্যদন্ড কার্যকর স্থগিতের আবেদন বাতিল হওয়ার পরই তার মৃতু্যদন্ড কার্যকর করা হয়।

সশস্ত্র ডাকাতির মামলায় ১৯৯৭ সালে ট্রাভিস রুনেলস'র ৭০ বছরের সাজা হয়। ২০০৩ সালে তিনি কারা পরিদর্শক স্টানলি উইলিকে হত্যা করেন। দুই বছর পরে এই খুনের জন্য ট্রাভিসকে মৃতু্যদন্ডের রায় দেয় আদালত। সংবাদসূত্র : এএফপি অনলাইন

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79662 and publish = 1 order by id desc limit 3' at line 1