logo
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

ট্রাম্পের অভিশংসন

সিনেটে প্রথম দিনেই ধাক্কা খেল ডেমোক্রেটরা

ম তিনটি প্রস্তাব ৫৩-৪৭ ভোটের ব্যবধানে প্রত্যাখ্যাত হয় ম উচ্চকক্ষের বিচারকে সাজানো বলছে বিরোধীরা

সিনেটে প্রথম দিনেই ধাক্কা খেল ডেমোক্রেটরা
ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের শুনানি চলাকালে যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেট
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের প্রথম দিনেই সিনেটে ধাক্কা খেল ডেমোক্রেটরা। এদিন নতুন তথ্যপ্রমাণ হাজিরের চেষ্টায় তাদের কয়েকটি প্রস্তাব রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেট খারিজ করে দিয়েছে। সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা মিচ ম্যাককনেল প্রেসিডেন্টের অভিশংসন মামলায় শুনানির সময়সীমা সংক্ষিপ্ত করার চেষ্টা করলেও দলীয় সিনেটরদের চাপের মুখে সেখান থেকে পিছু হটেছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

অভিশংসন বিচারে আরও নথি ও তথ্য হাজিরে মঙ্গলবার ডেমোক্রেটদের তিনটি প্রস্তাব সিনেটে ৫৩-৪৭ ভোটে প্রত্যাখ্যাত হয়। প্রস্তাবগুলোর একটিতে ডেমোক্রেট নেতা চাক শুমার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক সংক্রান্ত হোয়াইট হাউসের নথি তলবে পরোয়ানা জারি করতে বলেছিলেন।

রিপাবলিকানরা পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং হোয়াইট হাউসের বাজেট দপ্তরের নথি ও রেকর্ড তলবের প্রস্তাবও খারিজ করে দেয়। এদিকে, উচ্চকক্ষের এ বিচার 'সাজানো' হতে পারে বলে ডেমোক্রেটরা তাদের আশঙ্কার কথাও লুকিয়ে রাখেনি বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

অভিশংসন মামলার প্রধান বাদী প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট নেতা অ্যাডাম স্কিফ তার উদ্বোধনী বক্তব্যে 'সিনেটে ন্যায় বিচার হবে বলে বেশিরভাগ মার্কিনিই বিশ্বাস করে না' বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, তারা বিশ্বাস করে না সিনেট নিরপেক্ষ হবে। তাদের বিশ্বাস, ফল আগে থেকে সাজানো।

শুনানিতে ট্রাম্পের বেশ কয়েকটি ভিডিও ক্লিপ তুলে ধরেন অ্যাডাম। সেগুলোতে ট্রাম্পকে বলতে শোনা যায়, সংবিধান তাকে যা খুশি করার ক্ষমতা দিয়েছে। তার বিচারে যেসব কর্মকর্তা সাক্ষ্য দেবেন তাদের জরিমানা করা হবে।

ডেমোক্রেট এই নেতা বলেন, জাতীয় নিরাপত্তার নামে ট্রাম্প তার আচরণবিধি লঙ্ঘনের ভয়ঙ্কর সব প্রমাণ আড়াল করতে চান। প্রশ্ন হলো, আপনারা কি তা করতে দেবেন? সাক্ষ্যের উপসংহারে তিনি বলেন, সত্য উন্মোচিত হবেই। প্রশ্ন হলো তা কি সময়মতো আসবে?

প্রেসিডেন্টের আইনজীবী দল এর আগে উচ্চকক্ষের বিচারকে 'সংবিধানের বিপজ্জনক বিকৃতি' অ্যাখ্যা দিয়ে ট্রাম্পকে দ্রম্নত খালাস দেওয়ার দাবি জানিয়েছিল। ট্রাম্পের আইনজীবীদের সমর্থনে সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা ম্যাককনেল বাদী-বিবাদী উভয় পক্ষের উদ্বোধনী বক্তেব্যর সময়সীমা তিনদিন থেকে কমিয়ে দুইদিন করার পরিকল্পনায় সায় দিলেও মঙ্গলবার সিনেটরদের সঙ্গে এক বৈঠকের পর তা বাতিল করে দেন।

ম্যাককনেলের সঙ্গে ওই বৈঠকে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটরও ছিলেন। ট্রাম্পের আইনজীবী দলের নেতৃত্বে থাকা হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোনে উচ্চকক্ষের বিচারপ্রক্রিয়াকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এটা ন্যায্য প্রক্রিয়া। সত্যিকার অর্থে এটা কোনো মামলাই নয়।

বিচারপ্রক্রিয়া নিয়ে সামনের দিনগুলোতেও সিনেটরদের মধ্যে এ ধরনের দ্বন্দ্ব দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে। ডেমোক্রেটরা উচ্চকক্ষের এ বিচারে সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ ট্রাম্প প্রশাসনের সাবেক-বর্তমান কর্মকর্তাদের হাজির করতে চাইলেও রিপাবলিকানরা নতুন সাক্ষী ও নথি নিয়ে বিতর্ক শুনানির পরবর্তী পর্যায় পর্যন্ত স্থগিত রাখতে চায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে