logo
রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

ট্রাম্প-বেজোস দ্বন্দ্ব

মাইক্রোসফটের ক্ষতি ১৭০০ কোটি ডলার

যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত পেন্টাগনের সঙ্গে মাইক্রোসফটের জেডি (জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার) চুক্তির ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা দেয়ার মাত্র কয়েক মিনিটের মধ্যেই শেয়ারবাজারে ১৭০০ কোটি মার্কিন ডলার হারিয়েছে প্রতিষ্ঠানটি। সংবাদসূত্র : ডেইলি মেইল

বৃহস্পতিবার ওই স্থগিতাদেশের পাঁচ মিনিটের মধ্যে মাইক্রোসফটের শেয়ারের দর ১৮৫ দশমিক ৪০ ডলার থেকে কমে দাঁড়ায় ১৮৩ দশমিক ১৬ ডলার। শেয়ারবাজারে মাইক্রোসফটের সম্পদের পরিমাণ প্রায় এক দশমিক চার ট্রিলিয়ন ডলার। কিন্তু বৃহস্পতিবার তা কমে গেছে অন্তত এক শতাংশ।

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের করা এক আবেদনের পরিপ্র্রেক্ষিতে ওই স্থগিতাদেশ দেন আদালত। বেজোসের অভিযোগ, প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত ক্ষোভের কারণে পেন্টাগনের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের ক্লাউড চুক্তিটি পায়নি অ্যামাজন। এ স্থগিতাদেশের পর অ্যামাজনের শেয়ারের দর প্রথমদিকে কিছুটা বাড়লেও পরে তা কমে যায়। উলেস্নখ্য, ১০ বছরের জেডি প্রকল্পে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মার্কিন সামরিক বাহিনীর সব শাখায় ক্লাউডভিত্তিক তথ্য আদান-প্রদানের একটি সমন্বিত মাধ্যম গড়ে তোলা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে