logo
শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ২৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

ইন্টারপোলের সাবেক

প্রধানের জেল

যাযাদি ডেস্ক

ঘুষ গ্রহণের অভিযোগে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের সাবেক প্রধান মেং হংওয়েইকে সাড়ে ১৩ বছরের জেল এবং ২০ লাখ ইউয়ান জরিমানা করেছে চীনের আদালত। মঙ্গলবার দেশটির তিয়ানজিন ১নং ইন্টারমেডিয়েট পিপলস কোর্ট এ রায় দেয়। আদালতের বিবৃতিতে বলা হয়েছে রায়ের বিরুদ্ধে মেং আপিল করতে পারবেন না।

ইন্টারপোলের প্রথম চীনা প্রধান মেং ২০১৮ সালের সেপ্টেম্বরে ফ্রান্স থেকে চীনে ভ্রমণে গিয়ে নিখোঁজ হন। বেশ কিছুদিন তার কোনো খোঁজ পাওয়া যায়নি। পরে চীন সরকার জানায়, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দুর্নীতিবিরোধী অভিযানের আওতায় মেংকে আটক করা হয়েছে এবং তিনি ঘুষ নেওয়ার কথা স্বীকারও করেছেন।

ইন্টারপোলের প্রধান হিসেবে মেং এর থাকার কথা ছিল ২০২০ সাল পর্যন্ত। কিন্তু চীনে নিখোঁজ হওয়ার ঘটনার কিছুদিন পর তিনি ওই পদ থেকে পদত্যাগ করেন। মেং ব্যক্তিগত ফায়দার জন্য তার ক্ষমতার অপব্যবহার করেছিলেন বলেও অভিযোগ করে আসছে চীনের কমিউনিস্ট পার্টি। মেং গতবছর তার দোষ স্বীকার করেন। সংবাদসূত্র : সিনহুয়া

সিরিয়ার উত্তরে বিমান

হামলায় নিহত ৪০

যাযাদি ডেস্ক

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে রাশিয়ার নেতৃত্বাধীন বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা ও উদ্ধারকর্মীরা জানিয়েছে। মঙ্গলবারের এ হামলায় সরকারি বাহিনী নিয়ন্ত্রিত আলেপ্পোর পশ্চিমে কফার তাল গ্রামে ছয় শিশুসহ আট জনের এক পরিবারের সবাই নিহত হয়েছে।

এর পাশাপাশি ইদলিব প্রদেশের দক্ষিণ-পূর্বে মারদাবেশে আরও নয় বেসামরিক নিহত হয়েছে। সরকারবিরোধীদের নিয়ন্ত্রিত এলাকাটি থেকে বিদ্রোহীদের হটিয়ে দিতে সিরিয়ার সেনাবাহিনী বড় ধরনের একটি অভিযান শুরু করেছে। এই অভিযানে ইরানের মিলিশিয়া বাহিনীগুলোও তাদের সঙ্গে আছে। এর সঙ্গে রাশিয়ার নেতৃত্বাধীন বিমান হামলা যোগ হওয়ায় ওই এলাকা থেকে হাজার হাজার লোক তুরস্কের সীমান্তের দিকে পালিয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছে।

কফার তালে নিহত পরিবারটির এক স্বজনের আহাজারির ভয়েস রেকর্ড গণমাধ্যমে পাঠানো হয়েছে, তাতে আবু ইয়াসের নামে ৭১ বছরের এক বৃদ্ধকে বলতে শোনা গেছে, 'খোদা সব জালেমের ওপর প্রতিশোধ নিবে। আমার পরিবারের আর কেউ রইলো না, সবাই চলে গেল।' সংবাদসূত্র : রয়টার্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে