logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

অন্তর্র্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে কাজে ফিরলেন মাহাথির

এমপিদের মতামত নিয়ে নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করবেন রাজা

অন্তর্র্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে কাজে ফিরলেন মাহাথির
মঙ্গলবার নিজ দপ্তরে মাহাথির মোহাম্মদ
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার একদিন পর দেশটির অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কাজে যোগ দিয়েছেন মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার পুত্রাজায়ার দপ্তরে এসে গাড়ি থেকে নামার পর মাহাথির কোনো মন্তব্য করেননি বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে। বর্তমানে ৯৪ বছর বয়সী মাহাথির বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ সরকারপ্রধান। সংবাদসূত্র : রয়টার্স

সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পর রাতে মন্ত্রিসভাও ভেঙে দেন তিনি। পরে দেশটির রাজার অনুরোধে পরবর্তী প্রধানমন্ত্রী ঠিক না হওয়া পর্যন্ত অন্তর্র্বর্তী প্রধানমন্ত্রী থাকতে রাজি হন।

আনোয়ার ইব্রাহিমসহ পুরনো রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে জোট গঠন করে মালেয়েশিয়ার ২০১৮ সালের জাতীয় নির্বাচনে চমক দেখান মাহাথির। ফের দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করলেও ক্রমেই জনপ্রিয়তা হারাতে থাকে তার সরকার। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহাথির পদত্যাগ করায় নড়বড়ে ক্ষমতাসীন জোট ভেঙে যায়।

নির্বাচনী জোট গঠনকালে প্রধানমন্ত্রী নির্বাচিত হলে পাঁচ বছরের মেয়াদের কোনো এক পর্যায়ে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রম্নতি দিয়েছিলেন মাহাথির। কোনো কোনো প্রতিবেদনে চলতি বছরেই ক্ষমতা হস্তান্তরের কথা ছিল; এমনটি বলা হলেও মাহাথিরের পদত্যাগে তা অনিশ্চিত হয়ে পড়েছে। মাহাথির ও ৭২ বছর বয়সী আনোয়ার কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন।

এমপিদের মতামত নিয়ে নতুন

প্রধানমন্ত্রী ঘোষণা করবেন রাজা

এদিকে, মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে সব এমপিদের মতামত নেওয়া শুরু করেছেন মালয়েশিয়ার রাজা আবদুলস্নাহ রি'আয়াতুদ্দিন আল-মুস্তফা বিলস্নাহ শাহ। মঙ্গলবার থেকেই শুরু হয়েছে এই সাক্ষাৎকার পর্ব, চলবে আজও।

রাজপরিবারের মুখপাত্র আহমাদ ফাদিল শামসুদ্দিন বলেন, দলমত নির্বিশেষে এই সাক্ষাৎকার পর্বে প্রথমদিন অংশ নিয়েছেন ৯০ জন এমপি। তাদের একজন একজন করে সবার মতামত নেন রাজা আবদুলস্নাহ। এ সময় সরকারের মুখ্য সচিব মো. জুকি আলিও উপস্থিত ছিলেন।

আহমাত ফাদিল বলেন, রাজা প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার ক্ষমতা রাখেন। কিন্তু তিনি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠের মতামত নিয়ে সেটি নির্ধারণ করবেন। এজন্য তিনি প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে এমপিদের সাক্ষাৎকার নিচ্ছেন।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। তার শাসনামলে ব্যাপক উন্নয়ন হলেও স্বজনপ্রীতিসহ দুর্নীতির অভিযোগ ওঠে মাহাথির সরকারের বিরুদ্ধে। কিছুদিন পর ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রম্নতিতে তাকে প্রধানমন্ত্রী করা হলেও, ক্ষমতা গ্রহণের পর তিনি এ নিয়ে নির্দিষ্ট কোনো দিনক্ষণ জানাচ্ছিলেন না।

সোমবার সকাল পর্যন্ত দেশটির ক্ষমতাসীন জোটের ভাগ্য ছিল অনিশ্চিত। দুপুরে হঠাৎ জানা যায়, তিনি রাজার কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন। যেখানে পদত্যাগের কোনো কারণ উলেস্নখ করেননি মাহাথির। এর কিছুক্ষণ আগে মাহাথিরের দল বারসাতু পার্টি ঘোষণা দেয়, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান থেকে বের হয়ে যাচ্ছে তারা এবং তাদের ১১ জন আইনপ্রণেতা আনোয়ার ইব্রাহিমের দল থেকে পদত্যাগ করেছেন। ফলে 'প্যাক্ট অব হোপ' নামের ওই জোটে ভাঙন ধরে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে