logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

মিসর

হোসনি মোবারক

মারা গেছেন

যাযাদি ডেস্ক

প্রায় ৩০ বছর ক্ষমতাসীন থাকার পর ২০১১ সালে আরব বসন্তের ধাক্কায় ক্ষমতচু্যত হওয়া মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক মারা গেছেন। ৯১ বছর বয়সি এই স্বৈরশাসক মঙ্গলবার মারা যান।

দেশটির সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, কয়েক সপ্তাহ আগে অসুস্থ হোসনি মোবারকের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছিল। পরে মঙ্গলবার শারীরিক অবস্থার অবনতি ঘটলে কায়রোর একটি সামরিক হাসপাতালে নেওয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ২০১১ সালে আরব বসন্তের সময় দেশটিতে স্বৈরশাসনবিরোধী গণআন্দোলনের মুখে ক্ষমতাচু্যত হন হোসনি মোবারক। ১৯৮১ সালে দেশটির চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন তিনি। 'আরব বসন্তের' সময় কয়েকশ বিক্ষোভকারীকে হত্যার অভিযোগে গ্রেপ্তার হন তিনি। ২০১৭ সালে তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে খালাস পাওয়ার পর কারাগার থেকে মুক্তি পান মোবারক। সেই সময় আরব বিশ্বের বিভিন্ন দেশে জেঁকে বসা স্বৈরতন্ত্রের ভিত কাঁপিয়ে দিয়েছিল তিউনিসিয়ায়

শুরু হওয়া আরব বসন্ত।

২০১১ সালের জানুয়ারিতে শুরু হওয়া বিক্ষোভের ১৮ দিনের মাথায় ক্ষমতাচু্যত হয়েছিলেন তিনি। তার নির্দেশে ২৩৯ বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন বলে আদালতে প্রমাণিত হয়। ফলে ২০১২ সালে দেশটির নিম্ন আদালত তাকে যাবজ্জীবন কারাদন্ড দেয়। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে দু'বার উচ্চ আদালতে আপিল করেন হোসনি মোবারক। এছাড়া সরকারি তহবিল তসরুফের অভিযোগেও তিন বছরের কারাদন্ড

\হভোগ করেন তিনি।

১৯২৮ সালে জন্ম নেওয়া হোসনি মোবারক তরুণ বয়সে মিশরের বিমানবাহিনীতে পাইলট হিসেবে যোগ দেন। ১৯৭৩ সালে আরব-ইসরামফল যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। এর এক দশকের কম সময়ের মধ্যে প্রেসিডেন্ট হয়ে যান তিনি।

সংবাদসূত্র : আল-জাজিরা

ইনস্টাগ্রামে এক পোস্টেই

আয় হবে কোটি টাকা

যাযাদি ডেস্ক

সাসেক্সের ডিউক ও ডাচেস পদ ৩১ মার্চ আনুষ্ঠানিকভাবে ছাড়ছেন হ্যারি ও মেগান। এরপর সাসেক্স রয়েল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি থেকে তাদের বিপুল পরিমাণ টাকা পাওয়ার ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল 'সিনিয়র রয়্যাল' উপাধি গ্রহণ না করে স্বাবলম্বী হয়ে বেঁচে থাকতে চান বলে গত জানুয়ারিতে খবর প্রকাশ হয়। ফলে রাজপরিবারের হয়ে দায়িত্ব পালনের জন্য যে অর্থ তারা পেতেন, সেটা আর পাবেন না।

রাজকীয় জীবন ছেড়ে কানাডায় সাধারণ প্রবাসী হিসেবে কীভাবে তাদের সংসার চলবে, এ নিয়ে এখন চলছে জল্পনা। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষজ্ঞরা তাদের আয়ের উপায় বাতলে দিচ্ছেন। বলা হচ্ছে, তারা চাইলে ইনস্টাগ্রামে একেকটি পোস্ট দিয়েই ৮৫ হাজার পাউন্ড বা প্রায় ৯৪ লাখ টাকা করে আয় করতে পারবেন। এক কোটি ১২ লাখ ফলোয়ার রয়েছে সাসেক্স রয়েল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টিতে। হ্যারি ও মেগান এটিকে নিজেদের বিভিন্ন দাতব্য কর্মসূচির প্রচারণা ও পারিবারিক খবরাখবর প্রকাশের মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকেন। অবশ্য রাজপরিবার ছাড়ার পর এ থেকে 'রয়্যাল' শব্দটি বাদ যাবে কি না, তা এখনো

তারা বলেননি।

সংবাদসূত্র : ডেইলি মেইল

মদপান করলে চালুই

হবে না বাইক

যাযাদি ডেস্ক

মদপান করলে আর চলবে না, এমন একটি ইলেকট্রিক বাইক তৈরি করেছেন ভারতের উত্তরপ্রদেশের এক কলেজের শিক্ষার্থীরা। মোতিলাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ১৩ জন শিক্ষার্থী মিলে এটি তৈরি করেছেন।

এই বিশেষ বাইকের নাম রাখা হয়েছে 'হাইব্রিড ইলেকট্রিক গারুন'। চালক যাতে সুরক্ষিত থাকেন, সে কারণে এই বাইকে লাগানো হয়েছে একটি বিশেষ সেন্সর। যদি কোনো ব্যক্তি মদপানের পর এই বাইক চালানোর চেষ্টা করেন, তবে তিনি তা পারবেন না। এমনকি চালানো তো দূরের কথা, মদপানের পর এই বাইক চালুও (স্টার্ট) করা যাবে না।

বাইকের ফিচার আধুনিক হলেও এটি তৈরিতে খরচ হয়েছে মাত্র ২৫ হাজার রুপি। এই বাইকে মোট দু'জন ব্যক্তি বসতে পারবেন।

ওই কলেজের ডিজাইন এবং ইনোভেশন সেন্টারের কো-অর্ডিনেটর শিভেশ শর্মা বলেছেন, এই বাইকে একটি দারুণ অ্যালকোহল সেন্সর লাগানো হয়েছে, যে কারণে বাইকটি নিরাপদ এবং 'স্পেশাল' হয়ে উঠেছে। বাইকের বিশেষত্ব রয়েছে এর ইলেকট্রনিক সার্কিটে। যে কারণে যদি কোনো ব্যক্তি মদপানের পর এই বাইক চালাতে যান, তবে বাইক চালু হবে না। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে