শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০
রি সন গোয়ান

উত্তর কোরিয়ার নতুন পররাষ্ট্রমন্ত্রী গোয়ান

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটির সাবেক প্রতিরক্ষা কমান্ডার রি সন গোয়ানকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবারের নববর্ষের ডিনারে রি নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বক্তৃতাও করেছেন। পিয়ংইয়ংয়ে নিযুক্ত বিভিন্ন দেশের দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের জন্য এ ডিনারের আয়োজন করা হয়েছিল।

সাবেক সামরিক কর্মকর্তা রি এর আগে উত্তরের হয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বিভিন্ন উচ্চপর্যায়ের আলোচনা ও বৈঠকে নেতৃত্ব দিয়েছিলেন। ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির জ্যেষ্ঠ এ কর্মকর্তা কোরিয়ার শান্তিপূর্ণ পুনরেকত্রীকরণ কমিটির চেয়ারম্যানও ছিলেন। গত সপ্তাহে কিম সাবেক এ প্রতিরক্ষা কর্মকর্তাকে রি ইয়ং-হোর দায়িত্বে স্থলাভিষিক্ত করেন।

প্রশাসনে দীর্ঘদিন ধরে কাজ করা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগের দেখভালের দায়িত্বে থাকা রি ইয়ং হোর জায়গায় সামরিক বাহিনী থেকে উঠে আসা এবং 'কট্টরপন্থি' হিসেবে পরিচিত রি সন গোয়ানকে নিয়োগ দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা নিয়ে হতাশ কিম ওয়াশিংটনকে কঠোর বার্তা দিলেন বলে ধারণা পর্যবেক্ষকদের। সংবাদসূত্র: রয়টার্স

সিরিয়ার বাহিনীর ওপরহামলা, নিহত ৪০

যাযাদি ডেস্ক

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে সিরিয়ার সরকারি বাহিনীর ওপর বড় ধরনের হামলা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের মিত্র রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবারের এই হামলায় অন্তত ৪০ জন সেনাসদস্য নিহত ও অপর ৮০ জন আহত হয়েছে।

মস্কো বলছে, বুধবার রাতে শুরু হওয়া হামলায় বিদ্রোহীরা ইদলিবের দুইটি বসতির নিয়ন্ত্রণ নিয়ে নিলে সিরীয় সেনারা অবস্থান ছেড়ে দিয়ে নিরাপদ এলাকায় সরে যায়। তবে ওই অঞ্চলে কোনো ধরনের হামলা হয়নি বলে দাবি করেছে বিদ্রোহীরা।

সিরিয়ার গৃহযুদ্ধে বিদ্রোহীদের সর্বশেষ অবস্থান রয়েছে ইদলিবে। সম্প্রতি সেখানে অভিযান জোরালো করে রাশিয়া ও সিরিয়ার সেনাসদস্যরা। এর জেরে গত কয়েক সপ্তাহে এই অঞ্চল ছেড়ে পালিয়েছে লাখ লাখ মানুষ। সিরিয়ার বার্তা সংস্থা বলছে, বৃহস্পতিবারের হামলায় গাড়ি বোমার বিস্ফোরণ ও ভারী গুলিবর্ষণের ব্যবহার করা হয়েছে। হামলার জেরে কয়েকটি এলাকায় আবারো সেনা মোতায়েন করতে হয়েছে। সংবাদসূত্র : আল-জাজিরা

কানাডায় পর্যাপ্ত খাবার পায় না ৪০ লাখ মানুষ

যাযাদি ডেস্ক

কানাডায় পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার পায় না প্রায় ৪০ লাখ মানুষ। ক্ষুধার কারণে অনেক মানুষ গড় আয়ু পর্যন্ত যাওয়ার আগেই মারা যায়। দেশটিতে ক্যানসারের পরই মৃতু্যহার বাড়ার অন্যতম কারণ হলো ক্ষুধা।

কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য তুলে ধরা হয়েছে। সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কানাডার যেসব নাগরিক প্রতিদিনের খাবার জোটাতে পারে না, তাদের মৃতু্যর আশঙ্কা বেশি। কানাডার প্রায় অর্ধেক প্রাপ্তবয়স্ক নাগরিকের ওপর করা এই জরিপে দেখা গেছে, খাবার জোটাতে যারা সমর্থ, তাদের তুলনায় যারা সমর্থ নয়, তাদের মধ্যে সংক্রামক রোগ, অনিচ্ছাকৃত আঘাত ও আত্মহত্যার হার দ্বিগুণ।

জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুসারে, বিশ্বব্যাপী ২০০ কোটির বেশি মানুষ পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবারের অভাবে থাকে এবং এর ফলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হয়। এই জনগোষ্ঠীর আট শতাংশই উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোর মানুষ। সংবাদসূত্র: রয়টার্স

জার্মানিতে নাৎসিবাদী গোষ্ঠী 'কমব্যাট ১৮' নিষিদ্ধ

যাযাদি ডেস্ক

জার্মানি নব্য নাৎসিবাদী গোষ্ঠী 'কমব্যাট ১৮'কে নিষিদ্ধ ঘোষণা করে এর নেতৃস্থানীয় সদস্যদের ধরতে দেশজুড়ে তলস্নাশি অভিযান চালাচ্ছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

২০০ কর্মকর্তার এ অভিযানে এরই মধ্যে অনেকগুলো ফোন, ল্যাপটপ ও নানা ধরনের সরঞ্জাম, নাৎসিদের জামা এবং স্মৃতিচিহ্ন জব্দ করা হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে। জার্মানিতে গত বছর অভিবাসীপন্থি হিসেবে পরিচিত স্থানীয় নেতা ওয়ালটার লুবকে গুলি করে হত্যা করা হয়েছিল। এ হত্যার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার ব্যক্তি উগ্র-ডানপন্থার সমর্থক বলে ধারণা করা হচ্ছে।

গত বছর পূর্ব জার্মানির হালে শহরে এক সিনাগগের কাছেও দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। অভিবাসীদের হত্যায় দুই বছর আগে নব্য-নাৎসিবাদী গোষ্ঠী এনএসইউর নেতাদের দোষী সাব্যস্তও করা হয়েছিল।

সংবাদসূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85799 and publish = 1 order by id desc limit 3' at line 1