logo
বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ২৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

নেভাদায় বড় জয়ে আরও এগিয়ে স্যান্ডার্স

ডেমোক্রেট মনোনয়ন দৌড় 'পাগলাটে বার্নিকে অভিনন্দন' প্রতিক্রিয়ায় ট্রাম্প আগামী শনিবার সাউথ ক্যারোলিনায় প্রাইমারি অনুষ্ঠিত হবে

নেভাদায় বড় জয়ে আরও এগিয়ে স্যান্ডার্স
সমর্থকদের সামনে স্ত্রীসহ বার্নি স্যান্ডার্স
আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থীর মনোনয়ন দৌড়ে নিজের অবস্থান আরও শক্ত করলেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। শনিবার নেভাদা ককাসে বড় জয় পাওয়ায় অন্যদের চেয়ে আরও এগিয়ে গেছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি, এনবিসি

তবে এই ককাসে ডেমোক্রেট দলীয় অপর প্রার্থী ও দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন মনোনয়নের লড়াইয়ে নতুন আশা দেখছেন। নেভাদা ককাসে বার্নির পরই দ্বিতীয় অবস্থানে আছেন তিনি। এর আগে আইওয়া ও নিউ হ্যাম্পাশায়ারে প্রাইমারিতে হতাশাজনক ফল ছিল তার।

৭৮ বছর বয়সী বার্নি স্যান্ডার্স ৪৪ দশমিক সাত শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন পেয়েছেন ১৯ দশমিক পাঁচ শতাংশ ভোট। ইনডিয়ানার সাবেক মেয়র পিট বুটিজেজ পেয়েছেন ১৫ দশমিক ছয় শতাংশ, প্রগতিশীল সিনেটর এলিজাবেথ ওয়ারেন ১১ দশমিক ৮ শতাংশ ও সিনেটর অ্যামি ক্লোবুচার পেয়েছেন মাত্র চার দশমিক তিন শতাংশ।

শনিবার সন্ধ্যায় টেক্সাসে দেওয়া বিজয়ীর ভাষণে বার্নি স্যান্ডার্স বলেন, 'আমরা আইওয়ায় পপুলার ভোটে বিজয়ী হয়েছি। নিউ হ্যাম্পশায়ার প্রাইমারি এবং তিনটি সংবাদ নেটওয়ার্ক ও এপি'র তথ্য অনুযায়ী, নেভাদা ককাসেও এখন জয় পেয়েছি।' সমাবেশে অংশগ্রহণকারী ডেমোক্রেট দলীয় সমর্থকরা বার্নির এই মন্তব্যের সময় উলস্নাসে মেতে ওঠেন। তারা 'বার্নি-বার্নি-বার্নি' চিৎকারে সমাবেশস্থল মুখর করে তোলেন।

ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া নিউ হ্যাম্পশায়ার ও আইওয়া থেকে শুরু হয়েছে; যা চলবে প্রায় চারমাস ধরে। বার্নি স্যান্ডার্স বলেন, 'নেভাদায় আমরা সবেমাত্র বহু-প্রজন্মের, বহু বর্ণের জোটকে একত্রিত করেছি। আমরা শুধুমাত্র নেভাদায় জয়ী হচ্ছি না, বরং সারা দেশেই আমাদের জয় আসবে।'

নেভাদায় জয়ী হওয়ায় এরই মধ্যে বুটিজেজসহ আরও কয়েকজন প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন জানানোর এই তালিকায় আছেন মার্কিন রিপাবলিকান দলীয় ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, 'পাগলাটে বার্নি মহান রাজ্য নেভাদায় ভালো করেছেন বলে মনে হচ্ছে। অভিনন্দন বার্নি এবং আপনার কাছ থেকে এই জয় অন্যদের ছিনিয়ে নিতে দেবেন না।' আগামী শনিবার সাউথ ক্যারোলিনায় প্রাইমারি অনুষ্ঠিত হবে। এখন সবার চোখ ওই অঙ্গরাজ্যের দিকে। মার্চের আগে দেশটির বৃহৎ যে চারটি রাজ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হবে; এটি তার একটি। সাউথ ক্যারোলিনায় আফ্রিকান-আমেরিকান ভোটারদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

আফ্রো-আমেরিকানদের কাছে ব্যাপক জনপ্রিয় জো বাইডেন এই রাজ্যে অন্যদের চেয়ে এগিয়ে থাকবেন। তবে স্যান্ডার্সও ভালো করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। হেজ ফান্ডের ব্যবস্থাপক টম স্টেইয়ার সাউথ ক্যারোলিনায় প্রথম ডেলিগেট পেতে পারেন বলে জরিপগুলোতে উঠে এসেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে