বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মৃতু্য ৮০ হাজার ছাড়িয়েছে যুক্তরাষ্ট্রে

এত প্রাণহানির জন্য দায়ী ট্রাম্প :নোয়াম চমস্কি স্বস্তির খবর, বিশ্বে সুস্থ হয়েছে ১৫ লাখ
যাযাদি ডেস্ক
  ১২ মে ২০২০, ০০:০০
নোয়াম চমস্কি ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতি করোনাভাইরাসে মৃতু্যর সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২০ হাজার ২৪১ জন। অপরদিকে, রোববার ৭৩৩ জনের মৃতু্য হয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা 'ওয়ার্ল্ডওমিটার'র পরিসংখ্যানে বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৩ লাখ ৬৮ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে, এখন পর্যন্ত মৃতু্য হয়েছে প্রায় ৮১ হাজার জনের। তবে চিকিৎসা নিয়ে এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৫৬ হাজারের বেশি। সংবাদসূত্র : সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, গার্ডিয়ান

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে করোনায় আক্রান্ত ও মৃতু্যতে এখন পর্যন্ত শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। এরপরই রয়েছে স্পেন, যুক্তরাজ্য, ইতালি, রাশিয়া, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, তুরস্ক, ইরান ও চীন।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্ক অঙ্গরাজ্য। অন্যান্য অঙ্গরাজ্যের তুলনায় সেখানেই আক্রান্ত ও মৃতু্যর হার সবচেয়ে বেশি। নিউইয়র্কে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে তিন লাখ ৪৫ হাজারের বেশি এবং মারা গেছে প্রায় ২৭ হাজার মানুষ। অপরদিকে, নিউ জার্সিতে করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ ৪০ হাজারের বেশি এবং মৃতু্য ৯ হাজার ২৬৪।

এদিকে, ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত ৭৭ হাজার ৭৯৩ এবং মৃতু্য হয়েছে চার হাজার ৯৭৯ জনের। ইলিনয়েস অঙ্গরাজ্যে আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ৭৪১ এবং মৃতু্য তিন হাজারের বেশি। ক্যালিফোর্নিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় ৬৮ হাজার এবং মারা গেছে দুই হাজারের বেশি।

এত প্রাণহানির জন্য দায়ী

ট্রাম্প : নোয়াম চমস্কি

যুক্তরাষ্ট্রে এত মৃতু্যর জন্য খোদ দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করেছেন প্রখ্যাত মার্কিন বুদ্ধিজীবী অধ্যাপক নোয়াম চমস্কি। তার বিরুদ্ধে মার্কিনিদের পিঠে ছুরি মারারও অভিযোগ করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম 'দ্য গার্ডিয়ান'কে খ্যাতনামা এ ভাষাতাত্ত্বিক ও রাজনীতি বিশ্লেষক বলেন, নিজের নির্বাচনী সম্ভাবনা বাড়াতে এবং বড় ধরনের ব্যবসা ধরতে করোনাভাইরাস মহামারিকে ব্যবহার করেছেন ট্রাম্প। এজন্য তিনি হাজার হাজার মার্কিনির মৃতু্যর জন্য দায়ী। যুক্তরাষ্ট্রের বর্তমান করোনা পরিস্থিতিকে গত এক শতাব্দীর সবচেয়ে ভয়াবহ স্বাস্থ্য সংকট হিসেবে উলেস্নখ করেন চমস্কি।

চলতি বছরের শেষ দিকে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনেও অংশ নেবেন ট্রাম্প। নোয়াম চমস্কির অভিযোগ, সম্পদশালী করপোরেশনগুলোর সুবিধার জন্য সংক্রামক রোগের স্বাস্থ্যসেবা ও গবেষণার জন্য সরকারি অর্থ ব্যয় হ্রাস করেছে ট্রাম্প প্রশাসন। এই রাজনৈতিক দার্শনিক বলেন, 'ট্রাম্প তার মেয়াদের প্রত্যেক বছরই স্বাস্থ্যসেবার খাতের বাজেট কমিয়েছেন। সুতরাং তার পরিকল্পনা হচ্ছে, এই খাতের তহবিল আরও কর্তনের মাধ্যমে জনগণকে যতটা সম্ভব ক্ষতিগ্রস্ত করা। যেন এতে করে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারি বা প্রাথমিক বাছাইয়ে সম্পদ ও করপোরেট শক্তির দিক থেকে নিজের সংগঠকদের আরও লাভবান করে তোলা যায়।'

স্বস্তির খবর, বিশ্বে সুস্থ

হয়েছে ১৫ লাখ

অন্যদিকে, নভেল করোনাভাইরাসে মৃতু্যর আতঙ্ক জেঁকে বসা বিশ্বে স্বস্তির খবর মিলছে খুবই কম। দেশে দেশে লাখো মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাস শতাব্দির ভয়াবহ আতঙ্ক নিয়ে হাজির হয়েছে বিশ্ববাসীর কাছে। প্রায় তিন লাখ মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। সোমবার এই সংখ্যা পেরিয়েছে ১৫ লাখ, স্বস্তি আপাতত এতটুকুই।

তবে এর বিপরীতে প্রাণহানি ঘটেছে দুই লাখ ৮৪ হাজারের বেশি; যা মৃতু্য এবং আক্রান্তের প্রায় ১৬ শতাংশ। সোমবার পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ১৫ লাখ ৬৮৫ জন; মৃতু্য এবং আক্রান্তের হারে যা প্রায় ৮৪ শতাংশ। বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনায় আক্রান্ত সংখ্যা এখন ৪২ লাখ ছাড়িয়েছে। বর্তমানে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ২৪ লাখের বেশি। এই আক্রান্তদের মধ্যে ২৩ লাখ ৬৭ হাজার মানুষের অবস্থা তেমন গুরুতর নয়, বরং সুস্থ হয়ে ওঠার পথে। যদিও প্রতিনিয়ত লাফিয়ে বাড়ছে মৃতু্য এবং সংক্রমণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99162 and publish = 1 order by id desc limit 3' at line 1