শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতে ৭০ হাজার ছাড়াল করোনায় আক্রান্ত

যাযাদি ডেস্ক
  ১৩ মে ২০২০, ০০:০০

ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭১ হাজার ৪৪১। অপরদিকে, মারা গেছে দুই হাজার ৩১০ জন। তবে এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে ২২ হাজার ৪৫৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে তিন হাজার ৬০৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। তবে আগের দিনের তুলনায় মৃতু্য কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় ৮৭ জনের মৃতু্য হয়েছে। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

এদিকে, পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে এবং মৃতু্য হয়েছে ১৯০ জনের। ওই রাজ্যে এরই মধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৪৯৯ জন। মহারাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে এক হাজারের বেশি মানুষ। ফলে সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৪০১। ওই রাজ্যে এখন পর্যন্ত মারা গেছে ৮৬৮ জন। গুজরাটে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৫৪১ এবং মারা গেছে ৫১৩ জন। অপরদিকে, তামিলনাড়ুতে নতুন করে আক্রান্ত হয়েছে ৭৯৮ জন। ফলে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮ হাজারের বেশি। ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তদের মধ্যে ৩১ দশমিক ৭৩ ভাগ মানুষ সুস্থ হয়ে উঠেছে।

করোনাভাইরাসের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ বাড়তে পারে ভারতে। সোমবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে অনলাইনে বৈঠক করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূর্ব নির্ধারিত ওই বৈঠকের পরেই ১৭ মে'র পর আরও এক দফায় লকডাউন বাড়ানোর বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন বলে জানিয়েছেন মোদি। ১৭ মে দ্বিতীয় দফার লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে দেশটিতে।

সরকারি একটি সূত্র বলছে, তৃতীয় দফায় ভারতজুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ আগের মতোই জারি থাকবে। সংক্রমণের প্রকোপ রোধ করতে আর কী করা যায়, কোন্‌ কোন্‌ ক্ষেত্রে কীভাবে ছাড় দেওয়া যায়, সে বিষয়েই রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে লিখিত পরামর্শ চাওয়া হয়েছে।

দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়ায় বিশ্বের অনেক দেশই লকডাউন প্রত্যাহার করে নিচ্ছে। ভারতের প্রতিবেশী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও শনিবার থেকে লকডাউন তুলে নেওয়ার কথা ঘোষণা দিয়েছেন। এমন অবস্থায় মোদি প্রশাসন ঘোষণা করেছে, ভাইরাস নিয়েই বেঁচে থাকা শিখতে হবে। তার এই বক্তব্যের মধ্যে অনেকেই লকডাউন তুলে নেওয়ার ইঙ্গিত পেয়েছিলেন।

এর মধ্যে আবার মঙ্গলবার থেকে বিশেষ ট্রেনও চালু হয়েছে। এই অবস্থায় লকডাউন আরও বাড়বে কি না, তা নিয়ে জল্পনা থেকেই যাচ্ছে। এর মধ্যেই কেন্দ্রীয় একটি সূত্রে তৃতীয় দফায় লকডাউন বাড়ছে বলেই ইঙ্গিত দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99296 and publish = 1 order by id desc limit 3' at line 1