logo
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০  

যুক্তরাষ্ট্রে গৃহহীন মানুষের সংখ্যা দুই লাখের বেশি

যুক্তরাষ্ট্রে গৃহহীন

মানুষের সংখ্যা দুই

লাখের বেশি

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রে দুই লাখের বেশি রাষ্ট্রহীন মানুষের সংখ্যা থাকতে পারে বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে। এসব মানুষ তাদের স্বজন থেকে বিচ্ছিন্ন এবং তারা ভ্রমণ করা, ব্যাংক লেনদেন, ডাক্তার দেখানো; এমনকি কোনো চাকরি পাওয়ার অবস্থায় নেই। 'সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজ'র এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সংবাদসূত্র : পার্স টুডে, রয়টার্স

প্রতিবেদনে বলা হয়েছে, সারা বিশ্বের এক থেকে দেড় কোটি মানুষ রয়েছে, যারা কোনো দেশের নাগরিক হিসেবে স্বীকৃত নয়। এসব মানুষের কোনো পাসপোর্ট নেই; এমনকি একেবারে মৌলিক সেবা পাওয়ারও অধিকার তাদের নেই।

সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজ বলেছে, যুক্তরাষ্ট্রে গৃহহীন মানুষের প্রকৃত সংখ্যা কত, তা ঠিক জানা না গেলেও অন্য দেশের যেসব মানুষকে ছিন্নমূল বলে গণ্য করা হয়, তাদেরও গৃহহীন বলে ধরে নেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে দুই লাখ ১৮ হাজার মানুষ রাষ্ট্রহীন অবস্থায় রয়েছে অথবা এমন অবস্থার মুখে রয়েছে বলে প্রতিবেদনে উলেস্নখ করা হয়েছে। রাষ্ট্রহীন মানুষের এই সংখ্যা বেড়ে যাওয়া কোনো যুদ্ধবিগ্রহের ফল নয়। এ ধরনের মানুষের বেশিরভাগেরই বসবাস ক্যালিফর্নিয়া, নিউ ইয়র্ক, টেক্সাস এবং ওহাইওতে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে